scorecardresearch
 

Argentina Football Team: মেসিদের ফেরাল AIFF, বিশ্ব চ্যাম্পিয়নদের খেলা কেন দেখতে পেলেন না ভারতীয় ফ্যানরা?

ভারতে খেলতে আসার কথা ছিল বিশ্বচ্যাম্পিয়ন লিওনেল মেসিদের (Lionel Messi)। কিন্তু তা হল না। লক্ষ লক্ষ মেসি ভক্ত বঞ্চিত হলেন বিশ্বের অন্যতম সেরা তারকার খেলার দেখা থেকে। তবে কেন এমনটা হল? 

Advertisement
লিওনেল মেসি লিওনেল মেসি

ভারতে খেলতে আসার কথা ছিল বিশ্বচ্যাম্পিয়ন লিওনেল মেসিদের (Lionel Messi)। কিন্তু তা হল না। লক্ষ লক্ষ মেসি ভক্ত বঞ্চিত হলেন বিশ্বের অন্যতম সেরা তারকার খেলার দেখা থেকে। তবে কেন এমনটা হল? 


শোনা যাচ্ছে ভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF) টাকার অভাবই এর মূল কারণ। ১২ থেকে ২০ জুনের মধ্যে দু’টি প্রদর্শনী ম্যাচ খেলার সুযোগ ছিল আর্জেন্টিনার (Atgentina)। তারা চেয়েছিল দক্ষিণ এশিয়ায় এই দু’টি ম্যাচ খেলতে। এই দুই দেশেই আর্জেন্টিনার প্রচুর সমর্থক রয়েছেন। সেই জন্যই আর্জেন্টিনা ফুটবল সংস্থার কর্তা পাবলো জোয়াকিন দিয়াজ যোগাযোগ করেছিলেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ) ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (Banglsadesh Football Federation) সঙ্গে। এই দুই দেশে প্রদর্শনী ম্যাচ খেলার প্রস্তাব দেন তিনি। কিন্তু সেই প্রস্তাবে সাড়া দেয়নি কোনও ফুটবল ফেডারেশন। 

তবে কেন এই ম্যাচ ভারতে অনুষ্ঠিত করা গেল না? সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সচিব শাজি প্রভাকরণ বলেন, ‘আর্জেন্টিনা ফুটবল সংস্থা আমাদের সঙ্গে যোগাযোগ করেছিল। কিন্তু ম্যাচ আয়োজন করার জন্য বিপুল টাকা খরচ করতে হত।’ তিনি আরও বলেছেন, ‘আর্জেন্টিনা যে টাকা চেয়েছিল সেটা অনেক। তার জন্য আমাদের একটা বড় স্পনসর লাগত। নইলে ফেডারেশনের একার পক্ষে সেই টাকা দেওয়া সম্ভব ছিল না। তাই আমরা প্রস্তাব ফিরিয়ে দিই।’

আরও পড়ুন

৩৬ বছর পর কাতারে ফাইনালে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। রুদ্ধশ্বাস সেই ম্যাচ জেতার পর থেকেই মেসিদের বাংলাদেশে খেলতে যাওয়া নিয়ে গুঞ্জন শোনা গিয়েছিল। পরে সেই তালিকায় যোগ হয় ভারত। মেসিরাও বেশ উৎসাহী ছিলেন এই দুই দেশে খেলতে আসার ব্যাপারে। ভারত-বাংলাদেশে সমর্থকদের উৎসাহ দেখে আপ্লুত হয়েছিলেন আর্জেন্টিনার ফুটবলাররা। সেই জন্যই সম্ভবত প্রস্তাব পাঠিয়েছিল সে দেশের ফুটবল নিয়ামক সংস্থা। তবে তা নাকচ করে দিল ভারতের ফুটবল ফেডারেশন। 

Advertisement

যদিও এর আগে ভারতে খেলতে এসেছিল লিওনেল মেসির আর্জেন্টিনা। কলকাতায় যুবভারতীতে সেটাই ছিল, ক্যাপ্টেন হিসেবে মেসির প্রথম ম্যাচ। ভেনেজুয়েলার বিরুদ্ধে সেই ম্যাচ খেলা হয়েছিল ২০১১ সালে। এরপর বাংলাদেশেও খেলতে গিয়েছিল আর্জেন্টিনা। তবে এবার আর তা হচ্ছে না।     
 
   
 

Advertisement