scorecardresearch
 

আন্তর্জাতিক ক্রিকেটকে 'আলবিদা' পাক অলরাউন্ডার মহম্মদ হাফিজের

অবসরে যাচ্ছেন পাকিস্তানের তারকা স্পিনিং অলরাউন্ডার মহম্মদ হাফিজ। সোমবার, ৩ জানুয়ারি, ১৮ বছরের দীর্ঘ ক্যারিয়ারের পর্দা নামিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করেন। আরবে খেলা শেষ টি২০ বিশ্বকাপে দলের অন্যতম অংশ ছিলেন তিনি।

মহম্মদ হাফিজ মহম্মদ হাফিজ
হাইলাইটস
  • অবসরের গ্রহে মহম্মদ হাফিজ
  • পাকিস্তান ক্রিকেটে যুগের অবসান
  • সোমবার ঘোষণা করলেন মহম্মদ হাফিজ

অবশেষে অবসরে যাচ্ছেন পাকিস্তানের তারকা স্পিনিং অলরাউন্ডার মহম্মদ হাফিজ। সোমবার, ৩ জানুয়ারি, ১৮ বছরের দীর্ঘ ক্যারিয়ারের পর্দা নামিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করেন। হাফিজ সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের হয়ে খেলেছিলেন এবং তার শেষ আউটটি গত বছর সংযুক্ত আরব আমিরাতে সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল।

অবশ্য বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক লিগ ক্রিকেট খেলা চালিয়ে যাবেন সৌরভ গাঙ্গুলির অধীনে খেলা এই মহম্মদ হাফিজ। সোমবার সকালে পাকিস্তানে এক সংবাদ সম্মেলনে ৪১ বছর বয়সী হাফিজ তাঁর অবসরের ঘোষণা জানিয়ে দেন। হাফিজ ২৭ জানুয়ারি থেকে শুরু হওয়া পাকিস্তান সুপার লিগের আসন্ন সংস্করণে লাহোর কালান্দার্সের জন্য সাইন আপ করেছেন।

২০০৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া হাফিজ ২১৮ টি ওয়ানডে খেলে ৬ হাজার ৬১৪ রান করেছেন। যার মধ্যে ১১টি শতক এবং ৩৮ টি অর্ধশতক রয়েছে। ৫০ ওভারের ফরম্যাটে তিনি ১৩৯ উইকেটও নিয়েছেন। তিনি ১১৯ টি-টোয়েন্টিতে ২ হাজার ৫১৪ রান করেছেন এবং ৬১ উইকেট নিয়েছেন।

হাফিজ ২০১৮ সালে টেস্ট থেকে অবসরের ঘোষণা করে দিয়েছিলেন। তিনি ৫৫ টি ম্যাচ খেলে ৩ হাজার ৬৫২ রান করেছেন, যার মধ্যে ১০টি শতক রয়েছে।

হাফিজের অবসরে পাকিস্তান ক্রিকেটে একটা যুগের সমাপ্তি ঘটল। সঙ্গে শোয়েব মালিক যদি অবসর নিয়ে নেন, তাহলে পাকিস্তানের ওয়াসিম, ওয়াকার, শোয়েব, স্যাকলাইন যুগের শেষ প্রতিনিধিও বিলুপ্ত হবে।