scorecardresearch
 

বৃষ্টিতে ধুয়ে মুছে সাফ দ্বিতীয় দিনের খেলা, থমকে ভারতের বড় রানের স্বপ্ন

প্রথম দিনের লিড সত্ত্বেও বৃষ্টিতে ধুয়ে মুছে সাফ দ্বিতীয় দিনের খেলা। থমকে ভারতের বড় রানের স্বপ্ন। তৃতীয় দিনও বৃষ্টির আশঙ্কা।

Advertisement
ধুয়ে মুছে সাফ ধুয়ে মুছে সাফ
হাইলাইটস
  • বৃষ্টিতে সাফ দ্বিতীয় দিনের খেলা
  • ভারতের লিড বৃদ্ধিতে বাধা
  • তৃতীয় দিনও বৃষ্টির ভ্রুকুটি

ভারী বৃষ্টিতে সোমবার সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের উদ্বোধনী বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিন ধুয়ে গেল। সুপারস্পোর্ট পার্কে একটিও বল গড়ায়নি এদিন। ফলে প্রথম দিনের অ্যাডভান্টেজ সত্ত্বেও এগিয়ে আছে ভারত, তা বলা যাচ্ছে না ৷

প্রথমদিন দক্ষিণ আফ্রিকার বোলারদের রীতিমতো শাসন করে দাপট দেখিয়েছেন ভারতীয় ব্য়াটাররা। সেখানে দ্বিতীয় দিন আরও রান বাড়িয়ে নিয়ে দক্ষিণ আফ্রিকাকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে চেয়েছিল মেন ইন ব্লুজরা। কিন্তু আপাতত আবহাওয়ার মর্জির উপর নির্ভর করতে হবে তাঁদের। 

সারাদিনে একাধিক পরিদর্শনের পরিকল্পনা করা হয়েছিল কিন্তু মাত্র কয়েকটি পরিদর্শনই সম্ভব হয়েছিল এবং সেঞ্চুরিয়নে আবহাওয়ার অবস্থা খারাপ হওয়ার কারণে চা বিরতির আগে খেলা বন্ধ করে দেওয়া হয়েছিল।

মঙ্গলবার এবং বুধবারের জন্য ভাল আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে ভারতকে তাদের ইনিংসের গতি দ্রুত করতে হবে। যদি তারা তাদের সুবিধার্থে বাড়ি চালাতে চায়। আজকের ওয়াশআউটের ক্ষতিপূরণের জন্য আম্পায়াররা আগামী দুই দিনের মধ্যে যতটা সম্ভব সময় নষ্ট না করার চেষ্টা করবেন।

মায়াঙ্ক আগরওয়াল (৬০), বিরাট কোহলি (৩৫) এবং আজিঙ্কা রাহানে-এর ৪০ অপরাজিত কেএল রাহুলের শতক এবং গুরুত্বপূর্ণ ইনিংসের জন্য প্রথম দিনে ভারত কার্যপ্রণালীতে আধিপত্য বিস্তার করেছিল।

রাহুল এবং রাহানে যথাক্রমে ১২২ এবং ৪০ রানে অপরাজিত থাকায় সফরকারীরা ৩ উইকেটে ২৭২ রানে পৌঁছেছে। ফাস্ট বোলার লুঙ্গি এনগিডি প্রথম দিনে ৩.৪৫ নেন দক্ষিণ আফ্রিকার একমাত্র বোলার যিনি কোনও সাফল্য পান।

রাহুলের সপ্তম টেস্ট সেঞ্চুরি ছিল এটি। এই বছর তার দ্বিতীয় এবং লাল বলের ক্রিকেটে প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম। আহত রোহিত শর্মা বাদ পড়ার পর টেস্ট দলের সহ-অধিনায়ক মনোনীত ২৯ বছর বয়সী, এখন যেখানেই সফর করেছেন সেখানেই টেস্ট সেঞ্চুরি করেছেন। অস্ট্রেলিয়া (১), ইংল্যান্ড (২), শ্রীলঙ্কা (১), ওয়েস্ট ইন্ডিজ (১) এবং এখন দক্ষিণ আফ্রিকাতেও তার টন রয়েছে।

Advertisement

ওয়াসিম জাফরের (২০০৭ সালে কেপটাউনে ১১৬ বনাম দ: আ:) পরে রাহুল দ্বিতীয় ভারতীয় ওপেনার যিনি রংধনু দেশে টেস্ট সেঞ্চুরি করেছেন।

"এটা সত্যিই বিশেষ। প্রতিটি শতক আপনার থেকে কিছু না কিছু নিয়ে যায় এবং আপনাকে অনেক আনন্দ দেয়। আপনাকে যখন সেঞ্চুরি করতে হয় তখন অনেক আবেগের মধ্য দিয়ে যেতে হয়।

"আপনাকে ৬-৭ ঘন্টা ধরে খেলতে হবে এবং লড়াই করতে হবে এবং এটি এমন একটি ইনিংস যা সত্যিই অসাধারণ এবং এটি এমন কিছু যা খেলোয়াড় হিসাবে আমরা সত্যিই লালন করি। আমি সত্যিই খুশি যে আমি সেখানে অপরাজিত থাকতে পেরেছি, এটাই হল আমার কাছ থেকে আশা করা হয়েছিল,” রবিবার দিনের খেলার পরে রাহুল বলেছিলেন।

জোহানেসবার্গ (৩ জানুয়ারি) এবং কেপটাউনে (১১ জানুয়ারি) তিন ম্যাচের সিরিজ অনুসরণ করে ভারত দক্ষিণ আফ্রিকায় প্রথম টেস্ট সিরিজ জয়ের চেষ্টা করছে ৷

Advertisement