scorecardresearch
 

ICC World Cup 2023: ODI বিশ্বকাপ শুরু সম্ভবত ৫ অক্টোবর, ফাইনাল কবে হতে পারে?

এই বছরেই শেষের দিকে ভারতে অনুষ্ঠিত হতে চলেছে একদিনের বিশ্বকাপ (ICC World Cup 2023)। কবে থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ তা নিয়ে আভাস পাওয়া গিয়েছে। যদিও এখনও পুরো সূচী প্রকাশ করা হয়নি। শোনা যাচ্ছে ৫ অক্টোবর থেকে শুরু হতে চলেছে এবারের বিশ্বকাপ। ফাইনাল অনুষ্ঠিত হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। 

Advertisement
বিশ্বকাপ ট্রফি বিশ্বকাপ ট্রফি
হাইলাইটস
  • ফাইনাল হবে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে
  • ৫ অক্টোবর শুরু হতে পারে বিশ্বকাপ

এই বছরেই শেষের দিকে ভারতে অনুষ্ঠিত হতে চলেছে একদিনের বিশ্বকাপ (ICC World Cup 2023)। কবে থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ তা নিয়ে আভাস পাওয়া গিয়েছে। যদিও এখনও পুরো সূচী প্রকাশ করা হয়নি। শোনা যাচ্ছে ৫ অক্টোবর থেকে শুরু হতে চলেছে এবারের বিশ্বকাপ। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। 

৪৬ দিনে মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে 
বিসিসিআই বিশ্বকাপ ফাইনাল অনুষ্ঠিত হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে (Narendra Modi Stadium)। কারণ এটি সবচেয়ে বড় স্টেডিয়াম। টুর্নামেন্টটি চলবে ৪৬ দিন ধরে। ১০টি দলের মধ্যে ৩টি প্লে অফ সহ মোট ৪৮ টি ম্যাচ খেলা হবে।  বিশ্বকাপের ম্যাচের জন্য, বিসিসিআই (BCCI) আহমেদাবাদের পাশপাশি বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লখনউ, ইন্দোর, রাজকোট এবং মুম্বইকে শর্টলিস্ট করেছে। তবে ভারতে পাকিস্তানের (Pakistan Cricket Team) খেলতে আসার ব্যাপারটা নিশ্চিত করেছে বিসিসিআই। 

আরও পড়ুন: IPL থেকে ছিটকে যেতে পারেন শ্রেয়াস, বাদ WTC-তেও

ভারতে আসবে পাকিস্তান দল 

তবে আশঙ্কা ছিল অন্য জায়গায়। রাজনৈতিক ভাবে ভারত-পাকিস্তানের যা সম্পর্ক, তাতে ভারত সরকার বাবর আজমদের ছাড়পত্র দেবে কিনা তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে ভারত সরকারের অনুমোদনের অপেক্ষায় ছিল বিসিসিআই। দুটি প্রধান বিষয় হল পাকিস্তান দলের জন্য ভিসা অনুমোদন। জানা যাচ্ছে, সেই অনুমোদন জোগাড় করে ফেলেছে বিসিসিআই। দুবাইয়ে ১৭-২০ মার্চ অনুষ্ঠিত আইসিসি-র সভায় এই ব্যাপারে ভারত সরকারের অনুমোদনের কথা জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ২০১৬ সালের টি২০ বিশ্বকাপের পর প্রথমবার পাকিস্তান দল ভারতে কোনও টুর্নামেন্ট খেলবে।  

আরও পড়ুন: ODI বিশ্বকাপ খেলতে ভারতে আসছে পাকিস্তান

২০১২ সালের পর ভারত-পাকিস্তান সিরিজ হয়নি

Advertisement

ভারত ও পাকিস্তানের মধ্যে শেষ দ্বিপাক্ষিক সিরিজ (টেস্ট, ওডিআই, টি-টোয়েন্টি) ২০১২ সালের ডিসেম্বরে খেলা হয়েছিল। এরপর পাকিস্তান দল ভারত সফরে আসে এবং দুই দলের মধ্যে ২ টি-টোয়েন্টি এবং ৩ ওয়ানডে সিরিজ খেলা হয়। টি-টোয়েন্টি সিরিজ ১-১ ব্যবধানে শেষ হলেও। ওয়ানডে সিরিজে পাকিস্তান জিতেছিল ২-১ ব্যবধানে।

Advertisement