scorecardresearch
 

India vs Australia Test Series Border-Gavaskar Trophy: অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজের আগে দল বাছতে হিমশিম ভারত, দেখুন সম্ভাব্য একাদশ

India vs Australia Test Series Border-Gavaskar Trophy: ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে মহামোকাবিলা। টেস্ট সিরিজ বর্ডার-গাভাসকার ট্রফির দখলে নামছে দুই দেশের খেলোয়াড়রা। এই পরিস্থিতিতে এখন বড় প্রশ্ন ভারতের প্রথম ম্যাচের প্রথম একাদশ কী হবে? কারণ দলের একাধিক গুরুত্বপূর্ণ খেলোয়াড় চোটের কবলে। ফলে প্রথম ম্যাচে সেরা ১১ নামাতে হিমশিম খাচ্ছেন রোহিত শর্মা।

Advertisement
অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজের আগে দল বাছতে হিমশিম ভারত, দেখুন সম্ভাব্য একাদশ অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজের আগে দল বাছতে হিমশিম ভারত, দেখুন সম্ভাব্য একাদশ
হাইলাইটস
  • অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজে মুখোমুখি ভারত
  • দল বাছতে হিমশিম ভারতীয় টিম ম্যানেজমেন্ট
  • দেখুন টিম ইন্ডিয়ার সম্ভাব্য একাদশ

India vs Australia Test Series Border-Gavaskar Trophy: ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে মহামোকাবিলা। টেস্ট সিরিজ বর্ডার-গাভাসকার ট্রফির দখলে নামছে দুই দেশের খেলোয়াড়রা। যদিও ট্রফির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ এই সিরিজে জয়ীরা সরাসরি দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে যাবে। তাই সকলের নজর এখন এক সপ্তাহ পরে শুরু হতে চলা টেস্ট সিরিজের দিকে। সিরিজের প্রথম টেস্ট নাগপুরে খেলা হবে।

এই পরিস্থিতিতে এখন বড় প্রশ্ন ভারতের প্রথম ম্যাচের প্রথম একাদশ কী হবে? কারণ দলের একাধিক গুরুত্বপূর্ণ খেলোয়াড় চোটের কবলে। ফলে প্রথম ম্যাচে সেরা ১১ নামাতে হিমশিম খাচ্ছেন রোহিত শর্মা। সিরিজের প্রথম ম্যাচ সব সময়ই গুরুত্বপূর্ণ। তাই উদ্বেগ খানিকটা বেশি।

আরও পড়ুনঃ অবিকল 'অশ্বিন'! ভারতে 'নকল'-র বোলিংয়ে স্পিনের মহড়া অস্ট্রেলিয়ার

সবচেয়ে বড় ধাক্কা

ভারতকে বিগত কয়েকটি সিরিজে উইকেটের সামনে ভরসা যুগিয়েছেন ঋষভ পন্ত। তিনি ভারতের হয়ে শেষ টেস্ট সিরিজেও সেঞ্চুরি হাঁকিয়েছেন। গাড়ি দুর্ঘটনায় তিনি গুরুতর জখম হয়ে চিকিৎসাধীন। তিনি ফিট নন। ফলে অস্ট্রেলিয়ার সঙ্গে গুরুত্বপূর্ণ সিরিজে তাঁকে পাওয়া যাবে না। মিডল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়স আইয়ারও চোট পেয়ে প্রথম টেস্টে টিমের বাইরে। ফলে তাঁকেও পাওয়া যাবে না। অন্যদিকে আগেই পিঠের চোটে দল থেকে বাইরে রয়েছেন সেরা পেসার জসপ্রীত বুমরা। তিনি প্রথম দুটি টেস্টে দলে থাকবেন না। তৃতীয় টেস্টে পাওয়া যাবে কি না, তাও নিশ্চিত নয়।

ওপেনিংয়ে কে?

রোহিতের সামনে অবশ্য প্রথম মাথাব্যথা ওপেনিং। তিনি নিজে খেলবেন। ফলে একটি জায়গা তাঁর পাকা। অন্য ওপেনারের জায়গায় কেএল রাহুল ফর্মে নেই। যেখানেই খেলছেন মুখ থুবড়ে পড়ছেন। অন্যদিকে শুভমান গিল সব ফরম্যাটে বিধ্বংসী ফর্মে রয়েছেন। তাঁকে ওপেনিংয়ে পাঠানো হবে না কি কেএলকে সেটাই এখন চিন্তার। শ্রেয়স আইয়ার না থাকায় মিডল ৫ নম্বরে জায়গা ফাঁকা রয়েছে। সেখানে শুভমান বা কেএল কাউকে খেলিয়ে অন্যজনকে ওপেনিংয়ে পাঠানো হতে পারে। সেক্ষেত্রে সূর্যকুমার যাদবকে অপেক্ষা করতে হবে।

Advertisement

সমস্যা কিপিংয়েও

সমস্যা রয়েছে কিপিংয়েও। ঋষভ না থাকায় ইশান কিষান না শ্রীকর ভরতকে সুযোগ দেওয়া হবে তা নিয়ে চিন্তায়। শ্রীকরের এখনও পর্যন্ত অভিষেক হয়নি। বিগ সিরিজে তাঁকে নামিয়ে দেওয়া কতটা ভাল হবে তা কেউ জানে না। অন্যদিকে ইশান কিষাণকে নিয়ে খুব একটা ভরসা করতে পারছে না টিম ম্যানেজমেন্ট। তিনিও টেস্ট খেলেননি। তবে টি২০ ও ওয়ানডেতে বেশ কিছু ম্যাচ খেলেছেন।

আরও পড়ুনঃ গোপনে এয়ারপোর্টে শুভমান-সারা? ফটো লিক হতেই

বোলিংয়ে সমস্য়া

বোলিং নিয়েও সমস্য়া রয়েছে। দেশের মাটিতে ভারত দুই স্পিনারের কমে নামবে না। রবিচন্দ্রন অশ্বিন কনফার্ম। সঙ্গে জাদেজা ফিট থাকলে তিনিও খেলবেন। এবার তৃতীয় স্পিনার খেলালে অক্ষর প্যাটেলকে কুলদীপের আগে জায়গা দেওয়া হবে, তাঁর দারুণ ব্যাটিং এবিলিটির জন্য। অন্যদিকে পেসার দুজন মোটামুটি মহম্মদ শামি ও মহম্মদ সিরাজ পাকা। তবে তিন পেসারে গেলে উমেশ যাদবের খেলার সম্ভাবনা বেশি। জয়দেব উনাদকট সম্ভবত নতুন করে কেউ চোট না পেলে খেলবেন না।

ভারতের সম্ভাব্য একাদশ

রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা, শুভমান গিল, শ্রীকর ভরত, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ/উমেশ যাদব

 

Advertisement