scorecardresearch
 

IPL Media Rights BCCI : আইপিএলের মিডিয়া রাইটসের নিলামের প্রস্তুতি শুরু, দৌড়ে কারা?

IPL Media Rights BCCI: ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আইপিএলের মিডিয়া এবং সম্প্রচার অধিকারের জন্য দরপত্র প্রকাশ করেছে। সেটা ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত। আর তার সঙ্গে সঙ্গে বড় কোম্পানিগুলো তাদের ভাগ্য পরীক্ষা করার জন্য ঝাঁপিয়ে পড়েছে।

Advertisement
আইপিএলের মিডিয়া রাইটস নিলামের প্রস্তুতি চলছে (প্রতীকী ছবি) আইপিএলের মিডিয়া রাইটস নিলামের প্রস্তুতি চলছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আইপিএলের মিডিয়া এবং সম্প্রচার অধিকারের জন্য দরপত্র প্রকাশ করেছে
  • সেটা ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত
  • আর তার সঙ্গে সঙ্গে বড় কোম্পানিগুলো তাদের ভাগ্য পরীক্ষা করার জন্য ঝাঁপিয়ে পড়েছে

IPL Media Rights BCCI: ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আইপিএলের মিডিয়া এবং সম্প্রচার অধিকারের জন্য দরপত্র প্রকাশ করেছে। সেটা ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত। আর তার সঙ্গে সঙ্গে বড় কোম্পানিগুলো তাদের ভাগ্য পরীক্ষা করার জন্য ঝাঁপিয়ে পড়েছে।

কারা রয়েছে সেই তালিকায়
তাদের কাগজপত্র প্রস্তুত করতে শুরু করেছে। Disney, TV-18 Viacom, Sony, Zee, Amazon Prime মিডিয়া ও সম্প্রচার স্বত্ব নিলামে অংশগ্রহণের জন্য প্রয়োজনীয় কাগজপত্র কিনেছে। বর্তমানে আইপিএলের সম্প্রচার স্বত্ব স্টারের হাতে রয়েছে।

মিডিয়া এবং সম্প্রচার অধিকারের অনলাইন নিলাম ২০২২ সালের জুনে হবে বলে মনে করা হচ্ছে। প্রয়োজনীয় কাগজপত্র কেনা যাবে ১০ মে পর্যন্ত। ভারতীয় ক্রিকেট বোর্ড সূত্রে খবর, বড় প্রযুক্তি সংস্থা অ্যাপলও এই নিলামে অংশ নিতে পারে। তার হাতবদল হয় কিনা, সেটাই এখন গুরুত্বপূর্ণ।

ঘরোয়া ক্রিকেটে জোর
পাওয়া টাকা ঘরোয়া ক্রিকেটের উন্নতিতে লাগানো হবে। এর আগে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ বলেছিলেন, "এই পুরো প্রক্রিয়াটি স্বচ্ছভাবে রাখা হবে। আমরা যত অর্থই আয় করি না কেন, আমরা ভারতীয় ঘরোয়া ক্রিকেটের পরিকাঠামোতে বিনিয়োগ করব।"

এবারের মিডিয়া ও ব্রডকাস্টিং স্বত্বের নিলাম খুবই বিশেষ। তা হবে চারটি সেটে। যার মধ্যে ডিজিটাল সম্প্রচার স্বত্ব, টিভি সম্প্রচার অধিকার (ভারতীয় উপমহাদেশ), ১৮টি ম্যাচের একটি পৃথক সেট এবং ভারতীয় উপমহাদেশের বাইরে, এই সমস্ত সেটগুলি আলাদাভাবে নিলাম করা হবে। 

এখন পর্যন্ত এই সব সম্পূর্ণরূপে একসঙ্গে রাখা ছিল। বোর্ডের কাছে সামগ্রিক দাম ৩২ হাজার কোটি টাকার বেশি রাখা হয়েছে।

পাঁচ বছরে হবে ৩৭০ ম্যাচ
আইপিএলের ১৫তম মরসুম থেকে ১০টি দল লিগে যোগ দিয়েছে। এবার ৭৪টি ম্যাচ খেলা হবে। তাই ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত পাঁচ বছরে ৩৭০টি ম্যাচ হবে। সম্প্রচার স্বত্ব, টিভি সম্প্রচার অধিকার (ভারতীয় উপমহাদেশ) এই নিলামে প্রথমে নিলাম করা হবে। এরপর বাকি দু'টি সেট নিলামে তোলা হবে।

Advertisement

আরও পড়ুন: ক্লাস ১০-এ ৫০ শতাংশ নম্বর থাকলে বছরে ১২ হাজার টাকার স্কলারশিপ

আরও পড়ুন: একধাক্কায় অনেকটা দাম বাড়ছে পাঁউরুটির, ঘোষণা বেকারি মালিকদের

আরও পড়ুন: প্রবীণ-মহিলারা বেশি সাইবার অপরাধের শিকার, বলছে NCRB-র তথ্য

 

Advertisement