scorecardresearch
 

CSK vs KKR ম্যাচ দিয়ে শুরু, IPL 2022 নিয়ে সব প্রশ্নের উত্তর

IPL 2022 Explainer: মরসুমের প্রথম ম্যাচে CSK বনাম KKR, ২৯ মে ফাইনাল। জানুন পুরো তথ্য বিস্তারিত।

Advertisement
আইপিএলের হাল হকিকত আইপিএলের হাল হকিকত
হাইলাইটস
  • আইপএলের এবার নয়া ফরম্যাট
  • প্রথম ম্যাচে মুখোমুখি চেন্নাই-কলকাতা
  • ২৯ মে হবে ফাইনাল

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২২ এর শিডিউল বেরিয়ে গিয়েছে। ২৬ মার্চ ওয়াংখেড়ে স্টেডিয়ামে চেন্নাই সুপার কিংস এবং কলকাতা নাইট রাইডার্স এর মধ্যে মোকাবিলার মধ্য়ে দিয়ে টুর্নামেন্ট শুরু হতে চলেছে। সেখানে ফাইনাল খেলা হবে ২৯ মে আইপিএলের ৭৪ টি ম্যাচ খেলা হবে।

কীভাবে আইপিএলের মোকাবিলা এই সময়ের মধ্যে মুম্বাই এবং পুনের চার জায়গায় মোট ৭০ টি লিগ ম্যাচ খেলা হবে। প্লে-অফ ম্যাচের স্থান পরে জানানো হবে এবং মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ২০টি, ব্র্যাবোর্ন স্টেডিয়ামে ১৫ টি মুম্বাইয়ের ডিওয়াই পাটিল স্টেডিয়ামে ১৫ টি এবং পুণের ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ১৫ টি ম্যাচ হবে। ওয়াংখেড়ে এবং ডিওয়াই পাতিল স্টেডিয়ামে ৪-৪ টি করে ম্যাচ খেলবে প্রত্যেকটি দল। যেখানে অন্য দুটি স্টেডিয়ামে ৩-৩টি করে ম্যাচ আয়োজন করা হবে। পরে ঘোষণা করা হবে।

কোথায় দেখবেন এই সমস্ত ম্যাচ

আইপিএল ২০২২ এর সমস্ত ম্যাচ সরাসরি সম্প্রচার করা হবে। স্টার স্পোর্টস নেটওয়ার্কের সঙ্গে ডিজনি হটস্টারে আপনারা ক্রিকেটের এই সমস্ত খেলা দেখতে পাবেন। ৬৫ দিন পর্যন্ত চলতে থাকা টুর্নামেন্টে ১২ দিন দুটি ম্যাচ থাকবে। রোজ ভারতীয় সময় অনুসারে প্রথম খেলা সাড়ে তিনটের সময় শুরু হবে এবং দ্বিতীয় খেলা সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু করা হবে। অন্যান্য দিন সন্ধ্যা সাড়ে সাতটায় মোকাবিলা আয়োজন করা হবে।

কটি দল খেলবে

এবার ১০ টিম খেলবে। ২০১১-এর মতোই এবার দশটিমকে আলাদা আলাদা গ্রুপে ভাগ করা হয়েছে। এ-গ্রুপে মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়েলস, দিল্লি ক্যাপিটালস এবং লখনৌ সুপার জায়ান্টস থাকবে। অন্যদিকে চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দ্রাবাদ, রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, পাঞ্জাব এবং গুজরাট টাইটানস রয়েছে।

নিজেদের গ্রুপের সমস্ত টিম একজন আরেকজনের সঙ্গে দুবার করে ম্যাচ খেলবে। অন্য গ্রুপের টিমের সঙ্গে একটি করে ম্যাচ খেলবে। তবে একটি গ্রুপে যে দল তালিকায় যত নম্বরে থাকবে, অন্য গ্রুপের তত নম্বর দলের সঙ্গে দুটি ম্যাচ খেলবে।

Advertisement

উদাহরণ হিসেবে বলা যায় যে গ্রুপে এ-তে যদি মুম্বাই ইন্ডিয়ান্স টপ থাকে, তাহলে কেকেআর, রাজস্থান রয়েলস, দিল্লি ক্যাপিটালস এবং লখনৌ সুপার জায়েন্টসের সঙ্গে দুটি করে ম্যাচ খেলবে। সঙ্গে মুম্বাই ইন্ডিয়ান্স অন্য গ্রুপের সেরা দল চেন্নাই সুপার কিংস এর বিরুদ্ধে দুবার খেলতে হবে এবং বাকি বেচে থাকা গ্রুপ ডি-এর দলের সঙ্গে একবার করে খেলতে হবে।

পুরো শিডিউল

ছবি

 

ছবি

Advertisement