scorecardresearch
 

বিরাট টপকে বাবর-রুট-রোহিতরা, সেঞ্চুরি-বিশ্বে কাদের রাজ?

গত তিন বছর ধরে মাত্র ৩ টি সেঞ্চুরি। শেষ ২ বছরে একটিও নেই। বিরাট কোহলির সেঞ্চুরি খরার সুযোগ নিয়ে কারা তার জুতোয় পা গলালো, জানেন? বিরাটের সঙ্গে ব্যবধান কমিয়ে আনলো কারা?

Advertisement
বিরাটকে ছাপিয়ে গেলেন কারা বিরাটকে ছাপিয়ে গেলেন কারা
হাইলাইটস
  • বিরাটকে ছাপিয়ে গেলেন রোহিত, বাবর, রুট, ওয়ার্নার
  • শতরানে কিংকে পিছনে ফেললেন তাঁরা!
  • শেষ তিন বছরের হিসেবে পিছনে কোহলি

ইন্টারন্যাশনাল ক্রিকেটের ৩ ফরম্যাটে (টেস্ট, ওয়ানডে, টি২০) এই সময় পাকিস্তানের ক্যাপ্টেন বাবর আজম এবং ইংল্যান্ডের ক্যাপ্টেন জো রুট ফুল ফর্মে রয়েছেন। এই সময়ে তারা গত বছরও ব্যাটে আগুন ঝরিয়েছিলেন। যদি গত তিন বছর ১৭-৩-২০১৯ থেকে ১৭ মার্চ ২০২২ পর্যন্ত রেকর্ড আমরা দেখতে পাই, তাহলে বাবর আজমের সঙ্গে ভারতীয় টিমের অধিনায়ক রোহিত শর্মা সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন। খারাপ ফর্মের সঙ্গে লড়াই করতে থাকা বিরাট কোহলির প্রায় ২৭ মাস থেকে ব্যাট চুপ রয়েছে। তিনি কিছু ভালো ইনিংস খেললেও তা সেঞ্চুরিতে বদল হয়নি। গত তিন বছরে মার্চ থেকে নভেম্বর ২০১৯ পর্যন্ত কোহলি শুধুমাত্র ৩ টি সেঞ্চুরি করেছেন।

এর মধ্যে বাবার ও রোহিত ছাড়া তৃতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের টেস্ট ক্যাপ্টেন জো রুট। তিনি তৃতীয় নম্বরে রয়েছেন। তিনি ১১ টি সেঞ্চুরি করেছেন। তিনি এই সময়ের টেস্টে সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন। তারপরে অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার ৮টি এবং ইংল্যান্ডের ব্যাটার জনি বেয়ারস্টো সাতটি টেস্ট সেঞ্চুরি করেছেন।

গত তিন বছরে সবচেয়ে বেশি ইন্টারন্যাশনাল সেঞ্চুরি করা খেলোয়াড়

বাবর আজম (পাকিস্তান)

১২ টি সেঞ্চুরি

টেস্ট ৫

ওয়ানডে ৬

টি২০ ১

রোহিত শর্মার সেঞ্চুরি

টেস্ট ৫

ওয়ানডে ৭

টি২০ ০

জো রুট ইংল্যান্ড

১১টি সেঞ্চুরি

 

টেস্ট ৯

ওয়ানডে ২

টি২০ ০

ডেভিড ওয়ার্নার

৮টি সেঞ্চুরি

টেস্ট ৩

ওয়ানডে ৪

টি২০ ১

জনি বেয়ারস্টো ইংল্যান্ড

Advertisement

মোট সেঞ্চুরি ৭ টি

টেস্ট ২

ওয়ানডে ৫

টি২০ ০


মোট ইন্টারন্যাশনাল সেঞ্চুরি

বিরাট কোহলি এখনও বহু মাইল এগিয়ে। টোটাল সেঞ্চুরির বিষয়টি আলোচনা করতে হয় তাহলে কোহলি টপ ৫ প্লেয়ারস চেয়ে অনেক এগিয়ে রয়েছেন। কোহলি এখনও পর্যন্ত ৭০ টি আন্তর্জাতিক সেঞ্চুরি করেছেন। তার মধ্যে ২৭ টি টেস্ট এবং ৪৩ টি ওয়ানডে সেঞ্চুরি রয়েছে। সবচেয়ে কাছাকাছি রয়েছেন ওয়ার্নার। তিনি করেছেন ৪৩ টি সেঞ্চুরি এবং রোহিত শর্মা ৪১ টি সেঞ্চুরি করেছেন। বাবর আজম এ বিষয় অনেক পেছনে রয়েছেন। তিনি ২১ টি সেঞ্চুরি করেছেন। যদিও সেঞ্চুরিতে সবচেয়ে আগে এখনও পর্যন্ত রয়েছেন শচীন টেন্ডুলকার। তিনি ১০০ টি সেঞ্চুরি করেছেন। তিনি রয়েছেন প্রথম স্থানে। দ্বিতীয় স্থানে রয়েছেন পূর্ব অস্ট্রেলিয়া ক্যাপ্টেন রিকি পন্টিং ৭১ টি সেঞ্চুরি করেছেন। আর একটি সেঞ্চুরি করতে পারলে রিকি পন্টিংকে ছুঁয়ে ফেলবেন বিরাট।

Advertisement