scorecardresearch
 

IPL 2024 Schedule: ২২ মার্চ থেকে শুরু, KKR-এর ম্যাচ কবে? IPL-এর আংশিক সূচি প্রকাশিত

IPL Schedule 2024 Announcement Live Updates: IPL

Advertisement
আইপিএল সূচি আইপিএল সূচি
হাইলাইটস
  • ২২ মার্চ থেকেই যে এবারের আইপিএল শুরু হতে চলেছে
  • সূচি ঘোষণা করা হয়েছে ৭ এপ্রিল পর্যন্ত

এটাই হয়ত আইপিএল-এ শেষ মরসুম মহেন্দ্র সিং ধোনির জন্য। চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ম্যাচ দিয়েই শুরু হবে এবারের আইপিএল। বৃহস্পতিবার বিকেলে ২০২৪ আইপিএল-এর সূচি প্রকাশ করল বিসিসিআই। প্রথম ১৫ দিনের সূচি ঘোষণা করা হয়েছে। আইপিএল শুরু হচ্ছে ঠিক এক মাস পরে, অর্থাৎ ২২ মার্চ। সূচি ঘোষণা করা হয়েছে ৭ এপ্রিল পর্যন্ত। সেখানে দেখা যায়, ধোনির দলের সঙ্গে ম্যাচ খেলেই আইপিএল অভিযান শুরু করতে চলেছে বিরাট কোহলির দল।

কলকাতা তাদের প্রথম ম্যাচ খেলবে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ২৩ মার্চ ইডেনে। সন্ধ্যা সাড়ে ছটায় শুরু হবে এই ম্যাচ। এই পর্বে কেকেআর একটাই হোম ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে। শ্রেয়স আইয়ারদের দ্বিতীয় ম্যাচ ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ২৯ মার্চ চিন্নাস্বামী স্টেডিয়ামে। এই পর্বে ৩ এপ্রিল শেষ ম্যাচ খেলবে কলকাতা দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে।

২২ মার্চ থেকেই যে এবারের আইপিএল শুরু হতে চলেছে তা আগেই জানিয়ে দিয়েছেন আইপিএল সভাপতি অরুণ ধুমাল। পাশাপাশি তিনি এও জানিয়ে দিয়েছেন দুই দফায় আইপিএল-এর সময়সূচি প্রকাশ করা হবে। কারণ এই বছরেই ভারতে লোকসভা নির্বাচন রয়েছে। ফলে আগে থেকে সূচি ঘোষণা করে দিলে পরে সমস্যা হতে পারে। কারণ, সেক্ষেত্রে নিরাপত্তা নিয়ে বড় সমস্যায় পড়তে হতে পারে। সেই কারণেই তাড়াহুড়ো করতে নারাজ বোর্ড। ভোটের নির্ঘণ্ট প্রকাশ হওয়ার পরেই পরের পর্বের সূচি জানাবে বোর্ড।

আরও পড়ুন

আইপিএল ২০২৪ ফাইনাল ২৬ মে

তবে, ধুমাল আইপিএলের সময়সূচি সম্পর্কে বেশ কয়েকবার আপডেট দিয়েছেন। তিনি এর আগেও বলেছিলেন যে তিনি সরকারের সঙ্গে তাঁরা সবসময় যোগাযোগ রাখছেন। তিনি বলেছিলেন, নির্বাচনের তারিখ ঠিক হয়ে গেলে সেই অনুযায়ী ম্যাচগুলো আয়োজন করা হবে। ধুমাল এর আগে আইপিএলের তারিখ ঘোষণা করেছিলে তারপরে তিনি বলেছিলেন যে ২২ মার্চ থেকে আইপিএল শুরু হবে এবং ফাইনাল ম্যাচটি ২৬ মে অনুষ্ঠিত হবে।

Advertisement

আইপিএল ২০২৪-এ ৭৪টি ম্যাচ হবে। গতবারের মতোই ৬০ দিনের পরিবর্তে এবারের টুর্নামেন্ট ৬৭ দিন ধরে অনুষ্ঠিত হবে। সাধারণ নির্বাচনের কারণে আইপিএলের সময়সূচি এক সপ্তাহ বাড়ানো হয়েছে। ২০১৯ সালে দেশে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল, সেই সময়ও একই পদ্ধতি অবলম্বন করা হয়েছিল। আইপিএলের সময়সূচি সেবারও দুটি ভাগে প্রকাশ করা হয়েছিল।

Advertisement