scorecardresearch
 
 

ইরফানকে ভারতীয় দলে চাইতেন না ক্যাপ্টেন সৌরভ! বিতর্কিত মন্তব্য পাঠানের

২০০৩ সালের ডিসেম্বর মাসে দাদার নেতৃত্বে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট অভিষেত ঘটেছিল ইরফান পাঠানের। তবে সৌরভ নাকি ইরফানকে একাদশে নিতে চাইতেন না এমনটাই এবার জানালেন ইরফান।

ইরফান পাঠান। ফাইল ছবি। ইরফান পাঠান। ফাইল ছবি।
হাইলাইটস
  • পাঠানকে নাকি দলে চাইতেন না সৌরভ!
  • ভারত অধিনায়ক সৌরভকে নিয়ে বড় কথা
  • কেন এমনটা বললেন ইরফান পাঠান

অস্ট্রেলিয়ার মাটিতে নিজের অভিষেক করেছিলেন ভারতীয় দলের প্রাক্তন বাঁ-হাতি অলরাউন্ডার ইরফান পাঠান। সেখানে নিজের ক্রিকেট কেরিয়ার শুরু করার পরে আর ফিরে তাকাতে হয়নি ইরফানকে। টিম ইন্ডিয়ার জার্সিতে বাঁ-হাতি এই ব্যাটসম্যান- পেস বোলার ভারতের হয়ে খেলেছে ১০০টিরও বেশি একদিনের ম্যাচ। ২৯টি টেস্ট, ১২০টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ এবং ২৪টি টি২০ ম্যাচ খেলেন ইরফান। আর সেই ইরফানই এবার দুষলেন প্রাক্তন ভারতীয় দলের অধিনায়ক ও বর্তমান বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে।

ইরফানকে নির্বাচিত করার জন্য নাকি সেভাবে জোর দেননি সৌরভ। তিনি বিস্ফোরক একটি মন্তব্য করে বলেন, ইরফান পাঠানের ওপর নাকি ভরসা ছিল না স্বয়ং ক্যাপ্টেন সৌরভ গঙ্গোপাধ্যায়েরই। মহারাজের নেতৃত্বে ২০০৩ সালে অভিষেক ঘটেছিল ইরফান পাঠানের। আর তারপর থেকেই ভারতীয় দলের স্টার ক্রিকেটার ইরফান। স্টার স্পোর্টসে দেওয়া এক সাক্ষাৎকারে ইরফান পাঠান বলেছেন, '১৯ বছর বয়সে অস্ট্রেলিয়ার মাটিতে খেলার জন্য আমার বয়স বেশ কম মনে হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়। আমাকে যোগ্য বলে মনে হয়নি তাঁর। আমি বিপাকে পড়তে পারি। ভালো না করতে পারি, চ্যালেঞ্জের মুখে পড়ব, সেটা নিয়ে বারবার বলেছিলেন সৌরভ।'


২০০৩ সালের ডিসেম্বর মাসে দাদার নেতৃত্বে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট অভিষেত ঘটেছিল ইরফান পাঠানের। তবে সৌরভ নাকি ইরফানকে একাদশে নিতে চাইতেন না এমনটাই এবার জানালেন ইরফান। সেই সময় মাত্র ১৯ বছর বয়স ছিল ভারতীয় এই বাঁ-হাতি ব্যাটসম্যান ও বোলার। ফলে সৌরভের নাকি সন্দেহ ছিল যে তিনি এই স্কিল নিয়ে ভারতীয় দলের হয়ে ভাল ফল করতে পারবেন কী না!

তবে ভারতীয় দলে প্রথম সুযোগ পেয়েই ভাল পারফর্ম করেছিলেন ভারতীয় দলের এই ক্রিকেটার। তিনি নিজেকে প্রমাণ করে দেখিয়ে দিয়েছিলেন। স্টার স্পোর্টসের সঙ্গে এই কথোপকথনে পুরোনো দিনের কথা তুলে ধরে এমনটা জানিয়েছেন ইরফান। সৌরভকে ভালোবেসে বাকি সকলের মত তিনিও দাদা বলে ডাকতেন ইরফান। সেই মহারাজই তাঁর মুখের ওপর বলে দিয়েছিলেন,'তোমাকে টিমের দরকার নেই'।


তবে পাঠান আরও বলছেন, 'দাদা তারপর আমার কাছে এসে বলেন, দাদা কতটা ভুল ছিল আমাকে নিয়ে। এটা আমাকে বেশ অবাক করে। কারণ খুব কম অধিনায়কই নিজেদের নির্বাচন নিয়ে প্রকাশ্যে ভুল স্বীকার করেন! আর সেই গুণটাও দাদার মধ্যে আছে।'