scorecardresearch
 

'বিরাটকে T20 নেতৃত্ব ছাড়তে বারণ করেছিলাম,' দাবি সৌরভের

নীরবতা ভাঙলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। জানিয়ে দিলেন বিরাটকে অধিনায়কত্ব থেকে সরানো নির্বাচকদের সিদ্ধান্ত। পাশাপাশি তিনি এও জানান, বিরাটকে টি২০ অধিনায়কত্ব ছাড়তে বারণ করেছিলাম। কিন্তু ও শোনেনি। নির্বাচকরা সাদা বলে দুটি অধিনায়ক চাইছিলেন না।

Advertisement
সৌরভ গঙ্গোপাধ্যায় ও বিরাট কোহলি -- ফাইল ছবি সৌরভ গঙ্গোপাধ্যায় ও বিরাট কোহলি -- ফাইল ছবি
হাইলাইটস
  • বিরাটকে নির্বাচকরা সরিয়েছেন
  • টি২০ অধিনায়কত্ব ছাড়তে বিরাটকে না করেছিলেন সৌরভ
  • সাদা বলে দুটি অধিনায়ক চাননি নির্বাচকরা

বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (BCCI) সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেটকে ঘিরে বিভক্ত-অধিনায়কত্ব বিতর্কে তার নীরবতা ভেঙেছেন। যখন বুধবার রোহিত শর্মা বিরাট কোহলির স্থলাভিষিক্ত হওয়ার পর বিরাট ভক্তদের রোষের মুখে পড়তে হয়েছে বিরাটকে।

কোহলিকে সরানো নির্বাচকদের সিদ্ধান্ত

সৌরভ স্পষ্ট করে দিয়েছিলেন যে কোহলির পরিবর্তে রোহিতকে ওয়ান ডে অধিনায়ক হিসাবে নেওয়ার নির্বাচকদের সিদ্ধান্ত ছিল। কারণ তাঁরা মনে করেছিলেন যে দুটি সাদা বলের ফর্ম্যাটে দুই নেতা থাকা ভারতীয় দলের জন্য আদর্শ ছিল না।

বিরাটকে টি২০ অধিনায়কত্ব থেকে সরতে না করেছিলেন সৌরভ

প্রাক্তন ভারত অধিনায়ক আরও প্রকাশ করেছেন যে ভারতীয় ক্রিকেট বোর্ড কোহলিকে টি-টোয়েন্টি অধিনায়ক পদ থেকে সরে না যাওয়ার জন্য অনুরোধ করেছিলেন। কিন্তু তিনি সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপের পরে ফর্ম্যাটে নেতৃত্ব দিতে ইচ্ছুক ছিলেন না।

দাদার বক্তব্য

"আমরা বিরাটকে টি-টোয়েন্টি অধিনায়কের পদ থেকে পদত্যাগ না করার জন্য অনুরোধ করেছিলাম। কিন্তু তিনি অধিনায়কত্ব চালিয়ে যেতে চাননি। তাই, নির্বাচকরা মনে করেছিলেন যে, দুটি সাদা বলের ফরম্যাটে দুটি সাদা বলের অধিনায়ক থাকতে পারে না। বহু নেতৃত্বে সমস্যা হতে পারতো। সৌরভ পিটিআইকে বলেছেন।

একাধিক নেতা বিভ্রান্তির কারণ হবে

দাদা যোগ করেছেন যে সীমিত ওভারের ফরম্যাটে একাধিক নেতা বিভ্রান্তির কারণ হবে এবং সেই কারণেই চেতন শর্মার নেতৃত্বাধীন নির্বাচক কমিটি রোহিতকে "এগিয়ে যাওয়া ওডিআই এবং টি-টোয়েন্টি দলের অধিনায়ক" হিসাবে নিয়োগ করতে বেছে নিয়েছে। "আমি জানি না (বিভ্রান্তি সম্পর্কে) তবে তারা (নির্বাচকরা) এটিই অনুভব করেছিল। এভাবেই এই সিদ্ধান্তে পৌঁছেছিল - যে রোহিতকে সাদা বলের অধিনায়ক এবং বিরাটকে লাল বলের অধিনায়ক হতে দিন।

কোহলির রেকর্ড অসামান্য, রোহিত অসাধারণ

Advertisement

"আমরা এটা বিবেচনা করেছি (ওডিআই অধিনায়ক হিসাবে কোহলির অসামান্য রেকর্ড) তবে আপনি যদি ভারতের হয়ে যেই ওডিআইতে অধিনায়কত্ব করেছেন তাতে রোহিতের রেকর্ডের দিকে তাকান তবে এটি খুব ভাল। নীচের সারিতে, দুটি সাদা বলের অধিনায়ক থাকতে পারে না," ভারতীয়। ক্রিকেট বোর্ডের প্রধান ড.

কেমন অধিনায়ক হবেন রোহিত, বললেন না সৌরভ

সৌরভ যদিও, রোহিত কী ভাবে উভয় ফর্ম্যাটে নেতা হিসাবে পরিণত হবে তা ভবিষ্যদ্বাণী করা থেকে বিরত থাকেন। তবে তাকে কাজের জন্য শুভেচ্ছা জানিয়েছেন। "এটি ভবিষ্যদ্বাণী করা খুব কঠিন। আমি তাকে শুভকামনা জানাই এবং আমি আশা করি সে একটি ভাল কাজ করবে," সৌরভ প্রকাশ করার আগে বলেছিলেন যে তিনি এবং প্রধান নির্বাচক চেতন শর্মা উভয়ই ৮ ডিসেম্বর তাঁদের ঘোষণার আগে কোহলির সাথে কথা বলেছিলেন৷ "হ্যাঁ, আমি ব্যক্তিগতভাবে বিরাটের সাথে কথা বলেছি এবং নির্বাচকদের চেয়ারম্যান চেতন শর্মাও তার সাথে বিষয়টি নিয়ে কথা বলেছেন।

নির্বাচকদের হয়ে সব ব্যাখ্যা করা সম্ভব নয়

সৌরভ বলেন, "সব নিয়ে কী আলোচনা হয়েছে এবং নির্বাচকরা কী বলেছেন সে সম্পর্কে আমি আরও ব্যাখ্যা করতে পারব না, তবে রোহিতকে সাদা বলের অধিনায়ক হিসেবে রাখার এটাই প্রাথমিক কারণ এবং বিরাট তা মেনে নিয়েছেন," গাঙ্গুলি বলেছেন ৷

 

Advertisement