scorecardresearch
 

বাবর আজমের বিশ্বরেকর্ড, কোহলি-আমলা-ওয়ার্নাররা পিছনে

বাবর আজমের বিশ্বরেকর্ড, পিছনে ফেললেন কোহলি, আমলাকে। কম ম্যাচে বেশি সেঞ্চুরির এই রেকর্ড তার হাতে। সামনে আরও রেকর্ড ভাঙার হাতছানি।

বাবরের বিশ্বরেকর্ড বাবরের বিশ্বরেকর্ড
হাইলাইটস
  • বাবর আজমের বিশ্বরেকর্ড
  • কোহলি-আমলা-ওয়ার্নাররা পিছনে
  • পাক ক্রিকেটারদের মধ্যে তাঁর সামনে শুধু ২ জন

পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজম এই মুহূর্তে দুর্দান্ত ফর্মে রয়েছেন। তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দুর্দান্ত ইনিংস খেলে সেঞ্চুরি জমিয়ে নিয়েছেন এবং নিজের দলকে জয় হাসিল করে এনে দিয়েছেন। এর সঙ্গে তিনি ৩ ওয়ান ডে সিরিজে ১-১ এ সমতা ফিরিয়েছেন।

ম্যাচে বাবর আজম ৮৩ বলে ১১৪ রানে একটি অভূতপূর্ব ইনিংস খেলেছেন। এই সঙ্গে তিনি ওয়ার্ল্ড রেকর্ড নিজের নাম করে নিয়েছেন। তিনি সবচেয়ে কম ৮৩ সে ১৫ টি সেঞ্চুরি করা ক্রিকেটার হয়ে গিয়েছেন।

বাবর ভাঙলেন কোহলি আমলার রেকর্ড

বাবর এই ঘটনায় পূর্ব ভারতের অধিনায়ক বিরাট কোহলি, দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা এবং অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারকে পিছনে ফেলে দিয়েছেন। তারা এই কীর্তি করেছিলেন। হাশিম আমলা ৮৬, কোহলি ১০৬ টি ইনিংসে ১৫ টি সেঞ্চুরি করেছিলেন। এর সঙ্গেই বাবর ১০০-র কম ইনিংসে ১৫ সেঞ্চুরি করা দ্বিতীয় ক্রিকেটার হয়ে গিয়েছেন। 

সবচেয়ে দ্রুততম ১০ সেঞ্চুরি করা ক্রিকেটারদের রেকর্ড

খেলোয়াড়                                                 দেশ                                 কটি ওয়ানডেতে ১০ সেঞ্চুরি
বাবর আজম                                          পাকিস্তান                                         ৮৩
হাশিম আমলা                                     দক্ষিণ আফ্রিকা                                    ৮৬
বিরাট কোহলি                                         ভারত                                             ১০৬
ডেভিড ওয়ার্নার                                    অস্ট্রেলিয়া                                         ১০৮
শিখর ধাওয়ান                                          ভারত                                             ১০৮

ক্যাপ্টেন হিসেবে তৈরি করা রেকর্ড

বাবর আজম অধিনায়ক হিসেবে চতুর্থ ওয়ানডেতে সেঞ্চুরি করেছেন। এই সঙ্গে এই পৃথিবীতে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা পাকিস্তানি ক্যাপ্টেন হয়ে গিয়েছেন। এই মামলায় বাবর আজম, প্রাক্তন অধিনায়ক আজহার আলির রেকর্ড ভেঙেছেন। যিনি একটি সিরিজে ক্যাপ্টেন হিসেবে তিনটি সেঞ্চুরি করেছিলেন। যেখানে ইনজামাম-উল-হক এবং শাহিদ আফ্রিদি এক সিরিজে ২ টি করে সেঞ্চুরি করেছেন।

বাবর, মহম্মদ ইউসুফ এর সঙ্গে একাসনে

পাকিস্তানি ক্যাপ্টেন বাবর আজম ওয়ানডে ম্যাচে সবচেয়ে বেশি ১৫ সেঞ্চুরি করা প্রাক্তন পাক ব্যাটার মহম্মদ ইউসুফ এর সঙ্গে এক আসনে চলে এসেছেন। আরেকটি সেঞ্চুরি করলে তিনি ইউসুফকে পিছনে ফেলে দেবেন। তিনি দ্বিতীয় স্থানে চলে যাবেন। পাকিস্তানি খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি ওয়ানডে সেঞ্চুরি রয়েছে সঈদ আনোয়ার এর নামে। তিনি ২০ টি সেঞ্চুরি করেছেন।

পাকিস্তান নিজেদের সবচেয়ে বড় টার্গেট চেঞ্জ করেছে

লাহোর ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৮ উইকেটে ৩৪৮ রানের বড় স্কোর বানিয়েছিল। এই এই রান চেজ করে পাকিস্তান জয় হাসিল করে নিয়েছে। যা তাদের ইতিহাসে সবচেয়ে বড় রান চেজ। অস্ট্রেলিয়া ব্যাটসম্যান বেন ম্যাকডারমট নিজের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন। নিজের চতুর্থ ওয়ানডে খেলতে থাকা ম্যাকডারমট ১০৮ বলে ১০ টি চার এবং চারটি ছক্কার সাহায্যে ১০৬ রান করেন। জবাবে পাকিস্তানি ৪৯ ওভারে ৫ উইকেটে ৩৪৯ রান করে জয় হাসিল করে নেন। এভাবে ওয়ানডেতে এখনও পর্যন্ত নিজের সবচেয়ে বড় টার্গেট রেকর্ড কায়েম করেছে পাকিস্তান। অধিনায়ক বাবর আজাম ১১৪ এবং ইমাম-উল-হক ১০৬ রান করে দলকে জয় এনে দেন।