scorecardresearch
 

T20 World Cup vs IPL Prize Money: T20 বিশ্বকাপ না IPL, পুরস্কারমূল্যে এগিয়ে কোন টুর্নামেন্ট?

টি২০ বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) পুরস্কার মূল্য অনেকটা বাড়িয়ে দিয়েছে আইসিসি (ICC)তবে  কি আইপিএল-(IPL ) এর পুরস্কারমূল্যের থেকে বেশি? উত্তর হল 'না'। পুরস্কারমূল্য বাড়লেও, তা আইপিএল-এর থেকে বেশি নয়। এখনও কতটা এগিয়ে আইপিএল। এই প্রতিবেদনে আমরা তা নিয়েই আলোচনা করব। 

Advertisement
আইপিএল বনাম টি২০ বিশ্বকাপ আইপিএল বনাম টি২০ বিশ্বকাপ

টি২০ বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) পুরস্কার মূল্য অনেকটা বাড়িয়ে দিয়েছে আইসিসি (ICC) তবে  কি আইপিএল-(IPL ) এর পুরস্কারমূল্যের থেকে বেশি? উত্তর হল 'না'। পুরস্কারমূল্য বাড়লেও, তা আইপিএল-এর থেকে বেশি নয়। এখনও কতটা এগিয়ে আইপিএল। এই প্রতিবেদনে আমরা তা নিয়েই আলোচনা করব। 

আইপিএল-এর পুরস্কার মূল্য কত?  

আইপিএল চ্যাম্পিয়ন হলেই ৪৬ কোটি টাকা পাওয়া যায়। এবার চ্যাম্পিয়ন হয়ে বিরাট অঙ্কের টাকা পেয়েছে শ্রেয়াস আইয়ারদের দল। তবে এবার যারা টি২০ বিশ্বকাপ জিতবে তারা পাবে প্রায় ২০.৩৬ কোটি টাকা। অর্থাৎ প্রায় দ্বিগুণ টাকা পাওয়া যায় আইপিএল জিতলে। ২ জুন থেকে শুরু হয়েছে এবারের টি২০ বিশ্বকাপ। প্রথম থেকেই বেশ টানটান উত্তেজনা দেখা গিয়েছে পাপুয়া নিউগিনি দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে বেশ বেগ দিয়েছে। ভারতীয় দল তাদের প্রথম ম্যাচ খেলতে নামছে ৫ জুন আয়ারল্যান্ডের বিরুদ্ধে। এরপর রোহিত শর্মার দল ৯ জুন নামবে পাকিস্তানের বিরুদ্ধে। পাশাপাশি ১২ জুন আমেরিকার বিরুদ্ধে খেলবে ভারত। ১৫ জুন কানাডার বিরুদ্ধে ম্যাচ ভারতের। 

আরও পড়ুন

টি২০ বিশ্বকাপে আর কারা কত টাকা পাবে? 

ফাইনালে হেরে যাওয়া দল রানার আপ পাবে প্রায় ১০.৬৪ কোটি টাকা ($1.28 মিলিয়ন)। পাশাপাশি সেমিফাইনালে পৌঁছানো বাকি দুটি দলকে সমান দেওয়া হবে ৬.৫৪ কোটি টাকা ($787,500)। এবারে টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০টি দল অংশ নিচ্ছে। সুপার-৮ (দ্বিতীয় রাউন্ড) না পেরোন প্রতিটি দলকে আইসিসি বিরাট পরিমাণ অর্থ দেবে। আইসিসি সবমিলিয়ে প্রায় ৯৩.৫১ কোটি টাকা বিতরণ করবে।

নবম থেকে ১২তজায়গায় থাকা দলগুলি প্রত্যেকে $247,500 (প্রায় ২০.৫৭ কোটি টাকা) পাবে। একই সঙ্গে, ১৩ তম থেকে ২০ তম স্থানে থাকা প্রতিটি দল পাবে $225,000 (প্রায় ১.৮৭ কোটি টাকা)। এ ছাড়াও, ম্যাচ জিতলে (সেমিফাইন এবং ফাইনাল বাদে) দলগুলি অতিরিক্ত $31,154 (প্রায় ২৫.৮৯ লক্ষ টাকা) পাবে। T20 বিশ্বকাপের জন্য মোট $11.2 মিলিয়ন (প্রায় ৯৩.৫১ কোটি টাকা) প্রাইজমানি নির্ধারণ করা হয়েছে।

Advertisement


  

Advertisement