scorecardresearch
 

India vs England Test: ১ বছর পর সিরিজ ফরসালার লড়াইয়ে IND-ENG,কী হয়েছিল আগের চার ম্যাচে?

এই সিরিজের প্রথম ম্যাচটি ৪ আগস্ট ২০২১ নটিংহামে খেলা হয়েছিল, যা ড্র হয়ে যায়। ম্যাচে একমাত্র সেঞ্চুরি করেন জো রুট। এর পর লর্ডসে অনুষ্ঠিত হয় দ্বিতীয় টেস্ট, যেখানে টিম ইন্ডিয়া ১৫১ রানে জিতেছিল। এতে প্লেয়ার অফ দ্য ম্যাচ হয়েছিলেন কেএল রাহুল। তিনি খেলেন ১২৯ রানের ইনিংস।

Advertisement
টিম ইন্ডিয়া টিম ইন্ডিয়া
হাইলাইটস
  • ২-১ ব্যবধানে এগিয়ে ভারত
  • ৫ ম্যাচের সিরিজের শেষ ম্যাচ খেলতে নামবে দুই দল

টিম ইন্ডিয়া গত বছর অর্থাৎ ২০২১ সালের আগস্টে ইংল্যান্ড সফর করেছিল। এরপর পাঁচটি টেস্ট ম্যাচের সিরিজ হওয়ার কথা থাকলেও মাত্র চারটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। শেষ ম্যাচটি করোনার কারণে বাতিল করা হয়েছিল, যা  ১লা জুলাই (শুক্রবার) থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এই সিরিজে ভারতীয় দল ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে। এমন পরিস্থিতিতে এই পঞ্চম টেস্ট ম্যাচ নির্ণায়ক হতে চলেছে। ভারতীয় দল এই শেষ টেস্ট জিতলে ৩-১ ব্যবধানে সিরিজ জিতবে। তবে ইংল্যান্ড জিতলে সিরিজ ২-২ ড্র হবে।

প্রথম চার টেস্ট ম্যাচের অবস্থা

এই সিরিজের প্রথম ম্যাচটি ৪ আগস্ট ২০২১ নটিংহামে খেলা হয়েছিল, যা ড্র হয়ে যায়। ম্যাচে একমাত্র সেঞ্চুরি করেন জো রুট। এর পর লর্ডসে অনুষ্ঠিত হয় দ্বিতীয় টেস্ট, যেখানে টিম ইন্ডিয়া ১৫১ রানে জিতেছিল। এতে প্লেয়ার অফ দ্য ম্যাচ হয়েছিলেন কেএল রাহুল। তিনি খেলেন ১২৯ রানের ইনিংস।

তৃতীয় টেস্ট লিডসে অনুষ্ঠিত হয়েছিল। যেখানে ইংল্যান্ড ফিরে আসে এবং ইনিংস এবং ৭৬ রানে জয়লাভ করে। এর পরে, ওভালে চতুর্থ টেস্ট খেলা হয়েছিল। সেখানে ভারতীয় দল রোহিত শর্মার সেঞ্চুরির সুবাদে ১৫৭ রানে জিতেছিল।  

সিরিজের ৪টি টেস্ট ম্যাচের ফলাফল

১ম টেস্ট, (নটিংহাম) ড্র
২য় টেস্ট, (লর্ডস) ভারত ১৫১ রানে জিতেছে
তৃতীয় টেস্ট, (লিডস) ইংল্যান্ড ইনিংস ও ৭৬ রানে জিতেছে
চতুর্থ টেস্ট, (ওভাল) ভারত ১৫৭ রানে জিতেছে 

ভারত ও ইংল্যান্ড দল বদলে গিয়েছে

গত বছর যখন সিরিজ শুরু হয়েছিল, তখন ভারতীয় দল ছিল একেবারেই আলাদা। এ বার যখন শেষ ম্যাচ হবে, তখন অনেক পরিবর্তন নিয়ে মাঠে নামবে টিম ইন্ডিয়া। সবচেয়ে বড় পরিবর্তন হল দলের অধিনায়ক, সহ-অধিনায়ক, কোচ সবাই বদলে গেছে। কয়েকজন খেলোয়াড়কে বাদও দেওয়া হয়েছে। 

Advertisement

এবারেও দেখা গিয়েছে করোনার তাণ্ডব। প্রথমে রবিচন্দ্রন অশ্বিন এবং পরে অধিনায়ক রোহিত শর্মা কোভিড আক্রান্ত হয়েছেন। অশ্বিন সুস্থ হয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন। কিন্তু রোহিত এখনও সুস্থ হতে পারেননি। তিনি দলেও নেই। তাঁর জায়গায় অধিনায়কত্ব করতে দেখা যাবে জসপ্রীত বুমরাকে।

একই সঙ্গে ইংল্যান্ড দলেও এসেছে অনেক পরিবর্তন। ইংল্যান্ড দল তাদের অধিনায়ক ও কোচ পরিবর্তন করেছে। আগে অধিনায়ক ছিলেন জো রুট, যার জায়গায় এখন নেতৃত্ব দিচ্ছেন বেন স্টোকস। অন্যদিকে নতুন কোচ হয়েছেন ব্রেন্ডন ম্যাককালাম। 

টেস্ট ম্যাচের জন্য ভারতীয় দল:
জসপ্রীত বুমরাহ (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, হনুমা বিহারি, চেতেশ্বর পূজারা, ঋষভ পন্ত (সহ-অধিনায়ক ও উইকেট-রক্ষক), কেএস ভরত (উইকেটরক্ষক), মায়াঙ্ক আগরওয়াল, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, প্রসিদ্ধ কৃষ্ণ, মহম্মদ সিরাজ, উমেশ যাদব।

আরও পড়ুন: IND vs ENG শেষ টেস্ট আজ, কখন-কীভাবে দেখবেন?


টেস্ট ম্যাচের জন্য ইংল্যান্ড দল:
অ্যালেক্স লিস, জ্যাক ক্রাউলি, অলি পোপ, জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস (ক্যাপ্টেন), স্যাম বিলিংস (উইকেটরক্ষক), ম্যাথিউ পটস, স্টুয়ার্ট ব্রড, জ্যাক লিচ, জেমস অ্যান্ডারসন।

Advertisement