scorecardresearch
 

Qatar World Cup: আসছে FIFA বিশ্বকাপ, 'ওয়ান নাইট স্ট্যান্ড' যৌনতায় ৭ বছরের জেল, ঘোষণা কাতারে

Qatar World Cup: এবার ফুটবল বিশ্বকাপের আয়োজক কাতার। কাতারে যৌনতা সংক্রান্ত কঠোর নিয়ম রয়েছে। স্বামী বা স্ত্রী ছাড়া অন্য কারো সাথে সম্মতিক্রমে যৌন সম্পর্কও বেআইনি এবং কঠোর শাস্তির বিধান রয়েছে। তাই কাতারে আসা অবিবাহিতরা যদি কারও সঙ্গে যৌন সম্পর্ক করতে ধরা পড়ে, তবে পুলিশ তাদের গ্রেফতার করতে পারে।

Advertisement
কাতার বিশ্বকাপে নয়া নিয়ম কাতার বিশ্বকাপে নয়া নিয়ম
হাইলাইটস
  • আসছে FIFA বিশ্বকাপ
  • 'ওয়ান নাইট স্ট্যান্ড' যৌনতায় ৭ বছরের জেল
  • ঘোষণা কাতারে

Qatar World Cup: স্টেডিয়ামে বসে ম্যাচ দেখার মজাই অন্যরকম। সেটাও যখন বিশ্বকাপের ম্যাচগুলো। মজা, পার্টি, কোলাহল… এসবই দেখা যায় মাঠে ও মাঠের বাইরে। তবে নভেম্বরে কাতারে অনুষ্ঠিত ফিফা বিশ্বকাপ দেখতে আসা ভক্তদের কঠোর নিয়ম মেনে চলতে হবে।

এবার ফুটবল বিশ্বকাপের আয়োজক কাতার। কাতারে যৌনতা সংক্রান্ত কঠোর নিয়ম রয়েছে। স্বামী বা স্ত্রী ছাড়া অন্য কারো সাথে সম্মতিক্রমে যৌন সম্পর্কও বেআইনি এবং কঠোর শাস্তির বিধান রয়েছে। তাই কাতারে আসা অবিবাহিতরা যদি কারও সঙ্গে যৌন সম্পর্ক করতে ধরা পড়ে, তবে পুলিশ তাদের গ্রেফতার করতে পারে। সমকামী সম্পর্কে বসবাসকারী দম্পতির বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া যেতে পারে। নিয়ম না মানলে দর্শকদের জেল হতে পারে। তাও এক-দুই বছরের জন্য নয়, ৭ বছরের।

 
ওয়ান-নাইট স্ট্যান্ডে ৭ বছর পর্যন্ত জেল

এবারের ফুটবল বিশ্বকাপে ওয়ান-নাইট স্ট্যান্ড সম্পূর্ণ নিষিদ্ধ করা হবে বলে এখানে আসা ফুটবল ভক্তদের সতর্ক করেছে কাতার। কেউ এর সঙ্গে জড়িত প্রমাণিত হলে সাত বছরের কারাদণ্ড হতে পারে। কাতার পুলিশকে উদ্ধৃত করে 'ডেইলি স্টার' বলেছে, আপনি যদি স্বামী-স্ত্রী হিসেবে আসছেন, তাহলে ঠিক আছে। কিন্তু আপনি যদি এই ফর্মে না আসেন, তাহলে যৌনতা আপনার জন্য দূরের স্বপ্ন হতে পারে। এবারের বিশ্বকাপে প্রথমবারের মতো কোলাহলপূর্ণ পার্টিও নিষিদ্ধ। উল্লেখ্য, ম্যাচের পর মদ্যপান ও পার্টি করা বিশ্বকাপে ভক্তদের একটি প্রবণতা রয়েছে।

খোলা রোম্যান্স সংস্কৃতির অংশ নয়

কাতারে বিয়ের বাইরে যৌনতা এবং সমকামিতা অবৈধ। এমন পরিস্থিতিতে কাতারের হোটেলগুলো আলাদা পদবিধারী দম্পতিদের রুম দিচ্ছে না। কাতারে ফিফা 2022 বিশ্বকাপের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের বলেছেন যে প্রতিটি ফুটবল ফ্যানের নিরাপত্তা আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। খোলামেলা রোম্যান্স আমাদের সংস্কৃতির অংশ নয়। কেউ এখানে আসলে দেশের নিয়ম মেনে চলতে হবে। এদিকে কাতার ফুটবল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মনসুর আল আনসারি বলেছেন যে তিনি গেমগুলিতে রংধনু রঙের পতাকা নিষিদ্ধ করার কথাও বিবেচনা করছেন। তিনি বলেছিলেন যে আপনি যদি LGBTQ সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি প্রদর্শন করতে চান তবে এটি এমন একটি সমাজে প্রদর্শন করুন যেখানে এটি গৃহীত হয়।

Advertisement

Advertisement