scorecardresearch
 

India vs South Africa : পাঁচদিন নয়, দ্বিতীয় টেস্ট হতে পারে চারদিনের

পাঁচদিন নয়, দ্বিতীয় টেস্ট হতে পারে চারদিনের। ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টেও পিছু ধাওয়া করছে বৃষ্টির ভ্রুকুটি। ফলে এমন একটা সম্ভাবনা দেখা দিয়েছে। কী হবে, নিয়ম কী রয়েছে ? জেনে নিন।

Advertisement
আবার বৃষ্টির চোখরাঙানি আবার বৃষ্টির চোখরাঙানি
হাইলাইটস
  • পাঁচদিন য়ন চারদিনের টেস্ট হতে পারে
  • প্রথম দিন এক বল না হয়েও ধুয়ে যেতে পারে টেস্ট
  • দ্বিতীয় টেস্টেও বৃষ্টির ভ্রুকুটি, কপালে ভাঁজ

নিউজিল্য়ান্ডের সঙ্গে দুটি ম্যাচই জেতা হয়নি, আবহাওয়ার কারণে। ইংল্য্যান্ডের সঙ্গেও সিরিজে তাড়া করে বেড়িয়েছে বৃষ্টির ভ্রুকুটি। দক্ষিণ আফ্রিকায় সেঞ্চুরিয়নে প্রথম ম্যাচে জয় পেলেও বৃষ্টিতে খেলা দ্বিতীয় দিন হয়নি। এবার জোহানেসবার্গেও ফের বাদ সাধতে পারে বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাসে ম্যাচের প্রথম দিনই বৃষ্টিতে ধুয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

আর যদি তাই হয়, তাহলে পাঁচদিনের বদলে টেস্ট খেলা হবে চারদিনের টেস্টের নিয়মে। প্রথম দিন যদি একটিও বল না গড়ায় তাহলেই এই নিয়ম কার্যকর হবে। একটি বলও যদি খেলা হয়, তাহলে পাঁচদিনের টেস্টের নিয়মই লাগু করা হবে। এমনটাই ক্রিকেটিয় নিয়মে বলা রয়েছে। তবে ভারতীয় দল চাইছে যেন তেন প্রকারে জয়। তা চারদিন হোক কিংবা পাঁচদিন। তবে চারদিন হলেও ভারতীয় বোলাররা ফের একবার প্রোটিয়া ব্য়াটিংয়ের শিরদাঁড়ায় পেস বোলিংয়ের ঠাণ্ডা স্রোত বইয়ে দিতে চান। এর আগে জোহানেসবার্গের ওয়ান্ডারার্স ময়দানে ভারত কখনও হারেনি। এটাও পরিসংখ্যান। যদিও পুরনো পরিসংখ্যান নিয়ে এই ভারতীয় দল মাথা ঘামায় না।

সোমবার থেকে জোহানেসবার্গে দ্বিতীয় টেস্টে বিরাট কোহলির নেতৃত্বাধীন দল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামলে ভারত 'রেইনবো নেশন'-এ তাদের প্রথম সিরিজ জয়ের দিকে নজর রাখবে। ভুলে গেলে চলবে না যে, বর্তমান ভারতীয় টেস্ট দলের বিদেশী সাফল্যের ভিত্তি স্থাপিত হয়েছিল ২০১৮ সালে এই ভেন্যুতে একটি দৃঢ় জয়ের মাধ্যমে।

অধিনায়ক বিরাট কোহলির জন্য, ওয়ান্ডারার্সে টেস্ট জয়ের ফলে নিউজিল্যান্ড ব্যতীত চারটি SENA দেশের মধ্যে তিনটিতে সিরিজ জয়ের সাথে ঐতিহ্যবাহী ফরম্যাটে সর্বকালের সর্বকালের সর্বশ্রেষ্ঠ ভারতীয় অধিনায়কদের একজন হিসেবে তার মর্যাদা পুনরুদ্ধার করবে। উল্লেখযোগ্যভাবে, ভেন্যুতে ভারত তাদের আগের পাঁচটি টেস্টে দুটি জয় এবং তিনটি ড্র রেকর্ড করেছে।

দক্ষিণ আফ্রিকার জন্য, চিন্তা করার মতো অনেক কিছু আছে কারণ তারা এমন একটি মাঠে সিরিজ সমতা আনতে চেষ্টা করে যেখানে তারা কখনও ভারতকে হারায়নি। উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুইন্টন ডি কক তার আকস্মিক টেস্ট অবসরের ঘোষণা দিয়ে দক্ষিণ আফ্রিকাকে অন্তত একটি পরিবর্তন করতে বাধ্য করবে।

Advertisement
আবহাওয়া

জোহানেসবার্গ আবহাওয়া আপডেট:

সেঞ্চুরিয়ন টেস্টে বৃষ্টির কারণে পুরো দিন ভেসে গিয়েছে এবং ক্রিকেট ভক্তদের হতাশার কারণ, দ্বিতীয় টেস্টে আবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জোহানেসবার্গে নববর্ষের দিনে বৃষ্টি হয়েছে এবং দ্বিতীয় টেস্টের প্রথম দিনে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

ইউকে এমইটি অফিসের মতে, সোমবার বিকেলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং মধ্যাহ্নভোজের পরের সেশনটি ধুয়ে ফেলার সম্ভাবনা রয়েছে। দ্বিতীয় টেস্টের ২য় দিন ভেসে যাওয়ার সম্ভাবনা বেশি, অনেকটা সেঞ্চুরিয়ন টেস্টের ২য় দিনের মতো, কারণ আবহাওয়ার প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে যে সারাদিন বৃষ্টি হবে।

 

Advertisement