scorecardresearch
 

ICC Champions Trophy 2025: চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে ফের জটিলতা, পাকিস্তানে যাবে না টিম ইন্ডিয়া?

চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিত হওয়ার কথা, তবে ভারতীয় দল (Team India) এই টুর্নামেন্টের জন্য সেখানে যাবে কি না সে সম্পর্কে কোনও আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। এ দিকে, টিম ইন্ডিয়া পাকিস্তানে খেলতে যাবে না বলে দাবি করা হয়েছে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানের বিপক্ষে খেলতে না গেলে কী হবে? এ বিষয়ে বিবৃতি দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB)।

Advertisement
ভারত বনাম পাকিস্তান ভারত বনাম পাকিস্তান

চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিত হওয়ার কথা, তবে ভারতীয় দল (Team India) এই টুর্নামেন্টের জন্য সেখানে যাবে কি না সে সম্পর্কে কোনও আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। এ দিকে, টিম ইন্ডিয়া পাকিস্তানে খেলতে যাবে না বলে দাবি করা হয়েছে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানের বিপক্ষে খেলতে না গেলে কী হবে? এ বিষয়ে বিবৃতি দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB)। পিসিবির একটি সূত্র জানিয়েছে, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI) যদি আনুষ্ঠানিকভাবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে তাদের দল পাঠাতে অস্বীকার করে, তাহলে পিসিবি বিকল্পগুলি বিবেচনা করবে। আসলে, সম্প্রতি একটি প্রতিবেদনে বলা হয়েছিল যে আগামী বছর প্রতিবেশী দেশে অনুষ্ঠিত হতে চলা এই টুর্নামেন্টে ভারত, পাকিস্তানে যাবে না।

পিসিবি সূত্র নিউজ এজেন্সি আইএএনএসকে জানিয়েছে, 'পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি ইতিমধ্যেই বলেছেন যে ভারত যদি আগামী বছর পাকিস্তানে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে সম্মত হয় তবে পাকিস্তান একটি নিরপেক্ষ ভেন্যুতে ভেন ভারতের সাথে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে প্রস্তুত'।

এই সূত্রটি বলেছে, 'রোহিত শর্মার বক্তব্য এবং বিসিসিআই-এর সূত্রের ভিত্তিতে স্পষ্টভাবে দেখা যাচ্ছে যে খেলোয়াড়রা ইচ্ছুক হলেও, ভারতের রাজনৈতিক নেতৃত্ব যা তা করতে চায় না। ফলে দুই দলই তাদের ঘরের মাঠে এই দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চাইলেও তা হচ্ছে না।'

আরও পড়ুন

১৯৯৬ সালের পর পাকিস্তানে বড় টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে
১৯৯৬ বিশ্বকাপের পর পাকিস্তান তার প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ইভেন্ট আয়োজনের প্রস্তুতি নিচ্ছে। যদিও চ্যাম্পিয়ন্স ট্রফি একটি আইসিসি ইভেন্ট, ভারতের পক্ষে পাকিস্তানে তার দল পাঠাতে অস্বীকার করা সহজ হবে না। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতেও হাইব্রিড মডেলের জন্য আলোচনা হতে পারে। যেখানে ভারত-পাকিস্তান ম্যাচগুলি আবুধাবি এবং সংযুক্ত আরব আমিরশাহিতে (ইউএই) স্থানান্তর করা যেতে পারে। 

Advertisement

কেন ভারত চ্যাম্পিয়ন্স ট্রফিতে না যাওয়া নিয়ে আলোচনা হয়েছিল
২৩ এপ্রিল বিসিসিআই সূত্র সংবাদ সংস্থা আইএএনএসকে বলে যে টিম ইন্ডিয়া পরের বছর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানে যেতে পারবে না। এতে সম্ভবত ভেন্যু স্থানান্তর করা হবে বা হাইব্রিড মডেল ব্যবহার করা হবে। সূত্র আরও বলেছিল যে অদূর ভবিষ্যতে প্রতিবেশী এই দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজের কোনও সম্ভাবনা নেই।
 

ভারত ও পাকিস্তানের মধ্যে শেষ দ্বিপাক্ষিক সিরিজ হয় ২০১২-১৩ সালে
পাকিস্তান শেষবার ভারত সফর এসেছিল। ২০১২-১৩ সালে। গত বছর, ভারত, পাকিস্তানে এশিয়া কাপের দল পাঠাতে অস্বীকার করে। এর পরে, এ শিয়ান ক্রিকেট কাউন্সিল (ACC) এই টুর্নামেন্টের জন্য হাইব্রিড মডেল তৈরি করে, যার পরে ভারতের ম্যাচগুলি শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হয়।

Advertisement