scorecardresearch
 

India vs Australia 3rd Test Indore: ইন্দোর টেস্টে চাপ আছে ভারতের, পিচ অজিদের অনুকূলে?

India Vs Australia 3rd Test Indore: ইন্দোর টেস্টে ভারতের জন্য ভয়ের ছবি, অস্ট্রেলিয়ার জন্য অনুকূল পিচ? পিচ দেখে এমনই আশঙ্কা তৈরি হয়েছে। এই পিচে বাউন্স বেশি। বল ব্যাটেও ভাল আসে। তাহলে?

Advertisement
ইন্দোর টেস্টে ভারতের জন্য ভয়ের ছবি, অস্ট্রেলিয়ার জন্য অনুকূল পিচ? ইন্দোর টেস্টে ভারতের জন্য ভয়ের ছবি, অস্ট্রেলিয়ার জন্য অনুকূল পিচ?
হাইলাইটস
  • ইন্দোর টেস্টে ভারতের জন্য ভয়ের ছবি
  • অস্ট্রেলিয়ার জন্য অনুকূল পিচ?
  • ৩ পেসারে খেলতে পারে ভারত

India Vs Australia 3rd Test Indore: ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে চার ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচ ১ মার্চ বুধবার থেকে ইন্দোরে খেলা শুরু হবে। সিরিজের প্রথম ম্যাচে নাগপুর টেস্টে টিম ইন্ডিয়া ইনিংস ১৩২ রানে জয় হাসিল করে। এরপর দিল্লী টেস্টে ভারত তাদের ৬ উইকেটে হারিয়ে সিরিজ অপরাজিত থাকার ক্ষমতা হাসিল করে নিয়েছে। এর ফলে বর্ডার গাভাস্কর ট্রফি এখন ভারতের কাছেই থাকবে। পরের দুটি ম্যাচ ভারত হেরে গেলেও তাতে কোনরকম ব্যত্যয় হবে না। এখন রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল তৃতীয় ম্যাচ জিতে সিরিজে পুরোপুরি কব্জা করতে চাইবে। ইন্দোর টেস্ট ম্যাচ জিতলে ভারত ওয়ার্ল্ড কাপ চ্যাম্পিয়নশিপের ফাইনালেও নিজেদের জায়গা সুনিশ্চিত করে নেবে।

লাল মাটির পিচে টিম ইন্ডিয়ার টেনশন বাড়বে

এমনিতে ভারতীয় দলের জন্য ইন্দোর ম্যাচ সহজ হবে না বলেই মনে করা হচ্ছে এবং তারা অস্ট্রেলিয়া টিমের সামনে এবার কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে পারে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন ইন্দোরে টেস্টের জন্য হোলকার স্টেডিয়ামে লাল মাটির পিচ তৈরি করেছে। যার উপর ফাস্ট বোলারদের ভালো বাউন্স মিলতে পারে। এই পরিস্থিতিতে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সিরিজে ফিরে আসার একটা সুযোগ তৈরি হতে পারে। লাল মাটির পিচ দেখে ক্যাপ্টেন স্টিভ স্মিথ জোরে বোলার মিচেল স্টার্ক এবং অলরাউন্ডার ক্যামেরন গ্রিন, দুজনকে ইলেভেনে রাখতে পারেন।

রও পড়ুনঃ সহ-অধিনায়কের পদ থেকে সরানো হল কেএল রাহুলকে, রোহিতের ডেপুটি কে? Photos

এমপিসিএ হোলকার স্টেডিয়ামে পিচ তৈরি করার জন্য বিশেষ করে মুম্বাই থেকে লালমাটি আনিয়েছে। মুম্বাইয়ের গ্রাউন্ডের পিচ লাল মাটির তৈরি হয়। যেখানে অস্ট্রেলিয়ার ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে। এই পিচগুলিতে বল বাউন্স হয় এবং খুব দ্রুত ব্যাটে আসে। এই পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা গত দুই টেস্টের তুলনায় বেশি শট খেলার সুযোগ পাবেন এবং অস্ট্রেলিয়ার বোলারদের পক্ষেও এই অনেকটা সুবিধা হতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

৩ পেস বোলারের সঙ্গে নামতে পারে ভারত

সিরিজে প্রথমবার ভারত ৩ পেসারে নামতে পারে। ইন্দোরে প্রথম ইনিংসে গড় রান ৩৫৩। যা পরিষ্কার বলে দেয় যে এই পিচ ব্যাটিংয়ের জন্য সহায়ক এবং ইন্দোরের পরে ভারতীয় দলে এই ম্যাচে তিন জোরে বোলার সঙ্গে নামতে পারে। তবে ইন্দোরের পিচ যতই লাল মাটির হোক না কেন, যত ম্যাচ এগোবে, তত পিচ স্পিনারদের জন্য সহায়ক হবে। এই পরিস্থিতিতে অস্ট্রেলিয়া ব্যাটসম্যানদের সাবধান থাকতে হবে রবিচন্দ্রন অশ্বিনের কাছ থেকে। যার এই ময়দানে বোলিং গড় ১২.৫০।

গতবার এই মাঠে এস বোলারদের দাপট ছিল

ভারত অস্ট্রেলিয়ার মধ্যে বর্তমান টেস্ট সিরিজে এখনও পর্যন্ত স্পিনারদের দাপট বজায় রয়েছে। মোট ৫২ উইকেট নিয়েছেন  স্কিনাররা। কিন্তু এখন জোরে বলের বোলারদের ভূমিকা থাকতে পারে। গতবার এখানে যখন ভারতীয় দল বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ খেলতে নেমেছিল, তখন মহাম্মদ সামি, ইশান্ত শর্মা এবং উমেশ যাদব মিলে ১৪ উইকেট নিয়েছিলেন। ভারতীয় দল তিন দিনে ওই ম্যাচ শেষ করে নিয়ে ছিল।

শেষ দুই টেস্টের জন্য ভারতীয় দল

রোহিত শর্মা (ক্যাপ্টেন), কেএল রাহুল, শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কেএস ভরত (উইকেটকিপার), ঈশান কিষান (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, জয়দেব উনাদকট, সূর্যকুমার যাদব।

 

Advertisement