scorecardresearch
 

রবীন্দ্র রোষে পুড়ে ছাই ক্যাঙারুবাহিনী, শেষ ৮ উইকেট গেল মাত্র ২৮ রানে

india Vs Australia 2nd Test Ravindra jadeja: সারিয়ে ফিরে আসার পর জাদেজাকে রোখা যাচ্ছে না। প্রথম টেস্টে ব্যাটে রক্ষা করেছিলেন। সঙ্গে বল হাতেও ভেলকি দেখিয়েছিলেন। দ্বিতীয় টেস্টের ব্যাটে ভালো শুরু করে ও আউট হয়ে যেতে হয়। তবে বল হাতে দুই ইনিংসেই নিজের ক্যারিজমা বজায় রেখেছেন এই ভারতীয় অলরাউন্ডার। দ্বিতীয় ইনিংসে অশ্বিনকে সঙ্গী করে দুমড়ে দিলেন অজিদের।

Advertisement
রবীন্দ্র রোষে পুড়ে ছাই ক্যাঙারুবাহিনী, শেষ ৮ উইকেট গেল মাত্র ২৮ রানে রবীন্দ্র রোষে পুড়ে ছাই ক্যাঙারুবাহিনী, শেষ ৮ উইকেট গেল মাত্র ২৮ রানে
হাইলাইটস
  • রবীন্দ্র রোষে পুড়ে ছাই ক্যাঙারুবাহিনী
  • শেষ ৮ উইকেট গেল মাত্র ২৮ রানে
  • জাদেজার ৭, অশ্বিনের ৩

India Vs Australia 2nd Test Ravindra Jadeja : ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে চলতে থাকা দিল্লি টেস্ট এখন রোমাঞ্চক মোড়ে এসে পৌঁছেছে। দ্বিতীয় ইনিংসে ভারতকে জয়ের জন্য সরাসরি ১১৫ রান করতে হবে। এই পরিস্থিতিতে প্রথমেই অবশ্য কে এল রাহুলের উইকেট যথারীতি হারিয়ে ফেলেছে ভারত। যদিও টিমের যা ব্যাটিং লাইনআপ, তাতে সমস্যা হওয়ার কথা নয়। ক্রিজে রয়েছেন এই মুহূর্তে রোহিত শর্মা এবং চেতেশ্বর পূজারা। ওয়েটিংয়ে রয়েছেন বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিনের মতো ব্যাটার ও অলরাউন্ডাররা। ফলে বিপর্যয় যতই আসুক না কেন ১১৫ রান করা খুব কঠিন হওয়ার কথা নয়, যদি না কোনও অঘটন ঘটে।

আরও পড়ুনঃ ইংল্যান্ডের বিরুদ্ধে হার ভারতের, সেমিফাইনালের পথ কি কঠিন?

ফলে দ্বিতীয় টেস্টো সরাসরি জিতে এখন বর্ডার গাভাস্কার ট্রফিতে পরাজিত না হওয়ার বিষয়টি নিশ্চিত করে ফেলতে চাইছে ভারত। ৪ টেস্টের সিরিজে ভারত পরের ২ টি ম্যাচ যদি হেরেও যায়, তাহলেও সিরিজ হারবে না। যদিও ভারতের লক্ষ্য সিরিজ সরাসরি জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নেওয়া।

এর আগে অবশ্য শনিবার বিকেলে দ্বিতীয় ইনিংসে দারুণ শুরু করেছিল অস্ট্রেলিয়া। ট্রাভিস হেডের দুর্দান্ত ব্যাটিংয়ের সুবাদে অস্ট্রেলিয়া ৬১ রান করে ফেলে ১ উইকেটের বিনিময়ে। আশা করা গিয়েছিল রবিবার সকালে তারা অন্তত আরও শ'দুয়েক রান জুড়তে পারবে। যেভাবে খেলছিল তাতে তা অসম্ভব ছিল না। ম্যাচ জমে উঠেছিল। কিন্তু ভারতের দুই স্পিনার জুটি অন্যরকম ভেবেছিলেন। রবিবার ছুটির দিন শুরুতেই ভারতীয় ক্রিকেটপ্রেমীদের কাছে ছুটির মজা গাঢ় করে দিয়ে অশ্বিন-জাদেজা জুটি আছড়ে পরে অজি ব্যাটারদের ওপরে। যার ফলে শেষ ৮ টি উইকেট মাত্র ২৮ রানে হারিয়ে ফেলে ভারত। ১ উইকেটে ৬১ রান নিয়ে ম্যাচ শুরু করে ১১৩ রানে অল আউট হয়ে যায় অতিথি দল।

Advertisement

শুরুটা করেছিলেন অশ্বিন, শেষ করলেন জাদেজা। স্কোরকার্ড দেখাচ্ছে জাদেজা ৭ উইকেট, অশ্বিনের ৩ উইকেট। ফলে এর জবাব খুঁজে পায়নি অস্ট্রেলিয়া। চোট সারিয়ে ফিরে আসার পর জাদেজাকে রোখা যাচ্ছে না। প্রথম টেস্টে ব্যাটে রক্ষা করেছিলেন। সঙ্গে বল হাতেও ভেলকি দেখিয়েছিলেন। দ্বিতীয় টেস্টের ব্যাটে ভালো শুরু করে ও আউট হয়ে যেতে হয়। তবে বল হাতে দুই ইনিংসেই নিজের ক্যারিজমা বজায় রেখেছেন এই ভারতীয় অলরাউন্ডার।

আরও পড়ুনঃ রাহুল নয়, রোহিত-কোহলির জন্য শেষ সুযোগ? দুই তারকার জন্য বড় খবর

জাদেজার ক্যারিয়ার বেস্ট

নিজের ক্যারিয়ারের সর্বশ্রেষ্ঠ বোলিং ফিগার হাসিল করে নিয়েছেন তিনি। ৪২ রান দিয়ে এদিন ৭ উইকেট নেন। এর আগে তার বেস্ট ছিল ৪৮ রানে ৭ উইকেট। যা ইংল্যান্ডের বিরুদ্ধে নিয়েছিলেন।

রবীন্দ্র জাদেজার টেস্ট ক্যারিয়ার

ম্যাচ ৬২, উইকেট ২৫৯, গড় ২৩.৮৩, ইনিংসে পাঁচ উইকেট,  ১২ বার, ম্যাচে ১০ উইকেট ২ বার

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রবীন্দ্র জাদেজার রেকর্ড

১৪ টেস্টে ৮০ উইকেট, গড় ১৭.২৩

অস্ট্রেলিয়া এই ম্যাচে প্রথমে ব্যাটিং করে এবং নিজেদের প্রথম ইনিংসে ২৬৩ রান করে। জবাবে ভারতীয় দল ২৬২ রান করে অলআউট হয়ে যায়। এক রানের লিড নিয়ে খেলতে নেমে অস্ট্রেলিয়া ১১৩ রানে অলআউট হয়ে গিয়েছে। ভারতের জয়ের জন্য ১১৫ রানের টার্গেট রয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ভারত ২ উইকেটে  ৪১ রান সংগ্রহ করেছে।

 

Advertisement