scorecardresearch
 

FIFA World Cup 2022: রেফারি বিতর্কে জেরবার FIFA, ফাইনালে ম্যাচের দায়িত্বে কে?

FIFA World Cup 2022: এমনিতেই এই বিশ্বকাপে রেফারিং নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। এক ম্যাচে ১৮ কার্ডও হয়েছে আর্জেন্টিনা-নেদারল্যান্ড ম্যাচে। ফলে ফাইনালে রেফারির ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। রেফারি বিতর্কে জেরবার FIFA, ফাইনালে ম্যাচের দায়িত্ব কাকে দিল? তিনি কী পারবেন ম্যাচ সুষ্ঠভাবে পরিচালনা করতে?

Advertisement
পোল্যান্ডের রেফারি সিমন মার্চিনিয়াক আর্জেন্টিনা-ফ্রান্স ফাইনাল ম্যাচ পরিচালনা করবেন পোল্যান্ডের রেফারি সিমন মার্চিনিয়াক আর্জেন্টিনা-ফ্রান্স ফাইনাল ম্যাচ পরিচালনা করবেন
হাইলাইটস
  • বিশ্বকাপ ফাইনালে বিতর্ক এড়াতে চায় ফিফা
  • ফাইনালে পোল্যান্ডের রেফারি দেওয়া হল
  • আর্জেন্টিনা-ফ্রান্স দুদলেরই ম্যাচ করিয়েছেন তিনি

FIFA World Cup 2022: কাতার বিশ্বকাপের ফাইনালে (FIFA World Cup 2022 final) মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ফ্রান্স (Argentina Vs France)। ফ্রান্সের কাছে যেখানে খেতাব ধরে রাখার লড়াই, সেখানে আর্জেন্টিনার কাছে ৩৬ বছর পর কাপজয়ের হাতছানি। ফ্রান্সের সামনে পরপর দুবার কাপ জিতে পেলের ব্রাজিলকে (Brazil) ধরার সুযোগ। আবার আর্জেন্টিনার কাছে ৮ বছর আগে ফাইনালে উঠেও হেরে যাওয়ার পর মেসির হাতে কাপ তুলে নেওয়ার শেষ সুযোগ। দু'দলের কাছেই মোটিভেশনের অভাব নেই। এদিকে সেমিফাইনালে আর্জেন্টিনা যেমন সবচেয়ে ধারাবাহিক দল ক্রোয়েশিয়াকে (Croartia) জাস্ট উড়িয়ে দিয়েছে। তেমন অবশ্য ফরাসিদের জন্য সহজ হয়নি সেমিফাইনাল। মরক্কোর বিরুদ্ধে ফ্রান্সকে জিততে বেগ পেতে হয়েছে।

ফলে ফাইনালে আরও একটা হাড্ডাহাড্ডি লড়াই অপেক্ষা করছে। আর এর সবচেয়ে বেশি চাপ নিতে হবে যাঁকে তিনি হলেন বাঁশি হাতে থাকবে যাঁর। সেই রেফারি। এমনিতেই এই বিশ্বকাপে রেফারিং (World Cup Final Referee) নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। এক ম্যাচে ১৮ কার্ড ও হয়েছে আর্জেন্টিনা-নেদারল্যান্ড (Argentina Vs Netherland) ম্যাচে। ফলে ফাইনালে রেফারির ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

ম্যাচটির রেফারির দায়িত্বে কে থাকছেন?

রবিবার লুসাইল স্টেডিয়ামে হাইভোল্টেজ ম্যাচটি অনুষ্ঠিত হবে। চলমান বিশ্বকাপে রেফারি নিয়ে বেশ সমালোচনা চলছে। তিন-চারটি ম্যাচ নিয়ে বেশ বিতর্কও তৈরি হয়েছে। তাই সমর্থকদের মনে ভালেভাবেই উঁকি দিয়েছে এমন প্রশ্নের। এদিকে ফিফা জানিয়েছে পোল্যান্ডের রেফারি সিমন মার্চিনিয়াক (Simone Marciniak) আর্জেন্টিনা-ফ্রান্স ফাইনাল ম্যাচ পরিচালনা করবেন। বৃহস্পতিবার এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

চলতি বিশ্বকাপে এর আগেও আর্জেন্টিনা ও ফ্রান্স দুই দলেরই ম্যাচ পরিচালনা করেছেন ৪১ বছর বয়সী মার্চিনিয়াক। শেষ ষোলোতে আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ও গ্রুপ পর্বে ফ্রান্স-ডেনমার্ক ম্যাচে রেফারি ছিলেন এই পোলিশ। 

Advertisement

শিরোপা নির্ধারণী ম্যাচটিতে মার্চিনিয়াকের সহকারী হিসেবে থাকবেন পোল্যান্ডেরই স্বদেশি পাভেল সোকোলনিৎসকি ও টমাস লিস্তকিয়েভিচ। ফাইনালের দুই সহকারীকে নিয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা-আইসল্যান্ড ও জার্মানি-সু্ইডেন ম্যাচ চালিয়েছিলেন ২১ বছর বয়সে প্রথম রেফারির দায়িত্ব পালন করা মার্চিনিয়াক। পোল্যান্ডের প্রথম রেফারি হিসেবে বিশ্বকাপ ফাইনাল পরিচালনার দায়িত্ব পেলেন একটা সময় শখের ফুটবলার মার্চিনিয়াক।

ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচ তাঁকে বেশ শক্ত হাতে পরিচালনা করতে হবে, যেন কোনও অপ্রীতিকর অবস্থার সৃষ্টি না হয়। কারণ এক ম্যাচে ১৯ কার্ডের রেকর্ড গড়েছে আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের কোয়ার্টার ফাইনালের লড়াই। এ নিয়ে কম জল ঘোলা হয়নি। তাই এবার ফাইনাল ম্যাচে রিফারি নির্বাচনে অনেক বড় নামও সামনে এসেছিল। কিন্তু সবাইকে টপকে ম্যাচ পরিচালনা করার দায়িত্ব পেলেন পোল্যান্ডের রেফারি মারচিনিয়াক। বিশ্বকাপের এবারের আসরে ম্যাচ পরিচালনায় উচ্চমানের রেফারিদের মধ্যে অন্যতম তিনি।

পোল্যান্ডের পেশাদার ফুটবল রেফারি হিসেবে দীর্ঘদিন বিভিন্ন ম্যাচ পরিচালনা করে আসছেন সিমন মারচিনিয়াক। কাতার বিশ্বকাপের গ্রুপপর্বের ফ্রান্স-ডেনমার্ক এবং শেষ ষোলোর আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ম্যাচ পরিচালনা করেছেন এই পোলিশ রেফারি। ২০১৮ সালের উয়েফা সুপারকাপ ফাইনালে রিয়াল মাদ্রিদ এবং অ্যাতলেটিকো মাদ্রিদের ম্যাচে প্রধান রেফারির দায়িত্ব পালন করেছিলেন ৪১ বছর বয়সী মারচিনিয়াক।

 

Advertisement