scorecardresearch
 

IPL: কোহলি, ধোনি থেকে রোহিত, IPL রিটেশনে যে নামগুলি ফাইনাল

IPL Retaintion : আইপিএল রিটেনশনে দল পেলেন না ভারতের জাতীয় দলের বেশিরভাগ তারকাই। অধিনায়কত্ব ছাড়ার পর কি হল বিরাটের ভবিষ্যত ! দেখে নিন এক নজরে।

Advertisement
ভবিষ্যত ভবিষ্যত
হাইলাইটস
  • আইপিএল নিলামে আজ রিটেন করার শেষ দিন
  • কী হবে তারকা খেলোয়াড়দের ভবিষ্যত

IPL Retaintion : বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় টি-টোয়েন্টি ক্রিকেট লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের এখন ১৫ তম সিজন শুরু হতে চলেছে। সম্প্রতি করোনা পরিস্থিতিতে অনিয়মিত হয়ে পড়েছে টুর্নামেন্ট। কিন্তু প্রত্যেকবারই টুর্নামেন্ট কিন্তু সম্পন্ন হয়েছে। সফলভাবেই বর্তমানে আইপিএলে নথিভুক্ত আট ফ্র্যাঞ্চাইজি খেলোয়াড়দেরই টেনশনের সময়সীমা মঙ্গলবার শেষ হচ্ছে।

জানুয়ারি থেকে ফ্রি নিলাম 

পুরনো ৮ টি টিমের রিটার্ন করা খেলোয়াড়দের শেষ হিসেব জমা দেওয়ার পর নতুন ফ্র্যাঞ্চাইজি লখনউ এবং আহমেদাবাদ ১ থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে ৩ খেলোয়াড়কে বেছে নিতে পারবে। যার মধ্যে তারা জানুয়ারি থেকে নতুন নিলাম শুরু হবে। সেই তারিখ পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।

এক নজরে বিভিন্ন ফ্র্য়াঞ্চাইজি

৮ দলের মধ্যে সবচেয়ে বেশি ৪ খেলোয়াড় রিটেন করতে পারবে। যার মধ্যে ৩ এর বেশি ভারতীয় এবং ২-এর বেশি বিদেশি খেলোয়াড় থাকতে পারবে না। ইএসপিএন ক্রিকেট ইনফো রিপোর্ট অনুযায়ী আইপিএলের অন্য দলের তরফে নিজেদের রিটেনশন লিস্ট প্রায় ফাইনাল হয়ে গিয়েছে। এখনও পর্যন্ত যাদের রিটার্ন করা হয়েছে প্রতিটি দলের তাদের উপর ১১ নজর দেওয়া যাক।

দিল্লি ক্যাপিটালস

রিষভ পন্ত, এনরিক নরজে, পৃথ্বী শ এবং অক্ষর প্যাটেলকে রিটেন করা হয়েছে। কাঁধে চোট থাকার পর ফিরে আসা দিল্লির স্টার খেলোয়ার শ্রেয়স আইয়ারের ফিরে আসার সম্ভাবনা নেই। কারণ তিনি দল ছেড়ে চলে গিয়েছেন। অন্যদিকে দিল্লি, রবীচন্দ্রন অশ্বিন এবং কাগিসো রাবাদা মতো খেলোয়াড়কে ছাড়তে হয়েছে। অন্য টিম তাদের নিলামে কিনতে পারবে।

মুম্বই ইন্ডিয়ান্স

মুম্বই ইন্ডিয়ান্স দল পাঁচবারের আইপিএল চ্যাম্পিয়ন। তারা ক্যাপ্টেন রোহিত শর্মা এবং দ্রুত বোলার জসপ্রীত বুমরাকে শুধুমাত্র রিটেন করেছে। বাকি খেলোয়াড়দের তারা ছেড়ে দিয়েছে। যেমন সূর্য কুমার যাদব, কায়রন পোলার্ড এর মতো খেলোয়াড়কে রিটেন করতে পারেনি। যদিও রিপোর্ট অনুসারে তারা তাদের কেনার জন্য নতুন করে নিলামে ঝাঁপাবে। হার্দিক পান্ডিয়া আগে মতো অলরাউন্ডার হিসেবে খেলতে পারছেন না। তিনি বোলিং করছেন না। ফলে তা জাতীয় দলেও জায়গা নড়বড়ে হয়ে গিয়েছে। সেই কারণে নিলামে দ্বিতীয়বার নাও নেওয়া হতে পারে।

Advertisement

চেন্নাই সুপার কিংস

শেষবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস এখনো পর্যন্ত  আইপিএলে দ্বিতীয় সেরা দল। তারা এবারের রিটেনে মহেন্দ্র সিং ধোনি, রবীন্দ্র জাদেজা, মঈন আলি এবং ঋতুরাজ গায়কোয়াড়কে রিটেন করেছে। সঙ্গে বিদেশি খেলোয়াড়দের মধ্যে অলরাউন্ডার মঈন আলিকে ধোনি ব্রিগেডে রিটেন করা হয়েছে। মইন টি-টোয়েন্টি লিগের পারফরম্যান্স করেছেন।

পাঞ্জাব কিংস

রিপোর্ট অনুযায়ী পাঞ্জাব কিংসের একটি খেলোয়ারকেও রিটার্ন করেনি। পাঞ্জাব কিংস এর ক্যাপ্টেন কে এল রাহুলকেও নিলামে নামতে হবে তা প্রায় ঠিক হয়ে গিয়েছে। এখনও পর্যন্ত ফ্র্যাঞ্চাইজির সামনে নতুন শুরু করার হাতছানি রয়েছে। পঞ্জাব সুপার কিংস প্রতিবারই ভালো শুরু করলেও শেষ মুহূর্তেই হারিয়ে ফেলে এবং এখনও পর্যন্ত সফলতা পায়নি। তবে বেশ কিছু খেলোয়াড়কে তারা ফিরিয়ে নিতেও পারে।

কলকাতা নাইট রাইডার্স

কেকেআর ফ্র্যাঞ্চাইজি বরুণ চক্রবর্তী, আন্দ্রে রাসেল, ভেঙ্কাইয়া এবং সুনীল নারায়নকে রিটেন করেছে। অর্থাৎ ইংল্যান্ডের ওয়ার্ল্ড কাপ ক্যাপ্টেন ইয়ন মরগানকেও নিলামে নামতে বাধ্য করেছে। মর্গ্যান নেতৃত্বে কেকেআরের পারফরম্যান্স তেমন ভাল। তাকেও রিলিজ করে দেওয়া সিদ্ধান্ত যদিও খুব একটা সহজ নয়। তার অধিনায়কত্বে কেকেআর আইপিএল ২০২১ এ ইউএইতে দুর্দান্ত ভাবে ফিরে এসেছিল এবং ফাইনালে জায়গা করে নেয়।

রাজস্থান রয়ালস

রাজস্তান রয়ালস ক্যাপ্টেন সঞ্জু স্যামসনকে শুধুমাত্র রেখে দিয়েছে। বাকি কাউকেই তারা আপাতত রিটেন করেনি। নতুন করে দল সাজাতে চাইছে টিম ম্যানেজমেন্ট। যদিও স্যামসন এর নেতৃত্বে রাজস্থান রয়্যালসের সাফল্য আসেনি। প্রথমবার আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার পরের দিকে আইপিএলে হারিয়ে ফেলে। যশস্বী জয়সওয়াল রয়েছে ইংল্যান্ডের ক্রিকেট এবং ব্যাটসম্যান জস বাটলার রিটেনে থাকতে পারে মানসিক স্বাস্থ্য সমস্যার কারণে গত আইপিএলে খেলেননি বেন স্টোকস এবং ফিটনেস নিয়ে জোফরা আর্চার এবারও অনিশ্চিত ফলে তাদের নিয়ে দ্বিধায় রয়েছে দল।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

আন্তর্জাতিক অধিনায়কত্বের পাশাপাশি রয়েল চ্যালেঞ্জার বেঙ্গালুরু গত কয়েক বছরের ব্যর্থতার দায় নিয়ে অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন বিরাট কোহলি। কিন্তু আরসিবি তাহলে অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত স্বীকার করলেও তাকে দল থেকে ছাড়তে নারাজ। ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড় স্টারকে তারা রিটেন করেছে। সেই সঙ্গে টি-টোয়েন্টি ক্রিকেটের বড় নাম অস্ট্রেলিয়া তারকা গ্লেন ম্যাক্সওয়েলকে নিশ্চিত করেছে। হরশল প্যাটেল মোহাম্মদ সিরাজ এর মধ্যে একজনকে রিটেন করা হতে পারে। পাশাপাশি দেবদত্ত পড্ডিকাল, স্পিনার যুবেন্দ্র চাহাল কে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত সহজ নয়।

সানরাইজ হায়দ্রাবাদ

সানরাইজ হায়দ্রাবাদ কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনকে রিটেন করেছে। রশিদ খানের নাম নিয়েও টিম বিচার বিবেচনা করছে। দেখতে হবে যে তারা পেস বোলার ভুবনেশ্বর কুমার এবং ৩৮ জনের মধ্যে কাকে রিটেন করেন।

তবে নিয়ম এর গেরাকলে প্লেয়ারদের ছাড়তে হলেও এদের মধ্যে অনেকেই আবার নিলাম থেকে কিনে নিতে পারেন বিভিন্ন দল এমন ইঙ্গিত রয়েছে।

 

Advertisement