scorecardresearch
 

জিতলেও পদক পরানো হবে না, অলিম্পিক অ্যাসোসিয়েশনের সিদ্ধান্তে অবাক বিশ্ব

পদক জিতলেও পদক মিলবে না। অলিম্পিক অ্যাসোসিয়েশন এমনই সিদ্ধান্ত নিয়েছে। যাতে অবাক গোটা বিশ্ব। কিন্তু পদক মিলবে না কেন? কী বলছেন অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্তারা ?

Advertisement
অবাক সিদ্ধান্ত অবাক সিদ্ধান্ত
হাইলাইটস
  • পদক জিতলেও মিলবে না মেডেল
  • কেউ পরাবে না মেডেল, সিদ্ধান্ত
  • পদক নিজেকে পরতে হবে

কেউ পরাবে না মেডেল

এবার অলিম্পিকে নিজের ইভেন্টে জিতলেও কোন পদক মিলবে না। কেউ এগিয়ে এসে গলায় মেডেল তুলে দেবেন না। এমনই সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। কিন্তু কেন তাহলে যারা জিতলেন তারা কোন পুরস্কার কি পাবেন না ?

পদক নিজেদের গলায় নিজেদেরই পরে নিতে হবে

না পুরস্কার পাবেন না তা ঠিক নয়, তবে কেউ এগিয়ে এসে পদক পরিয়ে দেবেন না। যারা পদক জিতবেন, তাঁদের নিজের হাতে নিজের গলায় মেডেল পরে নিতে হবে। এমনই অদ্ভুত সিদ্ধান্ত নিয়েছে অলিম্পিক অ্যাসোসিয়েশন। করোনা প্রতিরোধে এই ব্যবস্থা বলে জানা গিয়েছে।

৩৩৯ টি ইভেন্টেই পালন হবে এই বিধি

৩৩৯ টি ইভেন্টে এভাবেই নিজেই নিজের নিজের গলায় তুলে দিতে হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২৩ জুলাই থেকে ৮ অগাস্ট পর্যন্ত অলিম্পিক অলিম্পিক অ্যাসোসিয়েশনের অধ্যক্ষ থমাস বাক টোকিও অলিম্পিক এর কনফারেন্স কলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, পদক দেওয়া হবে। কিন্তু তা গলাতে পরিয়ে নয় ।যাঁরা জিতবেন, তাঁদের হাতে ট্রেতে করে পেশ করা হবে। তাঁরা নিজেরাই তুলে তাঁর নিজের গলায় দিয়ে দেবেন। 

ট্রেতে করে পদক পেশ করা হবে

বাক জানিয়েছেন, পাশাপাশি এটা সুনিশ্চিত করা হবে যে ব্যক্তি ট্রেতে পদক রাখবেন তাকে সম্পূর্ণ করোনা শুদ্ধিকরণ করে উন্মুক্ত পদ্ধতির মধ্য দিয়ে যেতে হবে। পাশাপাশি দস্তানা পড়ে এবং স্যানিটাইজ করে নির্দিষ্ট পদ্ধতিতে ওই পদক হাতে দেবেন। তিনি বিভিন্ন দেশের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে খেলা শুরু হয়েছে, কিন্তু তারপরও বিভিন্ন করোনা বিধি মানার পরেও করোনায় আক্রান্ত হওয়ার খবর মিলেছে। ইংল্যান্ড ক্রিকেট দল থেকে শুরু করে ভারতীয় ক্রিকেট দল কিংবা শ্রীলঙ্কান ক্রিকেট দলে আক্রান্ত হয়েছে একাধিক খেলোয়াড়। ফলে অলিম্পিকে সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তাই যতটা সম্ভব সুরক্ষা সুনিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে।

Advertisement

ইউরোতে অবশ্য বিধি মানা হয়নি

যদিও ইউরোতে এমন কোনও বিধি পালন করা হয়নি। বিশেষ করে উয়েফা অধ্যক্ষ আলেকজান্দ্রো সেফেরিন নিজের হাতে খেলোয়াড়দের পদক তুলে দিয়েছেন। ইতালির হয়ে চমৎকার প্রদর্শন করা খেলোয়ার গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুম্মার হাতে নিজেই লন্ডনে ইউরো ২০২১ পদক এবং ট্রফি তুলে দিয়েছেন। পাশাপাশি হাতও মিলিয়েছেন তিনি।

মাস্ক ছাড়া পদক সমারোহে উপস্থিতি নয়

বুধবার জানানো হয়েছে অলিম্পিক সমারোহের সময়ে কেউ একজন আরেকজনের সঙ্গে হাত মেলাবেন না। পাশাপাশি আলিঙ্গনে নিষেধাজ্ঞা থাকছে। অলিম্পিক পদক সাধারণভাবে অলিম্পিক সংস্থার সদস্য কিংবা খেলা পরিচালন সংস্থার শীর্ষ আধিকারিক কেউ দিয়ে থাকেন। এবার অলিম্পিকের সমস্ত পদকর্তা এবং শীর্ষ আধিকারিকদের মাস্ক পরেই পদক দেওয়ার সময় উপস্থিত থাকার অনুমতি মিলবে।

 

Advertisement