scorecardresearch
 

এ বছর পঞ্চম ভারতীয় হিসেবে টেস্ট অভিষেক শ্রেয়সের, গাভাস্কার তুলে দিলেন ক্যাপ, দেখুন Video

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজ খেলছে টিম ইন্ডিয়া। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) থেকে কানপুরে শুরু হয়েছে প্রথম ম্যাচ। এই ম্যাচটি মিডল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ারের জন্য খুবই বিশেষ ছিল, কারণ তিনি এই টেস্ট থেকে অভিষেকের সুযোগ পেয়েছেন।

সুনীল গাভাস্কার তুলে দিচ্ছেন টেস্ট ক্যাপ শ্রেয়স আইয়ারকে। ছবি- টুইটার সুনীল গাভাস্কার তুলে দিচ্ছেন টেস্ট ক্যাপ শ্রেয়স আইয়ারকে। ছবি- টুইটার
হাইলাইটস
  • শ্রেয়স আইয়ারের অভিষেক
  • অভিষেক করলেন এবার টেস্টে
  • ভারত বনাম নিউজিল্যান্ড টেস্ট ম্যাচ

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজ খেলছে টিম ইন্ডিয়া। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) থেকে কানপুরে শুরু হয়েছে প্রথম ম্যাচ। এই ম্যাচটি মিডল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ারের জন্য খুবই বিশেষ ছিল, কারণ তিনি এই টেস্ট থেকে অভিষেকের সুযোগ পেয়েছেন। এছাড়াও তিনি এই বছর টেস্ট অভিষেক হওয়া ৫তম ভারতীয় হয়েছেন। এই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক অজিঙ্কা রাহানে।

ম্যাচের ঠিক আগে, অভিষেক ম্যাচে শ্রেয়াস আইয়ারকে স্বাগত জানায় ভারতীয় দল। আইয়ারের হাতে টিম ইন্ডিয়ার ক্যাপ তুলে দিলেন কিংবদন্তি ও প্রাক্তন ভারতীয় অধিনায়ক সুনীল গাভাস্কার। তার অভিষেক টেস্ট ক্যাপ সংখ্যা ছিল ৩০৩। এই বছরের শুরুতে, অলরাউন্ডার অক্ষর প্যাটেল ৩০২ নম্বর ক্যাপ দিয়ে অভিষেক করেছিলেন।

 

 


পঞ্চম ভারতীয় এই বছর তাদের টেস্ট অভিষেক করেছে, ৫তম ভারতীয় খেলোয়াড় এই বছর টেস্ট ক্রিকেটে তাদের অভিষেক করেছে। এর মধ্যে শ্রেয়স আইয়ার প্রথম ব্যাটসম্যান। এর আগে, স্পিন অলরাউন্ডার অক্ষর প্যাটেল এবং ওয়াশিংটন সুন্দর ছাড়াও, ফাস্ট বোলার নভদীপ সাইনি এবং টি নটরাজনও এই বছর তাদের অভিষেক করেছিলেন। এ বছর প্রথম অভিষেক হয়েছিল নবদীপ সাইনির। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনি টেস্ট খেলেছেন নিজ মাঠে।

 

 


নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ থেকে টিম ইন্ডিয়ার হয়ে অভিষেক হওয়া শ্রেয়াস আইয়ারকে টেস্ট অভিষেকের জন্য আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হয়েছিল। ২০১৭ সালের নভেম্বরে তিনি টিম ইন্ডিয়ার হয়ে অভিষেক করেছিলেন। দিল্লিতেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। মাত্র ৪ বছর পর, আইয়ার তার টেস্ট অভিষেক, সেটিও নিউজিল্যান্ডের বিপক্ষে। এখনও অবধি আইয়ার টিম ইন্ডিয়ার হয়ে ২২টি ওডিআই এবং ৩২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। আইয়ার ওয়ানডেতে ৮১৩ রান এবং টি-টোয়েন্টিতে ৫৮০ রান করেছিলেন। ওয়ানডেতেও সেঞ্চুরি করেছেন।