scorecardresearch
 

India Vs South Africa: প্রথম দিনে ছড়ি ঘোরাল ভারত, বড় রানের লক্ষ্যে রাহুল, রাহানে

প্রথম দিনে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে নাকে দড়ি দিয়ে ঘোরাল ভারত। কাগিসো রাবাদা সারাদিন বল করে উইকেটহীন। একমাত্র উইকেট প্রাপক লুঙ্গি এনগিডি। রাহুল, মায়াঙ্কের ভাল শুরুই ভারতকে এগিয়ে দেয়। ভাল ব্যাট করছেন আজিঙ্কা রাহানেও।

Advertisement
প্রথম দিনে ভাল জায়গায় ভারত প্রথম দিনে ভাল জায়গায় ভারত
হাইলাইটস
  • রাহুলের সেঞ্চুরি
  • রাহানের রানে ফেরার ইঙ্গিত
  • বিরাটের ভাল শুরু করেও আউট
  • তবু ছড়ি ঘোরাচ্ছে ভারত

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়নে বক্সিং ডে টেস্টের প্রথম দিনে কেএল রাহুলের সপ্তম টেস্ট সেঞ্চুরি ভারতকে চালকের আসনে বসিয়ে ধরেছে। রাহুল ২৪৮ বলে ১২২ রান করে দিন শেষ করেন। কারণ রবিবার ভারতের স্কোর তিন উইকেট হারিয়ে ২৭২ রান করেছে। দক্ষিণ আফ্রিকার একমাত্র ফাস্ট বোলার লুঙ্গি এনগিডিই উইকেট পেয়েছেন।

রাহুল একমাত্র দ্বিতীয় ভারতীয় ওপেনার যিনি সেঞ্চুরি করেছেন, প্রথম ওয়াসিম জাফর যিনি ২০০৭ সালের জানুয়ারিতে কেপটাউনে ১১৬ রান করেছিলেন।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। রাহুল, যিনি রোহিত শর্মার অনুপস্থিতিতে সিরিজের জন্য ভারতের সহ-অধিনায়ক, শুরুতে সতর্ক ছিলেন, যেমন তাঁর উদ্বোধনী সঙ্গী মায়াঙ্ক আগরওয়াল ছিলেন। এই জুটি নিশ্চিত করেছিল যে ভারত প্রথম ইনিংসে একটি উইকেট না হারায় এবং দ্বিতীয় ইনিংসে ১০০ ছাড়িয়ে যায়।

রাহুল

ইনিংসের ৪১তম ওভারে আগরওয়াল এনগিডির কাছে পড়লে এটি শেষ হয়। যদিও আম্পায়ার এলবিডব্লিউর আবেদনের জন্য আঙুল না তোলেন, দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার সিদ্ধান্তটি পর্যালোচনা করেন এবং রিপ্লে দেখায় যে বলটি স্টাম্পে আঘাত করত। ১২৩ বলে ৬০ রান করে আগরওয়াল হাঁটলেন।

পরের ডেলিভারিতে চেতেশ্বর পূজারার উইকেট পান এনগিদি। এটি আরেকটি ভাল লেংথ বল ছিল যেটি পূজারার ভিতরের প্রান্তটি নিয়েছিল যখন তিনি রক্ষা করতে চেয়েছিলেন এবং তার উরুর প্যাড থেকে শর্ট লেগ পর্যন্ত লুপ করেছিলেন।

দক্ষিণ আফ্রিকানরা সেই সময়ে তাদের লেজ তুলেছিল, রাহুল এবং কোহলি নিশ্চিত করেছিলেন যে দ্বিতীয় সেশনে ভারত আর কোনও উইকেট হারাতে না পারে। কোহলি, যিনি দুই বছরেরও বেশি সময় ধরে সেঞ্চুরি করেননি এবং উভয় দলের মধ্যে একমাত্র ব্যাটসম্যান যিনি শেষবার দক্ষিণ আফ্রিকায় ভারত টেস্ট সিরিজ খেলে তিন অঙ্কের স্কোর নথিভুক্ত করেছিলেন, রাহুলের সাথে ৮২ রান করেন।

Advertisement

যাইহোক, কোহলি একটি বড় স্কোর করার আরেকটি সুযোগ মিস করেন কারণ তিনি তৃতীয় সেশনে এনগিডির কাছে পড়ে যাওয়া তৃতীয় ব্যক্তি হয়েছিলেন। রাহানে, তার সাম্প্রতিক খারাপ ফর্মের জন্য সমালোচনার মুখে, তারপর রাহুলের সাথে অ্যাঙ্কর বাদ দেন কারণ পরবর্তীরা তার সপ্তম টেস্ট সেঞ্চুরি করেন, যার মধ্যে ছয়টি বাড়ি থেকে এসেছে।

রাহানে, এদিকে, একটি ভাল স্ট্রাইক রেট বজায় রেখেছিলেন, আটটি চার মেরেছিলেন কারণ তিনি ৮১ বলে ৪০ রানে দিন শেষ করেছিলেন। তার এবং রাহুলের মধ্যে জুটি ছিল ১৩১ বলে ৭৩ রান যখন আম্পায়ার স্টাম্প কল করার জন্য বেইল বন্ধ করে দেন।

 

Advertisement