scorecardresearch
 

"সেঞ্চুরি তো পরেও আসবে, তুমি ম্যাচটা শেষ করো", বিরাটকে বললেন পাডিক্কল

মাত্র ২৭ বলে নিজের হাফসেঞ্চুরি পূরণ করেন দেবদত্ত। তারপর ৪১ বলে ৯১ রান করতে খুব একটা বেশি সময় তিনি নেননি। জয়ের জন্য রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের তখন ৩০ বলে ১৬ রান দরকার ছিল। এমন একটা সময় বিরাট কোহলি শুধুমাত্র ব্যাট দিয়ে বলটাকে ঠেকিয়ে ছেড়ে দিচ্ছিলেন।

Advertisement
দেবদত্ত পাডিক্কল (ছবি - পিটিআই) দেবদত্ত পাডিক্কল (ছবি - পিটিআই)
হাইলাইটস
  • রাজস্থান রয়্যালসকে গতকাল ১০ উইকেটে হারায় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যঙ্গালোর
  • এই ম্যাচের আইপিএল কেরিয়ারের প্রথম শতরান করেন দেবদত্ত পাডিক্কল
  • তিনি ৫২ বলে ১০২ রানে অপরাজিত থাকেন

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের এমন ব্যাটিং পারফরম্যান্স ভারতীয় ক্রিকেট সমর্থকদের হৃদয়ে বহুদিন গেঁথে থাকবে। গতকাল রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে তারা ১৭৮ রান তাড়া করে জয়লাভ করেছে। ১৬.৩ ওভারেই বিনা উইকেটে জয়ের জন্য কাঙ্খিত রান তুলে নেয়।

১৩.৩ ওভারে ১০৯ রানেই পাঁচ উইকেট হারিয়ে ফেলেছিল রাজস্থান রয়্যালস। কিন্তু, অলরাউন্ডার রাহুল তেওটিয়া ২৩ বলে ৪০ রান করেন। এবং সেই দৌলতেই ২০০৮ সালের আইপিএল চ্যাম্পিয়ন নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৭৭ রান তোলে। তেওটিয়ার ইনিংস রাজস্থানকে যে যথেষ্ট অনুপ্রাণিত করবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। তবে বিরাট কোহলি এবং দেবদত্ত পাডিক্কলের ধামাকাদার ব্যাটিং ওয়াংখেড়ে স্টেডিয়ামে যে একটা আলাদা মাত্রা যোগ করেছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

খুব কম ক্ষেত্রেই এমনটা দেখা যায় যে, রান তাড়া করার ক্ষেত্রে বিরাট কোহলি ব্যাকসিটে বসে রয়েছেন। আর অপর প্রান্তের ব্যাটসম্যানের খেলা উপভোগ করছেন। গতকাল কিন্তু ঠিক সেটাই হয়েছে। ২০ বছর বয়সি পাডিক্কল রাজস্থান রয়্যালসকে কার্যত দুরমুশ করে দিলেন। মাঠের প্রত্যেকটা কোনাতেই তিনি শট হাঁকিয়েছেন। 

মাত্র ২৭ বলে নিজের হাফসেঞ্চুরি পূরণ করেন দেবদত্ত। তারপর ৪১ বলে ৯১ রান করতে খুব একটা বেশি সময় তিনি নেননি। জয়ের জন্য রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের তখন ৩০ বলে ১৬ রান দরকার ছিল। এমন একটা সময় বিরাট কোহলি শুধুমাত্র ব্যাট দিয়ে বলটাকে ঠেকিয়ে ছেড়ে দিচ্ছিলেন।

ঠিক সেইসময় পাডিক্কল বিরাট কোহলির দিকে এগিয়ে আসেন এবং তাঁকে ইনিংসটা শেষ করতে বলেন। তিনি নিজের প্রথম আইপিএল শতরান কথাও ভুলে যান। দলের জয়টাই তাঁর কাছে মুখ্য হয়ে ওঠে। তবে আরসিবি অধিনায়ক সটান জানিয়ে দেন, "আগে তুমি নিজের শতরানটা পূরণ করো।"

Advertisement

দেবদত্তের শতরানের ব্যাপারে কথা বলতে গিয়ে বিরাট বললেন, "আমরা এই বিষয়টা নিয়ে কথা বলেছি। ও আমাকে ইনিংসটা শেষ করতে বলেছিল। আমি বলেছিলাম, তুমি প্রথমে নিজের শতরানটা পূরণ করো। এরপর ও বলে যে এমন আরও সুযোগ আগামীদিনে আসবে। আমি বলেছিলাম, তা সে আসতেই পারে। তবে তোমাকে এই মাইলফলকটা প্রথমবার তো টপকাতে হবে। ও তিন অঙ্কের রান করার যোগ্য দাবিদার।"

গতকাল ম্যাচের সেরা দেবদত্ত পাডিক্কলকেই করা হয়েছে। সেটা নিয়ে অবশ্য কোনও সন্দেহও ছিল না। চলতি আইপিএল টুর্নামেন্টে এই নিয়ে দ্বিতীয় শতরানের সাক্ষী থাকল গোটা দেশ, আর পাডিক্কলের কেরিয়ারের প্রথম। ম্যাচের পর তিনি বললেন, "সত্যি কথা বলতে কী, আমি গতকালকের এই দিনটার জন্যই অপেক্ষা করছিলাম। আমার যখন কোভিড হয়েছিল, তখন মনে মনে আপ্রাণ মাঠে ফেরার এবং খেলার চেষ্টা করতাম। কিন্তু, যখন প্রথম ম্যাচটা আমি খেলতে পারলাম না, তখন যথেষ্ট আশাহত হয়ে পড়েছিলাম।"

ইনিংসের শুরু থেকেই গতকাল দুরন্ত ছন্দে ছিলেন দেবদত্ত। তিনি মাত্র ২৭ বলে ৫০ রান পূরণ করেন। তবে উল্টোদিকে বিরাট কোহলি থাকার কারণে তাঁর কাজটা আরও সহজ হয়ে গিয়েছিল। পাডিক্কল আরও যোগ করেন, "গতকাল ব্যাট করার জন্য উইকেটটা দারুণ সহায়ক ছিল। আর তার উপরে যখন এমন একটা পার্টনারশিপ তৈরি হয়, তখন কাজটা আরও সহজ হয়ে যায়। তবে যখন শতরান আসার একেবারে ধারে আমি দাঁড়িয়েছিলাম, সেইসময়ও আমার কোনও টেনশন ছিল না। বরং বিরাটকে আমি চালিয়ে খেলতে বলেছিলাম। দিনের শেষে আমার শতরান হল কী হল না, সেটা বড় কথা নয়। দল যে জিতেছে, সেটাই আসল ব্যাপার।"

Advertisement