scorecardresearch
 

T20 World Cup 2026: পরের T-20 বিশ্বকাপ হবে ভারত ও শ্রীলঙ্কায়, এই ১২ দলের সরাসরি প্রবেশ, বাকি ৮ দল কারা?

রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল ২৯ জুন ইতিহাস সৃষ্টি করেছে। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দ্বিতীয়বারের মতো শিরোপা জিতেছিল তারা। এর আগে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল ভারতীয় দল।

Advertisement
পরের T-20 বিশ্বকাপের প্রস্তুতি, এই ১২ দলের সরাসরি প্রবেশ, বাকি ৮ দল কারা? পরের T-20 বিশ্বকাপের প্রস্তুতি, এই ১২ দলের সরাসরি প্রবেশ, বাকি ৮ দল কারা?
হাইলাইটস
  • পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৬ ভারত ও শ্রীলঙ্কা যৌথভাবে আয়োজন করবে
  • আগামী বিশ্বকাপও হবে ২০২৪ সালের মতোই

রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল ২৯ জুন ইতিহাস সৃষ্টি করেছে। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দ্বিতীয়বারের মতো শিরোপা জিতেছিল তারা। এর আগে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল ভারতীয় দল। তবে ভক্তদের জন্য আরেকটি সুখবর রয়েছে। আসলে, পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৬ ভারত ও শ্রীলঙ্কা যৌথভাবে আয়োজন করবে। এমন পরিস্থিতিতে পরের বারও ট্রফি জেতার সুবর্ণ সুযোগ থাকবে ভারতীয় দলের। এবারের মতো আগামী আসরেও ২০টি দল অংশগ্রহণ করবে এবং মোট ৫৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

পরের বারও সুপার-৮ ফরম্যাট হবে

আগামী বিশ্বকাপও হবে ২০২৪ সালের মতোই। এর বিন্যাসও একই থাকবে। পরের বারও ৫টি দলের ৪টি করে গ্রুপ থাকবে। প্রতিটি গ্রুপ থেকে ২টি করে দল সুপার-এইটে প্রবেশ করবে। এরপর সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ হবে। এর আগে, আমরা আপনাকে জানিয়ে রাখি যে ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ইতিমধ্যে ১২টি দলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন অপেক্ষা মাত্র ৮টি দলের। আগামী দেড় বছরে এই ৮টি জায়গার জন্য কোয়ালিফিকেশন টুর্নামেন্ট খেলা হবে।

চলুন জেনে নিই ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ সম্পর্কে

এই ১২টি দল সরাসরি প্রবেশ পেয়েছে

স্বাগতিক হওয়ায় ভারতীয় দল এবং শ্রীলঙ্কা দল সরাসরি প্রবেশ পেয়েছে। যেখানে বাকি ১০টি দল টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ সুপার-৮ রাউন্ড থেকে নেওয়া হয়েছে (ভারত বাদে)। এই দলগুলো হল আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আমেরিকা ও ওয়েস্ট ইন্ডিজ। ৩০ জুন পর্যন্ত আইসিসি টি-টোয়েন্টি টিম র‌্যাঙ্কিংয়ের মাধ্যমে বাকি ৩টি দল পূরণ করা হয়েছে। সুপার-৮-এ যেতে পারেনি পাকিস্তান, নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ড। কিন্তু টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে তাদের ভাল অবস্থানের কারণে এই তিনটি দল ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও জায়গা করে নিয়েছে। পাকিস্তান সপ্তম, নিউজিল্যান্ড ষষ্ঠ এবং আয়ারল্যান্ড ১১তম অবস্থানে রয়েছে।

Advertisement

বাকি ৮টি দল এভাবেই এন্ট্রি পাবে

১২টি দলের সরাসরি প্রবেশের পর ৮টি দলের স্থান খালি থাকবে। এগুলোর জন্য আলাদা কোয়ালিফিকেশন টুর্নামেন্ট হবে। শীর্ষে থাকা দলগুলো টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৬-র টিকিট পাবে। এই যোগ্যতার টুর্নামেন্টগুলো হবে আফ্রিকা, এশিয়া, ইউরোপ, আমেরিকা এবং পূর্ব এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য। আফ্রিকা, এশিয়া ও ইউরোপ থেকে দুটি করে দল বাছাই করা হবে এবং বাকি দুটি অঞ্চল থেকে একটি করে দল আসবে।

কোন দল আফ্রিকা মহাদেশ থেকে প্রবেশ করতে পারে

জিম্বাবুয়ে, নামিবিয়া, উগান্ডা, কেনিয়া, নাইজেরিয়া, তানজানিয়ার মতো দল দুটি স্থানের জন্য প্রতিদ্বন্দ্বী হবে। উগান্ডা ও নামিবিয়া ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছিল।

এশিয়া: নেপাল, ওমান, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, হংকং, মালয়েশিয়া, কাতারও এখানে দুটি জায়গার জন্য দাবি করবে। যেখানে নেপাল ও ওমান ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছিল।

ইউরোপ: নেদারল্যান্ডস এবং স্কটল্যান্ড ইউরোপ থেকে যোগ্যতা অর্জন করেছিল। পরের বারও দুজনই প্রতিদ্বন্দ্বী, তবে তারা ইতালি, জার্সি, জার্মানি, ডেনমার্ক এবং স্পেন থেকে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হবে।

উত্তর এবং দক্ষিণ আমেরিকা মহাদেশ: এখান থেকে শুধুমাত্র একটি দল যোগ্যতা অর্জন করবে। কানাডা ২০২৪ সালে প্রবেশ করেছিল। পরের বারও তারা বড় প্রতিযোগী, তবে এটি বারমুডা, কেম্যান দ্বীপপুঞ্জ, আর্জেন্টিনা এবং পানামার প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হবে।

পূর্ব এশিয়া-প্যাসিফিক: পাপুয়া নিউ গিনি দল এই অঞ্চল থেকে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছে। এখন তাকে আবার যোগ্যতা অর্জন করতে হবে। এবার পাপুয়া নিউ গিনি দলকে চ্যালেঞ্জ জানাবে জাপান, ফিজি, সামোয়া, ভানুয়াতু এবং কুক আইল্যান্ডের মতো দল।

 

Advertisement