scorecardresearch
 

IPL 2023 KKR vs RCB: পরপর ক্যাচ মিস, খারাপ ফিল্ডিংই KKR-এর বিরুদ্ধে হারাল বিরাটের RCB-কে?

টানা চার ম্যাচ হারের পর অবশেষে জয় পেয়েছে কলকাতা নাইট রাইডার্স। ২১ রানে  রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে তাদের ঘরের মাঠে হারিয়ে জয় পেয়েছে নীতিশ রানার দল। এই ম্যাচে বিরাটের হারের কারণ হিসেবে উঠে আসছে আরসিবি খুব গুরুত্বপূর্ণ দুটি ক্যাচ মিসের ঘটনা।

Advertisement
বিরাট কোহলি বিরাট কোহলি
হাইলাইটস
  • ২১ রানে হারল RCB
  • চার ম্যাচ পর জিতল KKR

টানা চার ম্যাচ হারের পর অবশেষে জয় পেয়েছে কলকাতা নাইট রাইডার্স। ২১ রানে  রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে তাদের ঘরের মাঠে হারিয়ে জয় পেয়েছে নীতিশ রানার দল। এই ম্যাচে বিরাটের হারের কারণ হিসেবে উঠে আসছে আরসিবি খুব গুরুত্বপূর্ণ দুটি ক্যাচ মিসের ঘটনা। প্রায় সকলেই মনে করছেন দুটি ক্যাচই পুরো ম্যাচটাই উল্টে দেয়। ফাফ ডু প্লেসিসের জায়গায় অধিনায়কত্ব করেন বিরাট কোহলি। তিনি টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন। এরপর প্রথমে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ২০০ রান করে কলকাতা। জেসন রয় ২৯ বলে ৫৬ রানের ঝড়ো ইনিংস খেলেন। এ সময় তিনি ৫টি ছক্কা হাঁকান। তিনি ছাড়াও অধিনায়ক নীতিশ রানা ২১ বলে ৪৮ রান করেন।  

নীতীশ আউট হতেন মাত্র ৫ রানে

ভেঙ্কটেশ আইয়ার ৩১ ও জগদীসান ২৭ রান করে আউট হন। আরসিবির হয়ে বিজয় কুমার ও ওয়ানিন্দু হাসারাঙ্গা ২টি করে উইকেট নেন। কিন্তু এখানে দেখার বিষয় হল এই ইনিংসটি খেলতে গিয়ে নীতীশ রানা দুটি বার জীবন পেয়েছেন। প্রথমবার ফাস্ট বোলার বিজয় কুমারের ১৩তম ওভারের তৃতীয় বলে ক্যাচ তুলে দিয়েছিলেন নীতিশ রানা। তখন বাউন্ডারিতে ছিলেন মহম্মদ সিরাজ। সহজ ক্যাচের সুযোগ ছিল তাঁর কাছে। কিন্তু সুযোগ হাতছাড়া করেন তিনি। তখন কেকেআর ক্যাপ্টেন খেলছিলেন মাত্র ৫ রানে। এই ক্যাচটা নিয়ে নীতিশ আউট হলে ম্যাচের ফল অন্যরকম হতে পারত। দ্বিতীয় জীবন দিলেন হর্ষল প্যাটেল। নীতীশ প্রথম জীবন পাওয়ার পর আরও ৪৩ রান করেন। ১৫তম ওভারের ৫ম বলে দ্বিতীয়বার জীবন পান নীতীশ। এ বারও এরিয়াল শট খেলেন নীতীশ। এরপর হর্ষাল প্যাটেলের হাতে ধরার সহজ সুযোগ ছিল, কিন্তু তিনি তা মিস করেন। এই সময় মাত্র ১৯ রানে খেলছিলেন নীতিশ। এছাড়াও, ১৬তম ওভারে ম্যাক্সওয়েল আরও একটি ক্যাচের সুযোগ মিস করেন।

Advertisement

কেকেআরের এই দুই বোলার থামিয়ে দিলেন আরসিবিকে

২০১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বেঙ্গালুরু দল নিজেদের মাঠে ৮ উইকেট হারিয়ে মাত্র ১৭৯ রান করে। বিরাট কোহলি, ৩৭ বলে সর্বোচ্চ ৫৪ রান করেন। এছাড়া মহিপাল লোমরর ৩৪ ও দীনেশ কার্তিক ২২ রান করেন।

ব্যাটিংয়ের পর বোলিংয়েও দুর্দান্ত পারফর্ম করেছে কলকাতা। দলের পক্ষে ৩ উইকেট নেন স্পিনার বরুণ চক্রবর্তী। যেখানে সুয়শ শর্মা পেয়েছেন ২টি সাফল্য। একসঙ্গে তারা আরসিবি দলের অর্ধেক উইকেট তুলে নেন। ভাল ব্যাটিং করতে না পারলেও মিডিয়াম ফাস্ট বোলার আন্দ্রে রাসেলও নিয়েছেন ২টি গুরুত্বপূর্ণ উইকেট।

Advertisement