scorecardresearch
 

India vs South Africa 2nd T20I: দ্বিতীয় টি২০ তেও হার পন্তদের, ৪ উইকেটে জিতল দঃ আফ্রিকা

প্রথম ছয় ওভারের পাওয়ার প্লেতে ১ উইকেট হারিয়ে ৪২ রান তোলে ভারতীয় দল। পাওয়ার প্লে শেষ হতেই স্পিনার নিয়ে আসেন বাভুমা। সামসির প্রথম ওভারেই আসে ১৪ রান। একটা চার আর সঙ্গে একটা ছক্কাও মারেন শ্রেয়াস আইয়ার। তবে পরের ওভারেই উইকেট খুইয়ে বসেন ভারত অধিনায়ক ঋষভ পন্ত। মহারাজের বলে ভ্যান ডার ডুসেনের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি। ৭ বলে মাত্র ৫ রান করে আউট হন তিনি। বড় শট খেলতে গিয়ে আউট হন তিনি।    

Advertisement
ক্লাসেন ক্লাসেন
হাইলাইটস
  • দারুণ শুরু ভারতের
  • পাওয়ার প্লেতে এল ২৯ রান

দ্বিতীয় একদিনের ম্যাচেও টসে হেরে যান ঋষভ পন্ত। আগের ম্যাচের মতোই কটকেও ভারতকে ব্যাট করতে পাঠায় দক্ষিণ আফ্রিকা। প্রথম ওভারেই উইকেট হারায় ভারত। দিল্লিতে শুরু থেকে স্পনার নিয়ে এসে ভুগেছিলেন টেম্বা বাভুমা। এই ম্যাচে আর সেই ভুল করেননি তিনি। আর সেই কারণেই সাফল্য পেয়ে যান তিনি।  চার বলে ১ রান করে আউট হন ঋতুরাজ গায়কোয়াড। রাবাদার বলে কেশব মাহারাজের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি। সেখান থেকে কিছুটা সামাল দেন ইশান কিষান ও শ্রেয়াস আইয়ার। তবে দলের ৪৮ রানের মাথায় ফের ছন্দ পতন হয় ভারতের। এনরিক নরকিয়ার শর্ট বলে ভ্যান ডার ডুসেনের হাতে ক্যাচ দিয়ে আউট হন ইশান কিশান। ২১ বলে ৩৪ রান করে আউট হন তিনি। 

প্রথম ছয় ওভারের পাওয়ার প্লেতে ১ উইকেট হারিয়ে ৪২ রান তোলে ভারতীয় দল। পাওয়ার প্লে শেষ হতেই স্পিনার নিয়ে আসেন বাভুমা। সামসির প্রথম ওভারেই আসে ১৪ রান। একটা চার আর সঙ্গে একটা ছক্কাও মারেন শ্রেয়াস আইয়ার। তবে পরের ওভারেই উইকেট খুইয়ে বসেন ভারত অধিনায়ক ঋষভ পন্ত। মহারাজের বলে ভ্যান ডার ডুসেনের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি। ৭ বলে মাত্র ৫ রান করে আউট হন তিনি। বড় শট খেলতে গিয়ে আউট হন তিনি। ১০ ওভারে তিন উইকেট হারিয়ে ৭১ রান করে ভারত।   

 

৯৮ রানেই পাঁচ উইকেট হারায় ভারত। বোল্ড হন হার্দিক পান্ডিয়া। এরপরেই ফেরেন শ্রেয়াস আইয়ারও। কোট বিহান্ড হন তিনি। ৩৫ বলে ৪০ রান করে ফেরেন তিনি। ১১ বলে ১০ রান করে আউট অক্ষর প্যাটেল। ভারতীয় দলের কেউই বড় শট খেলতে পারছিলেন না। ১৯ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩০ রান করে ভারত। শেষ ওভারে আসে ১৮ রান। শেষ দুই ওভারে আসে ৩০ রান। ২১ বলে ৩০ রান করে ইপিরাজিত থাকেন কার্তিক। রাবাদা ৪ ওভারে মাত্র ১৫ রান দিয়ে ১ উইকেট নেন। 

Advertisement

দারুণ শুরু ভারতের

বল করতে এসে পাওয়ার প্লেতে একাই তিন উইকেট তুলে নেন ভুবনেশ্বর কুমার। আউট করেন রেজা হেন্ডরিক্স, ডোয়াওন প্রিটোরিয়াস।  হেন্ডরিক্স বোল্ড হন ৩ বলে ৪ রান করে।ভ্যান ডার ডুসেন আজ রান পাননি। সাত বলে ১ রান করে বোল্ড হন তিনি। প্রিটোরিয়াস ৫ বলে ৪ রান করে আউট হন। ভুবনেশ্বরের বলেই আভেশ খানের হাতে ক্যাচ দিয়ে আউট হন। ১০ ওভারে ৩ উইকেট হারিয়ে ৫৭ রান করে দক্ষিণ আফ্রিকা।      

তবে সেখান থেকে দক্ষিণ আফ্রিকাকে টেনে তোলেন এইচ. ক্লাসেন এবং অধিনায়ক টেম্বা বাভুমা। দারুণ খেলতে থাকেন ক্লাসেন। হার্দিক পান্ডিয়া ও অক্ষর প্যাটেলের বলে চালিয়ে খেলেন তিনি। হার্দিকের ওভারে আসে ১৩ রান। আর অক্ষরের ওভারে আসে ১৯ রান। ১২ ইভারে তিন উইকেটে ৮৯ রান করে দক্ষিণ আফ্রিকা। পরের ওভারেই বাভুমার দরকারি উইকেট তুলে নেন চাহাল। ৩০ বলে ৩৫ রান করে আউট হন তিনি। তবে ৫০ করেন ক্লাসেন। ৩২ বলে ৫০ করেন ডি ককের জায়গায় খেলতে নামা এই উইকেট কিপার ব্যাটার। তিনি যখন আউট হন তখন দরকার মাত্র ৫ রান। ৪৬ বলে ৮১ রান করে আউট হন তিনি। তাঁর ইনিংস সাজান সাতটা চার ও পাঁচটা ছক্কায়। ১৫ বলে ২০ রান করে আপরাজিত থাকেন ডেভিড মিলার।  

একাই চার উইকেট নেন ভুবনেশ্বর কুমার। ৪ ওভারে ১৩ রান দিয়ে ৪ উইকেট নেন তিনি। তবুও দলের হার আটকাতে পারেননি। ১৮ ওভার ২ বলেই খেলা শেষ করে দক্ষিণ আফ্রিকা। 

ভারতের  প্লেয়িং ১১: ইশান কিশান, ঋতুরাজ গায়কওয়াড়, শ্রেয়াস আইয়ার, ঋষভ পান্ত (অধিনায়ক), হার্দিক পান্ড্য (সহ-অধিনায়ক), দিনেশ কার্তিক, অক্ষর প্যাটেল, হর্ষাল প্যাটেল, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চাহাল, আভেশ খান

দক্ষিণ আফ্রিকা-১১: আর. হেন্ডরিক্স, টেম্বা বাভুমা (অধিনায়ক), ডোয়াইন প্রিটোরিয়াস, রসি ডুসেন, ডেভিড মিলার,এইচ. ক্লাসেন, ওয়েন পার্নেল, কাগিসো রাবাদা, এনরিক নরকিয়া, কেশব মহারাজ, তাবরেজ শামসি  

 

Advertisement