scorecardresearch
 

Nishant Dev, Paris Olympics 2024: জিতলেই ভারতের ব্রোঞ্চ জয় ছিল পাকা, বক্সার নিশান্তের সঙ্গে চিটিং বিচারকের? ক্ষিপ্ত বিজেন্দর

প্রাথমিক রাউন্ড সহজে জেতেন নিশান্ত। প্রথম রাউন্ডে, পাঁচজনের মধ্যে চারজন বিচারক নিশান্তকে বেটার বলে বিবেচনা করেছিলেন এবং ১০-১০ নম্বর দিয়েছিলেন। তারপরে নিশান্ত দ্বিতীয় রাউন্ডে সম্পূর্ণ নিয়ন্ত্রণ ধরে রাখেন, যেখানে তিনি মেক্সিকানের উপর বেশ কয়েকটি বড় জ্যাব, হুক ল্যান্ড করেছিলেন।

Advertisement
বক্সার নিশান্ত দেবের সঙ্গে চিটিং করেছেন বিচারক? বিজেন্দর সিং সহ ক্ষিপ্ত ফ্যানেরা বক্সার নিশান্ত দেবের সঙ্গে চিটিং করেছেন বিচারক? বিজেন্দর সিং সহ ক্ষিপ্ত ফ্যানেরা

Nishant Dev, Paris Olympics 2024: ভারতীয় বক্সার নিশান্ত দেবের প্যারিস অলিম্পিক ২০২৪-এ পদক জেতার স্বপ্ন ভেঙ্গে খানখান। পুরুষ বক্সিংয়ের ৭১ কেজি ওজন বিভাগে নিশান্ত দেব মেক্সিকোর মার্কো ভেরেদের মুখোমুখি হয়েছিলেন, যেখানে তাঁকে ১-৪-এ হারতে হয়েছিল। নিশান্ত যদি কোয়ার্টার ফাইনালে জিততেন, তাহলে অন্তত ব্রোঞ্জ পদক জেতা তার জন্য নিশ্চিত ছিল। কিন্তু প্রথম রাউন্ডে লিড নেওয়ার পরও হেরে যান তিনি। ভারত এখনও পর্যন্ত প্যারিস অলিম্পিকে তিনটি ব্রোঞ্জ পদক জিতেছে, যা এসেছে শুটিংয়ে।

নিশান্তের পরাজয়ের পর ভক্তদের ক্ষোভ!
প্রাথমিক রাউন্ড সহজে জেতেন নিশান্ত। প্রথম রাউন্ডে, পাঁচজনের মধ্যে চারজন বিচারক নিশান্তকে বেটার বলে বিবেচনা করেছিলেন এবং ১০-১০ নম্বর দিয়েছিলেন। তারপরে নিশান্ত দ্বিতীয় রাউন্ডে সম্পূর্ণ নিয়ন্ত্রণ ধরে রাখেন, যেখানে তিনি মেক্সিকানের উপর বেশ কয়েকটি বড় জ্যাব, হুক ল্যান্ড করেছিলেন। তবুও বিচারকরা আশ্চর্যজনকভাবে সেই রাউন্ডে ভেরেদেকে সমর্থন দেন। দ্বিতীয় রাউন্ডে মাত্র দুই বিচারক নিশান্তের পক্ষে ১০-১০ নম্বর দিয়েছেন। তিন বিচারক ভেরেদের পক্ষে রায় দেন।

তবে তৃতীয় রাউন্ডে সেই গতি ধরে রাখতে পারেননি তিনি। তৃতীয় রাউন্ডে, পাঁচ বিচারকই ভেরেরেডের পক্ষে রায় দেন। তৃতীয় রাউন্ড শেষ হলে নিশান্ত দেবকে বেশ আত্মবিশ্বাসী দেখাচ্ছিল। তিনি সম্পূর্ণ নিশ্চিত ছিলেন যে তিনি ম্যাচটি জিতেছেন। তবে যে সিদ্ধান্ত সামনে আসে, তা অবাক করার মতো। কোয়ার্টার ফাইনালে ১-৪ ব্যবধানে হেরেছিলেন নিশান্ত। এমনকী মন্তব্যকারীরাও এই সিদ্ধান্তে বিস্মিত হয়েছেন।

ভারতের হয়ে অলিম্পিকে পদক জেতা তারকা বক্সার বিজেন্দর সিংও এই ম্যাচে স্কোরিং সিস্টেমে অবাক হয়েছিলেন। এক্স-এ বিজেন্দর লিখেছেন, 'স্কোরিং সিস্টেম কী তা আমি জানি না, তবে আমি মনে করি এটি একটি খুব ক্লোজ ম্যাচ ছিল। তিনি খুব ভালো খেলেছেন। ভক্তদের প্রতিক্রিয়াও দেখা দিয়েছে সোশ্যাল মিডিয়ায়। ভক্তরা বিশ্বাস করছেন যে নিশান্তকে ইচ্ছাকৃতভাবে পরাজিত করা হয়েছে যেখানে তিনি জয়ের যোগ্য দাবিদার ছিলেন।

নিশান্ত কে?
নিশান্ত দেব ২৩ ডিসেম্বর ২০০০ সালে হরিয়ানার কারনালে জন্মগ্রহণ করেন। নিশান্ত ২০১২ সালে বক্সিং শুরু করেন, তার মামার দ্বারা প্রভাবিত হয়েছিলেন, যিনি একজন পেশাদার বক্সার ছিলেন। এরপর কর্নালের কর্ণ স্টেডিয়ামে কোচ সুরেন্দর চৌহানের অধীনে প্রশিক্ষণ শুরু করেন নিশান্ত। পরে নিশান্ত কর্ণাটকের বিজয়নগরে চলে যান, যেখানে তিনি ইন্সপায়ার ইনস্টিটিউট অফ স্পোর্টস (আইএসএস) এ প্রশিক্ষণ নেন।

২০২৩ সালের জানুয়ারিতে হিসারে অনুষ্ঠিত জাতীয় বক্সিং চ্যাম্পিয়নশিপের মাধ্যমে নিশান্ত দেবে দারুণ পারফরম্যান্স করেন। ২০২৩ সালের মে মাসে তাসখন্দে অনুষ্ঠিত IBA পুরুষদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে নিশান্ত একটি ব্রোঞ্জ পদক জিতেছিলেন, যা ছিল আন্তর্জাতিক স্তরে তার প্রথম পদক। নিশান্ত এই বছরের মে মাসে ব্যাংককে আয়োজিত দ্বিতীয় বিশ্ব বক্সিং বাছাইপর্বের টুর্নামেন্টের মাধ্যমে প্যারিস অলিম্পিক ২০২৪-এর জন্য যোগ্যতা অর্জন করেছিল। নির্ণায়ক ম্যাচে নিশান্ত মাদাগাস্কারের বক্সার ভাসিলে সেবাতারিকে ৫-০ স্কোরে পরাজিত করেন।


 

Advertisement