scorecardresearch
 

India Team Selection: হিটম্যানের সঙ্গী গব্বর, কারা থাকলেন, কারা গেলেন?

India Team Selection: ভারতীয় ওয়ান-ডে এবং টি২০ দল ঘোষণা হয়েছে। দুই দলেই হয়েছে একাধিক ভোলবদল। বহু সিনিয়রকে বিশ্রাম দেওয়া হয়েছে। অনেকে ফিট নন। ফলে দলে প্রচুর বদল এসেছে। দেখে নিন ভারতীয় দলের স্কোয়াড।

Advertisement
গব্বর-হিটম্যান গব্বর-হিটম্যান
হাইলাইটস
  • হিটম্যানের সঙ্গে ওপেন করবেন শিখর
  • বাদ ভুবনেশ্বর সহ একাধিক খেলোয়াড়
  • বিশ্রামে শামি, বুমরাহ, আনকোরা পেস অ্যাটাক
  • দলে একগুচ্ছ নতুন মুখ

বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) বুধবার, ২৬ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাঠে ওডিআই এবং টি-টোয়েন্টি সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা করেছে। ভারত ৬ ফেব্রুয়ারি থেকে আহমেদাবাদে ৩টি ওডিআই এবং ১৬ ফেব্রুয়ারি থেকে কলকাতায় ততগুলি টি-টোয়েন্টি খেলবে।

ফিরছেন রোহিত, থাকছেন শিখর

রোহিত শর্মা, যিনি হ্যামস্ট্রিং ইনজুরির কারণে ভারতের দক্ষিণ আফ্রিকা সফর মিস করেছেন, ওডিআই স্কোয়াড এবং টি-টোয়েন্টি স্কোয়াডের নেতৃত্বে ফিরেছেন। প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য ওডিআই এবং টি-টোয়েন্টি উভয় দলেরই অংশ।

সহ-অধিনায়ক কেএল রাহুল আহমেদাবাদে ৬ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ৩-ম্যাচের সিরিজের শুধুমাত্র ২য় ওডিআই থেকে পাওয়া যাবে, বিসিসিআই জানিয়েছে। রোহিত বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমীতে বাধ্যতামূলক ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হন যার পরে তিনি সিনিয়র নির্বাচক কমিটির সাথে নির্বাচন সভায় অংশ নেন।

বুমরাহ এবং শামিকে বিশ্রাম

এদিকে, জসপ্রিত বুমরাহ এবং মহম্মদ শামিকে উভয় সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে এবং বাঁহাতি রিস্ট-স্পিনার কুলদীপ যাদব ওডিআই দলে ফিরেছেন। ওয়াশিংটন সুন্দর, যিনি কোভিড -১৯ এর পরে দক্ষিণ আফ্রিকার ওয়ানডে মিস করেছেন, হোম সিরিজের জন্য উভয় দলেরই অংশ। চলতি মাসের শুরুর দিকে দক্ষিণ আফ্রিকায় ৩ ম্যাচে অস্বাভাবিক পারফরম্যান্সের পর ভুবনেশ্বর কুমারকে ওডিআই দল থেকে বাদ দেওয়া হয়েছে। সিনিয়র স্পিনার আর অশ্বিন চোটের উদ্বেগের কারণে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে অনুপলব্ধ বলে জানা গেছে।

রবি বিষ্ণোই মেডেন কল-আপ পেয়েছেন, রবীন্দ্র জাদেজা মিস করেছেন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে পাঞ্জাব কিংসের হয়ে খেলা রবি বিষ্ণোই ওডিআই এবং টি-টোয়েন্টি উভয়ের জন্যই প্রথম ডাক পান। বিষ্ণোইকে আইপিএল ২০২২-এর জন্য RSPG গ্রুপের মালিকানাধীন নতুন ফ্র্যাঞ্চাইজি লখনউ সুপার জায়ান্টস দ্বারা বাছাই করা হয়েছিল। দীপক হুডা, যিনি ঘরোয়া মরসুমে ভাল করেছেন, ওডিআই কল-আপ পান।

Advertisement

নতুন চেহারা পেস অ্যাটাক

বুমরাহ এবং শামিকে বিশ্রাম দেওয়া হলেও, তরুণ পেসার প্রসিধ কৃষ্ণা এবং আবেশ খান, দীপক চাহার, শার্দুল ঠাকুর এবং মহম্মদ সিরাজের সাথে উভয় স্কোয়াডে রয়েছেন। বাঁহাতি স্পিনার অক্ষর প্যাটেল ইনজুরির কারণে দক্ষিণ আফ্রিকা সফরে না থাকার পর T20I দলে ফিরেছেন।

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য ভারতের স্কোয়াড

ভারত ওডিআই স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), রুতুরাজ গায়কওয়াড়, শিখর, বিরাট কোহলি, সূর্য কুমার যাদব, শ্রেয়াস আইয়ার, দীপক হুডা, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), দীপক চাহার, শার্দুল ঠাকুর, ওয়াই চাহাল , কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, মহম্মদ সিরাজ, প্রসিধ কৃষ্ণ, আভেশ খান।

ভারতের টি-টোয়েন্টি স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), ইশান কিশান, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, সূর্য কুমার যাদব, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), ভেঙ্কটেশ আইয়ার, দীপক চাহার, শার্দুল ঠাকুর, রবি বিষ্ণোই, অক্ষর প্যাটেল, যুজবেন্দ্র চাহাল, ওয়াশিংটন সুন্দর, মহম্মদ সিরাজ, ভুবনেশ্বর কুমার, আভেশ খান, হর্ষাল প্যাটেল

বিরাট কোহলিকে দায়িত্ব থেকে বরখাস্ত করার পর গত বছরের ডিসেম্বরে রোহিতকে ভারতের ওডিআই অধিনায়ক হিসেবে নিযুক্ত করা হয়েছিল কিন্তু ইনজুরির কারণে অধিনায়ক দক্ষিণ আফ্রিকা সফরে যেতে পারেননি। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রোহিতকে ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে নিযুক্ত করা হয়, যার পরে কোহলি শীর্ষ পদ থেকে পদত্যাগ করেন।

রোহিতের অনুপস্থিতিতে, দক্ষিণ আফ্রিকায় কেএল রাহুলের নেতৃত্বে ভারতের নেতৃত্বে ছিল কিন্তু এই তারকা ব্যাটারের অধিনায়কত্ব প্রশ্নবিদ্ধ হয়েছিল কারণ ভারত ওয়ানডে সিরিজ ০-৩ ব্যবধানে হেরেছিল। রাহুল ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য ওডিআই এবং টি-টোয়েন্টি দলের সহ-অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

Advertisement