scorecardresearch
 

India vs England, 5th Test: বিশ্বের দীর্ঘতম টেস্ট সিরিজ! ২৯৭ দিন পর মুখোমুখি ভারত ও ইংল্যান্ড

২৯৭ দিন পরে হচ্ছে সিরিজের শেষ ম্যাচ। এর আগে কোনও টেস্ট সিরিজ এতদিন ধরে চলেনি। ২০২১ সালের ৬ সেপ্টেম্বর চতুর্থ টেস্ট ম্যাচ শেষ হয়েছিল। এই সিরিজে ভারতীয় দল ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে। এমন পরিস্থিতিতে এই পঞ্চম টেস্ট ম্যাচ নির্ণায়ক হতে চলেছে। ভারতীয় দল এই শেষ টেস্ট জিতলে ৩-১ ব্যবধানে সিরিজ জিতবে। তবে ইংল্যান্ড জিতলে সিরিজ ২-২ ড্র হবে।

Advertisement
জো রুট ও বুমরা জো রুট ও বুমরা
হাইলাইটস
  • ২৯৭ দিন পরে টেস্ট সিরিজের শেষ ম্যাচ
  • শুক্রবার থেকে শুরু টেস্ট

পঞ্চম টেস্ট খেলতে নামার আগে রেকর্ড গড়ল ইংল্যান্ড ও ভারত। এটাই পৃথিবীর ইতিহাসে সব থেকে দীর্ঘদিন ধরে চলা টেস্ট সিরিজ। প্রথম চারটি টেস্ট গত বছরে খেলা হলেও শেষ টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়নি। ম্যাঞ্চেস্টার টেস্টের আগেই কোভিডে আক্রান্ত হয়ে যান বেশ কয়েকজন ক্রিকেটার। তার জেরেই বাতিল হয় টেস্ট। শুক্রবার থেকে শুরু হচ্ছে পঞ্চম টেস্ট ম্যাচ। ২৯৭ দিন পরে হচ্ছে সিরিজের শেষ ম্যাচ। এর আগে কোনও টেস্ট সিরিজ এতদিন ধরে চলেনি। ২০২১ সালের ৬ সেপ্টেম্বর চতুর্থ টেস্ট ম্যাচ শেষ হয়েছিল।

এই সিরিজে ভারতীয় দল ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে। এমন পরিস্থিতিতে এই পঞ্চম টেস্ট ম্যাচ নির্ণায়ক হতে চলেছে। ভারতীয় দল এই শেষ টেস্ট জিতলে ৩-১ ব্যবধানে সিরিজ জিতবে। তবে ইংল্যান্ড জিতলে সিরিজ ২-২ ড্র হবে।

ইতিহাসে সবচেয়ে বেশিদিন ধরে চলা টেস্ট

ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশিদিন ধরে চলা টেস্ট ম্যাচে খেলেছিল ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৯ দিন ধরে চলেছিল এই টেস্ট ম্যাচ। ১৯৩৯ সালে ডারবানে অনুষ্ঠিত এই টেস্ট ম্যাচ ড্র হয়েছিল। ১৯৩০ সালে কিংস্টোনে ৯ দিন ধরে চলেছিল ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ম্যাচ।   

প্রথম চার টেস্ট ম্যাচের অবস্থা

এই সিরিজের প্রথম ম্যাচটি ৪ আগস্ট ২০২১ নটিংহামে খেলা হয়েছিল, যা ড্র হয়ে যায়। ম্যাচে একমাত্র সেঞ্চুরি করেন জো রুট। এর পর লর্ডসে অনুষ্ঠিত হয় দ্বিতীয় টেস্ট, যেখানে টিম ইন্ডিয়া ১৫১ রানে জিতেছিল। এতে প্লেয়ার অফ দ্য ম্যাচ হয়েছিলেন কেএল রাহুল। তিনি খেলেন ১২৯ রানের ইনিংস।

আরও পড়ুন: IND vs ENG 5th Test: টসে জিতে বল করার সিদ্ধান্ত নিল ইংল্যান্ড

তৃতীয় টেস্ট লিডসে অনুষ্ঠিত হয়েছিল। যেখানে ইংল্যান্ড ফিরে আসে এবং ইনিংস এবং ৭৬ রানে জয়লাভ করে। এর পরে, ওভালে চতুর্থ টেস্ট খেলা হয়েছিল। সেখানে ভারতীয় দল রোহিত শর্মার সেঞ্চুরির সুবাদে ১৫৭ রানে জিতেছিল। 

Advertisement

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের শেষ ম্যাচ খেলতে নামার আগে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছিল ইংল্যান্ড।   

 

Advertisement