scorecardresearch
 

নিষিদ্ধ হওয়ার পরেও পাবজি ডাউনলোড করা যাচ্ছে! এই পদ্ধতি জানলে আপনিও অবাক হবেন

প্রায় ১ মাস হয়েছে পাবজি ব্যান করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু এর মধ্যে অবাধে পাবজি গেম ডাউনলোড করে তা খেলে চলেছেন বেশ কয়েকজন ব্যবহারকারী।

Advertisement
নতুন ভাবে ডাউনলোড করা যাচ্ছে পাবজি। ছবি- ইন্ডিয়া টুডে নতুন ভাবে ডাউনলোড করা যাচ্ছে পাবজি। ছবি- ইন্ডিয়া টুডে
হাইলাইটস
  • এখনও ডাউনলোড করা যাচ্ছে পাবজি
  • অনেকে ডাউনলোড করে খেলে যাচ্ছেন
  • দুটি পদ্ধতিতে গেমটি ডাউনলোড করা যাচ্ছে

প্রায় ১ মাস হয়েছে পাবজি ব্যান করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু এর মধ্যে অবাধে পাবজি গেম ডাউনলোড করে তা খেলে চলেছেন বেশ কয়েকজন ব্যবহারকারী।

ভারতের প্রথমসারির এই জনপ্রিয় গেমটি ব্যান হওয়ার পরেই মুষড়ে পড়েছিলেন পাবজিপ্রেমীরা। তবে জানা যাচ্ছে, ব্যান করার মধ্যেই অন্য একটি পন্থা তাঁরা খুঁজে পেয়েছেন। সেই উপায় ব্যবহার করে দিব্যি গেম চালিয়ে যাচ্ছেন তাঁরা। জানা গিয়েছে, ওই ব্যবহারকারীরা এপিকে (APK) ফাইল ডাউনলোড করার পরে গেমটি খেলছে।

কীভাবে ডাউনলোড হচ্ছে

প্রথমে বিভিন্ন থার্ড পার্টির ওয়েবসাইট থেকে পাবজির এপিকে ফাইল ডাউনলোড করছেন তাঁরা। তারপর সেখান থেকে গেমটি ইনস্টল করছে। এরপর ভিপিএন কানেকশনে গেমটি খেলা হচ্ছে। সেই সঙ্গে নিজের আইপি অ্যাড্রেসও বদলে ফেলছে ব্যবহারকারীরা। স্যামসঙ ও রেডমির ফোনে বেশি হচ্ছে এটা। কারণ সেইসব ফোন থেকে সহজেই এপিকে ফাইল ডাউনলোড করা সম্ভব হয়। ভারত থেকে ব্যান করে দিলেও, পাবজির মূল সংস্থা ভারতের সার্ভারটি এখনও সক্রিয় রেখেছে। ফলে যাঁরা এপিকে ভার্সনে খেলছেন, তাঁদের তেমন কোনও সমস্যাই হচ্ছে না। অন্যদিকে, পাবজির পিসি ভার্সনটিও এখন খেলা যাচ্ছে। কারণ, পিসি ভার্সনটির স্বত্ব চাইনিজদের হাতে ছিল না। ফলে পাবজি পিসি ভার্সনটি কম্পিউটার, ল্যাপটপ ও এক্সবক্সে খেলা যাচ্ছে।

ভারতে ফের আসতে মুখিয়ে পাবজি

এমনিতে ভারতে পুরোদমে ফিরতে মুখিয়ে রয়েছেন পাবজি কর্পোরেশন। জিও, পেটিএমের পরে তারা কথা বলেছে এয়ারটেলের সঙ্গে। ভারতের ক্ষেত্রে গেমটির সঞ্চালনার দায়িত্ব কোনও ভারতীয় সংস্থার হাতেই দায়িত্ব তুলে দিতে চায় তারা। এইজন্য আগের চিনা কোম্পানিকে তারা সরিয়েও দিয়েছে। যদিও ভারতীয় সংস্থার হাতে দায়িত্ব থাকলে কেন্দ্র ব্যান তুলে দেবে কিনা, সেই বিষয়েও কিছু জানা যায়নি। 

Advertisement

তবে ভারতে ব্যান হওয়াতে প্রবল ক্ষতির মুখে পড়েছে এই সংস্থা। ভারতের এই গেমটির জনপ্রিয়তা ছিল বিপুল। ফ্রি ফায়ার, কল অফ ডিউটির মতো গেম আসলেও, তারা এখনও পাবজির জায়গা নিতে পারেনি। তাই ভারতে পুরোদমে নিজের হারানো বাজার দখল করতে মুখিয়ে রয়েছে পাবজি।

Advertisement