scorecardresearch
 

বিরাট তাঁর ঔদ্ধত্য পকেটে রাখুক, বললেন এই প্রাক্তনী আর...

ভারতীয় অধিনায়ককে আপনার নিজের জেদ, ইগো সাইডে রেখে ক্রিজে অতিরিক্ত সময় কাটাতে পরামর্শ দিলেন প্রাক্তন ক্রিকেটার। তিনি কত বড় খেলোয়াড়, সেটা এখন চিন্তাভাবনা করার সময় নয়...

Advertisement
বিরাট কোহলি- গেটি ইমেজ বিরাট কোহলি- গেটি ইমেজ
হাইলাইটস
  • বিরাটকে ইগো সরিয়ে রাখতে হবে
  • বিরাট আরও সময় ক্রিজে কাটাক
  • পা বাড়িয়ে শট খেলা ইংল্যান্ড সম্ভব নয়

ব্যাটে রান নেই কোহলির, বিপাকে ভারত

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির ব্যাট কথা বলছে না। তার খারাপ ফর্ম অব্যাহত। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৭ রান করে আউট হয়ে গিয়েছেন। কোহলির ইংল্যান্ডের তারকা বোলার জেমস অ্যান্ডারসনের বলে জোস বাটলারের হাতে ক্যাচ আউট হয়ে গিয়েছেন।

কোহলির কথাই তাঁকে মনে করিয়ে দিলেন মনিন্দর সিং

যদিও লিডসে, তৃতীয় টেস্টের আগে বিরাট কোহলি জানিয়েছিলেন, যে ইংল্যান্ডের মাটিতে খেলতে হলে আপনাকে নিজের পকেটে রেখে নামতে হবে। এখন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার মনিন্দর সিং, বিরাটকে তাঁর নিজের বক্তব্য আবার মনে করিয়ে দিয়েছেন। তিনি বলেন, যে ভারতীয় অধিনায়ককে আপনার নিজের জেদ সাইডে রেখে নিজে অতিরিক্ত সময় কাটাতে হবে। তিনি কত বড় খেলোয়াড়, সেটা এখন চিন্তাভাবনা করার সময় নয়। তার দরকার, এখন থেকে সবচেয়ে বেশি সময় অতিবাহিত করা। তাহলেই ধীরে ধীরে ফর্মে ফিরবেন কোহলি।

নিজের উপর চাপ নয়

মনিন্দর সিং বলেন যদি তিনি নিজের উপর প্রেসার নিয়ে খেলা শুরু করেন। যেমন বিরাট সবসময় খেলেন। এ রকম পিচে এই ট্রিক কাজে নাও লাগতে পারে। তাকে আরও বেশি কিছু সময় কাটাতে হবে। যেভাবে তিনি ব্যাট করে এত রান বানিয়েছেন, একবার যখন আপনি বলের গতির হিসেব মাথায় ঢুকিয়ে নিতে পারবেন, আপনি আপনার শট খেলতে পারবেন।

একই ভুল বারবার করছেন কোহলি

তিনি আরও বলেন, যে এটা ভারতীয় পিচ নয়। যেখানে আপনি একটা পা সামনে বের করে খেলতে শুরু করে দিতে পারবেন এবং যেমন কোহলি নিজেই জানিয়েছিলেন তাকে অভ্যাস করতে হবে। নিজের শ্রেষ্ঠত্ব এবং সক্ষমতাকে পকেটে রেখে নামাতে হবে। মনিন্দর সিং বলেন, কোহলি বারবার একই ভুল করছেন। তিনি নিজের শরীরের দূর থেকে খেলছেন। এ রকম তখনই হয়, যখন আপনি শরীরের চেয়ে দূরে শট খেলতে শুরু করেন।

Advertisement

৫০ ইনিংসটিকে কোহলির সেঞ্চুরি নেই, ৫০ করতেও লড়াইয়ের মুখে পড়তে হয়েছে

ইংল্যান্ডের বিরুদ্ধে সম্প্রতি তিন নম্বর টেস্ট চলছে তিন টেস্ট মিলিয়ে কোহলির চার ইনিংসে ১৭.২৫ গড়ে মাত্র ৬৯ রান করেছেন। প্রথম টেস্টে নটিংহ্যামে ও বৃষ্টির কারণে ইংল্যান্ড এর হাত থেকে বেঁচে গেলেও ব্যাটসম্যান হিসেবে কোহলি অবশ্য খুব একটা কিছু করতে পারেনি। প্রথম বলে তিনি আউট হয়ে গিয়েছিলেন। কোহলি ওই ম্যাচেও জেমস আন্ডারসনের বলেই কিপারের হাতে আউট হন। দ্বিতীয় টেস্টে ৪২ ও ২০ রান করেন। ইনিংস শুরু করার পর তিনি তা বড় রানে পরিণত করতে পারেননি। যা চিন্তা বাড়াচ্ছে ভারতের টিম ম্যানেজমেন্টের।

এক সঙ্গে অফ ফর্মে একাধিক খেলোয়াড়

এমনিতেই চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানেরা ধারাবাহিক ব্যর্থতার মধ্যে রয়েছেন। তার ওপর কোহলির অফ ফর্ম ভারতীয় দলকে বারবার গাড্ডায় ফেলছে। বোলারদের পক্ষে বারবার জিতিয়ে আনা সম্ভব নাও হতে পারে। ব্যাটসম্যানদের আরও দায়িত্ব নিতে হবে বলে মনে করছে প্রাক্তনীরাও।

 

Advertisement