scorecardresearch
 

Ind vs SA 3rd ODI : ইতিহাসের সামনে দাঁড়িয়ে রাহুল, দ: আফ্রিকাকে হারালেই সিরিজ ভারতের

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ ওয়ানডে ম্যাচ খেলতে নামবে ভারত। ৩ ম্যাচের এই সিরিজে এখনও দুটি দলই একটি করে ম্যাচ জিতেছে। তাই দুই দলের জন্যই এটি ডু অর ডাই ম্যাচ।

Advertisement
kl rahul kl rahul
হাইলাইটস
  • কেএল রাহুলের নেতৃত্বে এই সিরিজ খেলেছে ভারতীয় দল।
  • আজ জিতলেই ইতিহাস গড়বে ভারতীয় দল

বৃহস্পতিবার ১৯ ডিসেম্বর, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ ওয়ানডে ম্যাচ খেলতে নামবে ভারত। ৩ ম্যাচের এই সিরিজে এখনও দুটি দলই একটি করে ম্যাচ জিতেছে। তাই দুই দলের জন্যই এটি ডু অর ডাই ম্যাচ। এই ম্যাচে যে জিতবে সিরিজ সেই দলেরই। 

কেএল রাহুলের নেতৃত্বে এই সিরিজ খেলেছে ভারতীয় দল। সিরিজের প্রথম ম্যাচে জেতে ভারত। দ্বিতীয় ম্যাচে সমতা ফেরায় দক্ষিণ আফ্রিকা। আর আর বৃহস্পতিবারের তৃতীয় ম্যাচটি ভারতীয় সময় বিকেল সাড়ে চারটেতে শুরু হবে। 

এই ওয়ানডে সিরিজে অধিনায়কত্ব সামলাচ্ছেন কেএল রাহুল। যদি এই ম্যাচ জেতে তাহলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিপাক্ষিক ওডিআই সিরিজে ভারতীয় দলের দ্বিতীয় জয় হবে এটি। এখন পর্যন্ত ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার মাটিতে মোট ৮টি দ্বিপাক্ষিক ওডিআই সিরিজ খেলেছে। এর মধ্যে একটিতে জিতেছে ভারতীয় দল। ২০১৮ সালে একমাত্র সিরিজ জিতেছিল টিম ইন্ডিয়া। 

এখন দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতীয় দল নবম ওয়ানডে সিরিজ খেলছে। এই পরিস্থিতিতে কেএল রাহুলের সামনে এই সিরিজ জিতে ইতিহাস গড়ার সুবর্ণ সুযোগ রয়েছে।

এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় মোট ৮ টা ওয়ানডে সিরিজ খেলেছে ভারত। তার মধ্যে ৭টি ভারত হেরেছে। 

আবার সামগ্রিকভাবে,দুই দলের মধ্যে মোট ৯৩টি ম্যাচ খেলা হয়েছে। যার মধ্যে আফ্রিকা জিতেছে ৫১টিতে। ভারত জিতেছে ৩৯টি ম্যাচে। ৩টি ম্যাচ ড্র হয়েছে। 

ঘরের মাঠেও দক্ষিণ আফ্রিকা ভারতের উপর বরাবর প্রভাব দেখিয়ে এসেছে। দুই দলের মধ্যে মোট ৩৯টি ম্যাচ খেলা হয়, যার মধ্যে আফ্রিকান দল ২৬টি ম্যাচ জিতেছে। ভারতীয় দল জিতেছে ১১ ম্যাচে। 

সামগ্রিক রেকর্ড মোট ওডিআই ম্যাচ: ৯৩ 
ভারত জিতেছে: ৩৯টি 
দক্ষিণ আফ্রিকা জিতেছে: ৫১
ফলাফল নেই: ৩টি 

Advertisement

দক্ষিণ আফ্রিকা সিরিজে ভারতীয় দল: কেএল রাহুল (অধিনায়ক/উইকেটরক্ষক), রুতুরাজ গায়কওয়াড়, সাই সুদর্শন, তিলক ভার্মা, সঞ্জু স্যামসন, রিংকু সিং, অক্ষর প্যাটেল, মুকেশ কুমার, কুলদীপ যাদব , আভেশ খান এবং আরশদীপ সিং। 

দক্ষিণ আফ্রিকান দল: রেজা হেন্ড্রিক্স, টনি ডি জর্জি, রাসি ভ্যান ডের ডুসেন, এইডেন মার্করাম (অধিনায়ক), হেনরিখ ক্লাসেন (উইকেটরক্ষক), ডেভিড মিলার, ওয়ায়ান মুলডার, কেশব মহারাজ, নন্দ্রে বার্গার, লিজাদ উইলিয়ামস এবং বিউরন হেন্ডরিক্স।

Advertisement