scorecardresearch
 

Jay Shah on New NCA: ৩টি মাঠ, ১০০ পিচ আর ৪৫টি ইন্ডোর টার্ফ, ক্রিকেটারদের সঙ্গে নীরজের মতো অলিম্পিয়ানরও প্র্যাকটিস করবেন

সম্প্রতি নীরজ চোপড়ার সঙ্গে দেখা করেন জয় শাহ। তারপর বিসিসিআই সচিব ডবল অলিম্পিক পদকজয়ী নীরজকে বলেছিলেন যে অ-ক্রিকেটারদের জন্যও অত্যাধুনিক সুবিধা দেওয়া হবে। এখন জয় শাহ তাঁর প্রতিশ্রুতি পূরণ করেছেন এবং শীঘ্রই ক্রীড়াবিদদের জন্য একটি নতুন এনসিএ খুলতে চলেছেন।

Advertisement
ক্রিকেটারদের সঙ্গে নীরজের মতো অলিম্পিয়ানরও প্র্যাকটিস করবেন নতুন NCA-তে ক্রিকেটারদের সঙ্গে নীরজের মতো অলিম্পিয়ানরও প্র্যাকটিস করবেন নতুন NCA-তে

Jay Shah on New NCA: সম্প্রতি প্যারিস অলিম্পিক ২০২৪ শেষ হয়েছে। এবার ভারত থেকে ১১৭ জন অ্যাথলিটের একটি দল অংশ নিয়েছিল। যার মধ্যে দেশটি মাত্র ১টি রুপো এবং ৫টি ব্রোঞ্জ পদক রয়েছে। কিন্তু এবার বড় ঘোষণা করলেন বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (BCCI) সেক্রেটারি জয় শাহ।

তিনি বলেছেন যে শীঘ্রই একটি নতুন জাতীয় ক্রিকেট একাডেমি (এনসিএ) তৈরি হবে, যেখানে ক্রিকেটারদের পাশাপাশি জ্যাভলিন নিক্ষেপকারী নীরজ চোপড়া সহ অন্যান্য ক্রীড়াবিদরাও অনুশীলন করতে পারবেন। তাদের আধুনিক সুযোগ-সুবিধা দেওয়া হবে।

আগামী মাসে নতুন এনসিএ উদ্বোধন করা হবে 
জয় শাহ বলেছেন যে ভারতীয় ক্রীড়াবিদদের সমর্থন করতে বিসিসিআই সর্বদা এগিয়ে রয়েছে। বিসিসিআই সেক্রেটারি TOI কে বলেছেন, 'আমরা নীরজ চোপড়ার মতো অলিম্পিক খেলোয়াড়দের জন্যও এখানে প্র্যাকটিসের বন্দোবস্ত করছি।'

জানিয়ে দিই যে জাতীয় ক্রিকেট একাডেমি (NCA) বেঙ্গালুরুতে অবস্থিত। নতুন এনসিএও প্রায় প্রস্তুত এই শহরে। আগামী মাসে এটি উদ্বোধন করা হবে। হাই পারফরম্যান্স সেন্টার বিসিসিআই-এর অন্যতম বড় প্রকল্প।

সম্প্রতি নীরজ চোপড়ার সঙ্গে দেখা করেন জয় শাহ। তারপর বিসিসিআই সচিব ডবল অলিম্পিক পদকজয়ী নীরজকে বলেছিলেন যে অ-ক্রিকেটারদের জন্যও অত্যাধুনিক সুবিধা দেওয়া হবে। এখন জয় শাহ তাঁর প্রতিশ্রুতি পূরণ করেছেন এবং শীঘ্রই ক্রীড়াবিদদের জন্য একটি নতুন এনসিএ খুলতে চলেছেন। ক্রিকেটারদের জন্য রয়েছে আধুনিক সুযোগ-সুবিধা। 

এই নতুন NCA-এর বিশেষত্ব কী?
এই সুবিধাটিতে ৪৫টি ইনডোর টার্ফ সহ তিনটি মাঠ এবং ১০০টি পিচ থাকবে। এর বিশেষত্ব হল ব্রিসবেনের গাব্বা, ডারবানের কিংসমিড বা বিশ্বের অন্য যে কোনও স্টেডিয়ামে দেখা পিচের মতোই এতে সব ধরনের পিচ রয়েছে। বিদেশ সফরে যাওয়ার আগে ওই পিচে অনুশীলন করতে পারে ভারতীয় দল।

Advertisement

জয় শাহ বলেন, আমরা যা কিছু পেয়েছি, আমরা তার সর্বোচ্চ ব্যবহার করতে চেয়েছি। বিসিসিআই সেক্রেটারি বলেছেন, 'আমি ২০১৯ সালের অক্টোবরে দায়িত্ব নিয়েছিলাম, যখন করোনার কারণে, আইপিএল পরিচালনা করতে অনেক সময় ব্যয় হয়েছিল। ২ বছর অফিস বন্ধ ছিল। যখন আমরা দ্বিতীয় মেয়াদ পেয়েছি (২০২২ সালে), আমরা এই প্রকল্পটিকে এগিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমরা খুশি যে আমার প্রথম মেয়াদে এই প্রকল্পের ভিত্তি স্থাপিত হয়েছিল।

 

Advertisement