scorecardresearch
 

টিপস দিয়ে নিজের বিপদ নিজেই ডাকছেন না তো ধোনি! অবশেষে জানা গেল সত্যিটা

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি তরুণ ক্রিকেটারদের টিপস দিয়ে নিজের বিপদটাই বাড়াচ্ছেন না তো? এই প্রশ্ন ওঠার একটা নির্দিষ্ট কারণ রয়েছে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (IPL) ধোনির থেকে টিপস নেওয়ার পর বিপক্ষ দলের বোলাররা সেটা তাঁর বিরুদ্ধেই কাজে লাগান।

নটরাজনকে বোলিং টিপস দিচ্ছেন মহেন্দ্র সিং ধোনি (ফাইল ফটো) নটরাজনকে বোলিং টিপস দিচ্ছেন মহেন্দ্র সিং ধোনি (ফাইল ফটো)
হাইলাইটস
  • আগামী ৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে আইপিএল
  • ৩০ বছর বয়সি নটরাজন গত মরশুমে সবথেকে বেশি ইয়র্কার ডেলিভারি (৭১) করেছেন
  • আগামী রবিবার কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে সানরাইজ়ার্স হায়দরাবাদ দলের হয়ে খেলতে নামবে

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি তরুণ ক্রিকেটারদের টিপস দিয়ে নিজের বিপদটাই বাড়াচ্ছেন না তো? এই প্রশ্ন ওঠার একটা নির্দিষ্ট কারণ রয়েছে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (IPL) ধোনির থেকে টিপস নেওয়ার পর বিপক্ষ দলের বোলাররা সেটা তাঁর বিরুদ্ধেই কাজে লাগান।

দিল্লি ক্যাপিটালস (DC) দলের অধিনায়ক ঋষভ পান্থ বলেছিলেন যে আইপিএলের চতুর্দশ মরশুমে চেন্নাই সুপার কিংসকে হারানোর জন্য তিনি ধোনির থেকে শেখার জিনিসগুলোই কাজে লাগাবেন। পান্থের পর সানরাইজ়ার্স হায়দরাবাদ (SRH) দলের জোরে বোলার টি নটরাজনও একটা গুরুত্বপূর্ণ বিষয় খোলসা করলেন।

বাঁহাতি ইয়র্কার বিশেষজ্ঞ টি নটরাজন জানালেন যে গতবছর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ চলাকালীন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি তাঁকে ধীর গতিতে বাউন্সার এবং কাটার ডেলিভারি করতে পরামর্শ দিয়েছিলেন। এই পরামর্শ পেয়ে তাঁর পারফরম্যান্স আরও উন্নত হয়।

৩০ বছর বয়সি নটরাজন গত মরশুমে সবথেকে বেশি ইয়র্কার ডেলিভারি (৭১) করেছেন। পাশাপাশি ধোনি এবং এবি ডি'ভিলিয়ার্সের মতো ক্রিকেটারদেরও আউট করতে সক্ষম হয়েছেন। ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে নটরাজন জানিয়েছেন যে ধোনির মতো একজন ক্রিকেটারের সঙ্গে আলোচনা করাটাই হল অনেক বড় কথা। উনি আমার ফিটনেস নিয়ে পরামর্শ দেন এবং আরও উৎসাহিত করেন। বলেন যে আমার অভিজ্ঞতা যত বাড়বে ততই ভালো বল করতে পারব। উনি আরও বলেন যে আস্তে বাউন্সার, কাটার্স এবং এই ধরনের বিভিন্ন প্রকার বোলিং করতে। এই পরামর্শ পেয়ে আমার খুব উপকার হয়েছে।

সানরাইজ়ার্স হায়দরাবাদ দলের জোরে বোলার টি নটরাজন গত মরশুমে ধোনিকে আউট করেছিলেন। আইপিএল টুর্নামেন্টে অসাধারণ পারফরম্যান্সের দৌলতে এই বোলারকে অস্ট্রেলিয়া সফরে রিজ়ার্ভ ক্রিকেটার হিসেবে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু, পরবর্তীকালে তিনি দলের চূড়ান্ত একাদশে জায়গা করে নেন। অস্ট্রেলিয়া সফরে ক্রিকেটের তিনটে ফরম্যাটেই খেলেছেন নটরাজন।

ধোনি এবং ডি'ভিলিয়ার্সের উইকেট শিকার করেছিলেন নটরাজন

ধোনির উইকেট শিকারের কথা মনে পড়তেই নটরাজন বললেন, "আমি ওনার ব্যাটের কাছে বল করেছিলাম, আর সেই বলে ছক্কা হাঁকিয়েছিলেন। বলটা  প্রায় ১০২ মিটার দূরে গিয়ে পড়েছিল। এর পরের বলেই আমি ওনার উইকেটটা তুলে নিই। কিন্তু, কোনও উচ্ছ্বাস প্রকাশ করিনি। কারণ আমি তখনও আগের বলটা নিয়ে ভাবছিলাম।"

তিনি আরও যোগ করেন, "ড্রেসিংরুমে ফেরার পর আমি যথেষ্ট খুশি ছিলাম। ম্যাচ শেষ হওয়ার পর আমি ওনার সঙ্গে কথা বলতে যাই।" গতবারের আইপিএল টুর্নামেন্টে ডি'ভিলিয়ার্সের উইকেটটাও নেন নটরাজন। ডি'ভিলিয়ার্স এই লোভনীয় লিগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলের হয়ে খেলেন। এই একই দিনে নটরাজন বাবাও হয়েছিলেন।

নটরাজন বলেন, "একদিকে আমার ঘরে এক কন্যান্তান এসেছিল। আর অন্যদিকে নকআউট ম্যাচের সবথেকে গুরুত্বপূ্র্ণ উইকেটটা আমি শিকার করি। আমি নিজের মনেই খুব খুশি ছিলাম। কিন্তু কাউকে এই ব্যাপারে (কন্যাসন্তান) কোনও কথা বলিনি।"

সবশেষে তিনি বলেন, "আমি ভেবেছিলাম যে ম্যাচ শেষ জেতার পর সবাইকে এই ব্যাপারটা জানাব। কিন্তু, ম্যাচের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানেই দলের অধিনায়ক ডেভিড ওয়ার্নার সবাইকে এই ব্যাপারটা জানিয়ে দিয়েছিলেন।" আগামী রবিবার কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে সানরাইজ়ার্স হায়দরাবাদ দলের হয়ে খেলতে নামবেন টি নটরাজন।