scorecardresearch
 

South Africa vs India: স্বপ্নভঙ্গ বিরাটের, ভারতকে সাত উইকেটে হারিয়ে সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা

সাত উইকেটে ভারতকে হারিয়ে সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা।

সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা
হাইলাইটস
  • দারুন ব্যাট করেছেন পিটারসেন
  • বলে আগুন ঝড়িয়েছেন রাবাডা

স্বপ্নভঙ্গ বিরাট কোহলির ভারতের। প্রথমবার দক্ষিণ আফ্রিকার মাটি থেকে সিরিজ জিতে আসার সুযোগ ছিল ভারতের সামনে। তবে তা আর  হল না। প্রথম টেস্টে বড় ব্যবধানে জিতলেও দ্বিতীয় টেস্টে ভারতকে সাত উইকেটে হারিয়ে দেয় দক্ষিণ আফ্রিকা। শেষ টেস্টে জিততে পারলে সিরিজ জেতার সুযোগ ছিল ভারত ও দক্ষিণ আফ্রিকা উভয়ের সামনেই। তবে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়ে শেষ টেস্ট জিতে সিরিজ জিতে গেল দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকার সামনে ২১২ রানের লক্ষ্য রেখেছিল ভারত। জবাবে মাত্র তিন উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।   দেখে নেওয়া যাক ভারতের হারের পাঁচ কারন

ওপেনারদের ব্যর্থতা
ভারতের দুই ওপেনার তৃতীয় টেস্ট খুব ভাল ব্যাট করতে পারেননি। কেএল রাহুল ও মায়াঙ্ক আগারওয়াল ব্যর্থ হয়েছেন রাবাডাদের বিপক্ষে। অন্যদিকে নিয়মিত ওপেন করতে নেমে রান করে গিয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার। 

মিডল অর্ডারের ব্যর্থতা

দ্বিতীয় ইনিংসে ভারতের ব্যাটিং বিপর্যয়ের ফলে বড় রানের লক্ষ্য ছিল না দক্ষিণ আফ্রিকার সামনে।তৃতীয় দিনের শুরু থেকেই উইকেট পড়তে শুরু করে দেয়। পরপর আউট হন চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানে। পন্ত এরপর শতরান করলেও টেলএন্ডাররা তাঁকে সাহায্য করতে পারেননি। একমাত্র বিরাট ২৯ রান যোগ করেন। বিরাট, রাহুল ও পন্ত ছাড়া কেউই দুই অঙ্কের রানে পৌঁছতে পারেননি। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডার যথেষ্ট ভাল ব্যাট করেছে। পিটারসেন, বাভুমারা রান পেয়েছেন।

দূরন্ত রাবাডা
প্রথম ইনিংসে একাই চার উইকেট তুলে নেন দক্ষিণ আফ্রিকার এই পেসার। দ্বিতীয় ইনিংসে পান তিন উইকেট। প্রথম ইনিংসে ভারতের তিন ব্যাটার রাহানে, কোহলি ও রাহুলকে আউট করে ভারতের ব্যাটংয়ের মেরুদণ্ড ভেঙ্গে দেন তিনি। দ্বিতীয় ইনিংসে মায়াঙ্ক, রাহানে ও উমেশের উইকেট নেন তিনি। ভারতের হয়ে বুমরা প্রথম ইনিংসে পাঁচ উইকেট পেলেও দ্বিতীয় ইনিংসে মাত্র একটি উইকেট পান তিনি। 

প্রচুর সিঙ্গল নেওয়ার সুযোগ দেওয়া
বল করতে এসে দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের সিঙ্গল নেওয়ার সুযোগ করে দেয় ভারত। স্ট্রাইক অদল বদল হতে থাকায় আর রান আসতে থাকায় কাজটা অনেক সহজ হয়ে যায় দক্ষিণ আফ্রিকার কাছে। 
অসাধারণ পিটারসেন

পিটারসেন প্রথম ইনিংসে ৭২ রান করার পর চাপের মধ্যেও দ্বিতীয় ইনিংসে ৮২ রান করেন। শুধু তাই নয়, পূজারার ক্যাচ দারুন ভাবে লেগ স্লিপে ঝাঁপিয়ে ধরেন তিনি। দুই ইনিংস মিলিয়ে ভাল ব্যাট করেন ভ্যান ডুসেনও। প্রথম ইনিংসে ২১ রান করার পর দ্বিতীয় ইনিংসে ৪১ রান করে অপরাজিত থাকেন তিনি।