scorecardresearch
 

কলকাতায় প্রথম! ফুটবল ক্লাবে লর্ডসের আদলে ব্যালকনি, সাজছে মহমেডান 

সদ্য সমাপ্ত আই লিগে (I-League) খুব একটা ভালো ফল করতে পারেনি মহামেডান স্পোর্টিং ফুটবল দল (Mohammedan Sporting Football Team)। তার আগে ডুরাণ্ড কাপেও (Durand Cup) জয় অধরা। সাদাকালো ব্রিগেডের ক্রিকেট দল (Cricket Team) লড়াই করছে সিএবি লিগে (CAB League)।

Advertisement
মহমেডানের ব্যালকনি লর্ডসের মতো-- নিজস্ব চিত্র মহমেডানের ব্যালকনি লর্ডসের মতো-- নিজস্ব চিত্র

কলকাতার বুকে একটুকরো লর্ডস! হ্যাঁ, সত্যিই অনেকটা সেই রকম। কলকাতার তিনপ্রধানের এক প্রধান হল মহামেডান স্পোর্টিং (Mohammedan Sporting Club)। আর সেই সাদাকালো ব্রিগেডেরই ক্লাব সেজে উঠছে লর্ডসের (Lords Cricket Stadium) ব্যালকনির আদলে। 

ইংল্যান্ডের লর্ডস, বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট স্টেডিয়াম (Cricket Stadium)। ন্যাটওয়েস্ট সিরিজে (Natwest Series) ব্রিটিশদের হারিয়ে সেই লর্ডসের বারান্দায় দাঁড়িয়েই জার্সি ওড়ান মহারাজ সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। আর এইবার “প্রিন্স অফ ক্যালকাটার” (Prince Of Calcutta) শহরেই লর্ডসের দালান। কলকাতার ঐতিহ্যবাহী ফুটবল ক্লাব মহামেডান স্পোর্টিং এবার নতুন সাজে। কয়েকদিন আগেই মোহনবাগান (Mohun Bagan) ক্লাবে উদ্বোধন হল নতুন জিম (Gym) এবং লাইব্রেরির (Library)। বেশ কয়েকমাস আগে ইস্টবেঙ্গল (East Bengal) ক্লাবে চালু হয়েছে নতুন মিউজিয়াম (Museum)। ইতিহাস এবং বর্তমানের মেলবন্ধন ঘটাতে কলকাতার দুই প্রধান ইতিমধ্যেই পা বাড়িয়েছে। আর এবার সেই রাস্তায় হাঁটল আরেক প্রধান মহামেডান।  

লর্ডসের মতো সাজছে মহমেডান
লর্ডসের মতো সাজছে মহমেডান

সদ্য সমাপ্ত আই লিগে (I-League) খুব একটা ভালো ফল করতে পারেনি মহামেডান স্পোর্টিং ফুটবল দল (Mohammedan Sporting Football Team)। তার আগে ডুরাণ্ড কাপেও (Durand Cup) জয় অধরা। সাদাকালো ব্রিগেডের ক্রিকেট দল (Cricket Team) লড়াই করছে সিএবি লিগে (CAB League)। ছোটদের দল খেলছে রিল্যায়েন্স ফাউণ্ডেশন ডেভেলপমেন্ট লিগে (RFDL)। শুধু তাই নয়, গত কয়েকমাস আগেই সম্পন্ন হয়েছে মহামেডান ক্লাবের নির্বাচন। শুধু তাই নয়, ক্লাবের পরিকাঠামোর উন্নয়ন এবং ভালো দল গড়ার কথা মাথায় রেখে এসেছে ইনভেস্টরও (Investor)। কিছুদিন আগে নির্বাচনের (Club Election) মধ্য দিয়ে ক্লাব সচিবের (Club Secretary) দায়িত্ব পেয়েছেন ইশতিয়াক আহমেদ (Ishtiaque Ahmed) এবং সভাপতির দায়িত্ব পান আমিরুদ্দিন (ববি) (Amiruddin Boby)। ফুটবল সচিবের (Football Secretary) দায়িত্ব পান প্রাক্তন ফুটবলার (Ex-Footballer) দীপেন্দু বিশ্বাস (Dipendu Biswas) এবং ক্রিকেট সচিব (Cricket Secretary) হিসেবে দায়িত্বে আসেন দীপক কুমার সিং (Dipak Kumar Singh)। এছাড়াও কার্যকরী কমিটিতে আসেন প্রাক্তন জাতীয় ফুটবল তারকা (Ex-National Footballer) রহিম নবি (Rahim Nabi)। আর সবসময় দলের স্বার্থে কাজ করে যাওয়া সেই বিলাল খান (Belal Khan) তো রয়েছেনই। ফলে, ক্লাব পরিচালনার ক্ষেত্রে পরিকল্পনা করেই এগোতে থাকে কর্তৃপক্ষ। 

Advertisement
সাজছে মহমেডান ক্লাব
সাজছে মহমেডান ক্লাব

আর এবার সেই ধারা বজায় রেখেই, ক্লাবকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিল কর্তৃপক্ষ। মখমলের মতো সবুজ মাঠ তৈরি করা হয়েছে, ম্যাচ এবং অনুশীলনের জন্য। অন্যদিকে ক্লাবের ভিতর নতুনভাবে তৈরি হচ্ছে মিটিং রুম, কনফারেন্স রুম এবং অতিথিদের জন্য বসার জায়গা। আগেই মাঠে ঢোকার জন্য তৈরি হয়েছে টানেল। এবার ক্লাবের পদাধিকারীদের বসার জন্য তৈরি হচ্ছে আলাদা ঘর। সেইসঙ্গে কোনোরকম সেলিব্রেশন কিংবা অনুষ্ঠানের জন্যও থাকছে আলাদা ব্যাবস্থা। খেলোয়াড়দের জন্য থাকছে বিশেষ ড্রেসিংরুম। ভবিষ্যতে আরও কিছু পরিকল্পনা রয়েছে ক্লাব কর্তাদের। অন্যান্য পরিকাঠামো (Infrastructure) উন্নয়নের দিকেও জোর দিতে পারেন কর্তৃপক্ষ। আর এই সবকিছুকেই ঘিরে আছে সেই লর্ডসের আদলে তৈরি বারান্দা। দূর থেকে দেখলে মনে হবে যেন কোনো পাঁচতারা হোটেল। গোটা দালান ধরে হাঁটলেই পরপর আসবে একেকটি ঘর। কাজ চলছে জোরকদমে, অসাধারণ ভাবে সাজিয়ে তোলা হচ্ছে এই বিখ্যাত ক্লাবের ক্যাম্পাস। 

আরও পড়ুন: Mohammedan Sporting: মোহনবাগানের পর বড় চমক মহামেডানের, খেলতে আসছেন তাজিক 'রোনাল্ডো'

এখন দেখার বিষয় এটাই যে, আসন্ন মরশুমে এই ব্যালকনিতে দাঁড়িয়ে মহামেডান কর্তারা জয়ের সেলিব্রেশন করতে পারেন কিনা।    

Advertisement