scorecardresearch
 

Paris Olympics 2024: আজ অলিম্পিক শুরু, হঠাত্‍ অশান্ত প্যারিস, আগুন-ভাঙচুর-বিপর্যস্ত ট্রেন চলাচল

Paris Olympics 2024: রেল অপারেটর বলেছেন, "SNCF রাতারাতি একই সঙ্গে বেশ কয়েকটি আক্রমণের শিকার হয়েছে।" ট্রেন লাইনের আটলান্টিক, নর্দার্ন এবং ইস্টার্ন লাইন এই আক্রমণে ক্ষতিগ্রস্ত হয়েছে। অপারেটর আরও বলেছেন যে, ট্রেন যোগাযোগ নষ্ট করার জন্য অগ্নিসংযোগ করা হয়েছিল। বিবৃতিতে বলা হয়েছে প্রচুর সংখ্যক ''ট্রেন বাতিল করতে হয়েছে।

Advertisement
অলিম্পিক ওপেনিংয়ের আগে প্যারিসে বিপত্তি, অগ্নিসংযোগ; ভাঙচুর, রেল যোগাযোগ বিপর্যস্ত অলিম্পিক ওপেনিংয়ের আগে প্যারিসে বিপত্তি, অগ্নিসংযোগ; ভাঙচুর, রেল যোগাযোগ বিপর্যস্ত

French rail lines disrupted ahead of Paris Olympics Opening Ceremony: প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে ফ্রান্সের হাই-স্পিড রেল নেটওয়ার্ক থমকে গেল। রেললাইনে আগুন লাগিয়ে দেওয়া, ভাঙচুরের খবর সামনে আসছে। এর প্রভাব পড়েছে পরিবহণ ব্যবস্থায়। প্যারিসে আজ ২৬ জুলাই থেকে শুরু হচ্ছে অলিম্পিক।

শুক্রবার প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের আগে ফ্রান্সের ট্রেন অপারেটর কোম্পানি এসএনসিএফ, এএফপিকে এই পুরো বিষয়টি জানায়। এসএনসিএফ জানিয়েছে, ফ্রান্সের হাই-স্পিড রেল নেটওয়ার্কে অগ্নিসংযোগ করা হয়েছে। মামলার তদন্তকারী একটি সূত্র সংবাদসংস্থা এএফপিকে জানিয়েছে এতে পুরো পরিবহণ ব্যবস্থা নিষ্ক্রিয় হয়ে পড়ে। এ সময় নাশকতার চেষ্টা করা হয় বলে জানান টিজিভি। নেটওয়ার্ককে পঙ্গু করে দেওয়ার জন্য এটি একটি বড়সড় ষড়যন্ত্র (Turbo Train à Grande Vitesse)। এ কারণে অনেক রুটে ট্রেন বাতিল করতে হয়েছে।

রেল অপারেটর বলেছেন, "SNCF রাতারাতি একই সঙ্গে বেশ কয়েকটি আক্রমণের শিকার হয়েছে।" ট্রেন লাইনের আটলান্টিক, নর্দার্ন এবং ইস্টার্ন লাইন এই আক্রমণে ক্ষতিগ্রস্ত হয়েছে। অপারেটর আরও বলেছেন যে, ট্রেন যোগাযোগ নষ্ট করার জন্য অগ্নিসংযোগ করা হয়েছিল। প্রচুর সংখ্যক ''ট্রেন বাতিল করতে হয়েছে।

আরও পড়ুন

SNCF যাত্রীদের তাদের যাত্রা স্থগিত করতে এবং ট্রেন স্টেশন থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছে। প্যারিসে অলিম্পিক অনুষ্ঠানের প্রস্তুতির সময় এই হামলা চালানো হয়েছিল, যাতে ৭,৫০০ ক্রীড়াবিদ, ৩ লাখ দর্শক এবং ভিআইপি অন্তর্ভুক্ত থাকবে।

ক্ষতিগ্রস্ত আট লাখ রেল যাত্রী 
ফরাসি নিউজ আউটলেট বিএফএমটিভির সাথে কথা বলার সময়, এসএনসিএফ গ্রুপের সভাপতি বলেছিলেন যে চার লাখ ট্রেন যাত্রী বিপাকে পড়েছে। তিনি আরও বলেন যে অলিম্পিক গেমসের জন্য ট্রেন যাত্রার প্রস্তুতি সম্পন্ন ছিল, কিন্তু আক্রমণের কারণে তা ব্যাহত হয়েছে। এখন তারা যত তাড়াতাড়ি সম্ভব নেটওয়ার্ক মেরামত করার জন্য প্রচুর কর্মী ডেকে দ্রুত ব্যবস্থা সচল করতে চেষ্টা করছেন।

Advertisement

লন্ডন ও প্যারিসের মধ্যে রেল পরিষেবাও ব্যাহত হয়েছে 
france24.com এর একটি প্রতিবেদন অনুসারে, ইউরোস্টার (রেলওয়ে কোম্পানি) বলেছে যে ভাঙচুরের ঘটনার কারণে লন্ডন এবং প্যারিসের মধ্যে যাতায়াতে বিঘ্ন সৃষ্টি হয়েছে, যার ফলে অনেক ট্রেন বাতিল হয়েছে এবং যাতায়াতে এখন বেশি সময় লাগছে।

ইউরোস্টার এক বিবৃতিতে বলেছে- ফ্রান্সের এই ঘটনার কারণে প্যারিস এবং লিলের মধ্যে হাইস্পিড লাইনও ক্ষতিগ্রস্ত হয়েছে। প্যারিস থেকে আসা এবং আসা সমস্ত হাই স্পিড ট্রেনগুলিকে আজ (শুক্রবার, ২৬ জুলাই) ক্লাসিক লাইনের মাধ্যমে ডাইভার্ট করা হচ্ছে৷ এ কারণে যাতায়াতের সময় বেড়েছে প্রায় দেড় ঘণ্টা। 

ফরাসি পরিবহণ মন্ত্রী প্যাট্রিস ভারগ্রিয়েট টুইটারে একটি পোস্টে বলেছেন যে তিনি "এই অপরাধমূলক ঘটনার তীব্র নিন্দা করেন এবং SNCF দ্রুত ব্যবস্থা রিস্টোরেশনের কাজ করছে।"

উদ্বোধনী অনুষ্ঠানের সময় আবহাওয়া খারাপ থাকার সম্ভাবনা
সেন নদীতে প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের সময় আবহাওয়া আরও খারাপ হতে পারে কারণ আবহাওয়া বিভাগ শুক্রবার বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। ফরাসি আবহাওয়া অধিদপ্তর মেটিও ফ্রান্স পূর্বাভাস দিয়েছে যে বিকেলে আবহাওয়া পরিষ্কার হবে, তবে অনুষ্ঠানটি হওয়ার সময় সন্ধ্যায় বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলেও অনুষ্ঠান সময়সূচি অনুযায়ী হবে বলে জানানো হয়েছে।


 

Advertisement