scorecardresearch
 

Team India for T20 World Cup 2024: চাপ বাড়ালেন DK, পন্তের জায়গা হবে? T20 বিশ্বকাপের দলে উইকেটকিপারের দৌড়ে ৫ প্লেয়ার

আইপিএল শেষের পরই ভারতীয় দলকে জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ খেলতে নামতে হবে। এই আইপিএল থেকে বিশ্বকাপ দলে জায়গা করে নিতে পারেন নতুন খেলোয়াড়েরা।

Advertisement
ঋষভ পন্ত-দীনেশ কার্তিক ঋষভ পন্ত-দীনেশ কার্তিক

Team India for T20 World Cup 2024: আইপিএল শেষের পরই ভারতীয় দলকে জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ খেলতে নামতে হবে। এই আইপিএল থেকে বিশ্বকাপ দলে জায়গা করে নিতে পারেন নতুন খেলোয়াড়েরা।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের নির্বাচক কমিটিও আইপিএলে খেলোয়াড়দের পারফরম্যান্সের ওপর নজর রাখা হচ্ছে। কিন্তু এখানে দেখার বিষয় হল ভারতীয় টিমে ৫ উইকেটকিপার প্রতিদ্বন্দ্বীকে নিয়ে। উইকেটরক্ষক বেছে নিতে কমিটির মাথাব্যথাও বেড়েছে।

এই ৫ উইকেটকিপারই বিশ্বকাপের দাবিদার
এই পাঁচ উইকেটকিপার হলেন ঋষভ পান্ত, দিনেশ কার্তিক, কেএল রাহুল, সঞ্জু স্যামসন এবং ইশান কিশান। তারা সবাই আইপিএলে বিভিন্ন দলের হয়ে খেলছেন। পন্ত দিল্লি ক্যাপিটালস (ডিসি), সঞ্জু রাজস্থান রয়্যালস (আরআর) এবং রাহুল লখনউ সুপার জায়ান্টস (এলএসজি) নেতৃত্ব দিচ্ছেন।

আরও পড়ুন

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (RCB) হয়ে সেরা ফিনিশারের ভূমিকায় রয়েছেন দিনেশ কার্তিক। অন্যদিকে, মুম্বই ইন্ডিয়ান্স (এমআই) দলের হয়ে ওপেনিংয়ে ঢেউ তুলেছেন ইশান কিশান। জানুন পারফরম্যান্স সম্পর্কে।

সঞ্জুর ব্যাটেও শব্দ হচ্ছে
আইপিএলে রাজস্থান দলের অধিনায়ক সঞ্জু স্যামসনের ব্যাটও বেশ শোরগোল ফেলেছে। তিনি এখন পর্যন্ত ৭টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি ৬৬ ইনিংসে ৬৬ গড়ে ২৬৪ রান করেছেন। এই সময়ে সঞ্জু ৩টিতে হাফ সেঞ্চুরি করেন। তার সেরা স্কোর অপরাজিত ৮২ রান। তবে সঞ্জু পন্তের পরে দ্বিতীয় বৃহত্তম প্রতিযোগী।

ফিনিশার কার্তিক রানের ঝড় তুলেছেন
৩৮ বছর বয়সী কার্তিক তার ব্যাট দিয়ে সর্বনাশ করেছেন। গত ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ৩৫ বলে ৮৩ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এর আগে মুম্বইয়ের বিপক্ষে ২৩ বলে ৫৩ রানের ঝড়ো ইনিংস খেলেছিলেন কার্তিক।

তবে দুই অনুষ্ঠানেই দলকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যেতে পারেননি তিনি। এখনও পর্যন্ত, কার্তিক ৭ ম্যাচের ৬ ইনিংসে ৭৫.৩৩ গড়ে ২২৬ রান করেছেন। কার্তিক বিশ্বকাপ দলে জায়গা পেলে সেরা ফিনিশারের ভূমিকায় অবতীর্ণ হতে পারেন। কিন্তু বয়সের কারণে তার দাবি একটু দুর্বল বলে মনে হচ্ছে।

Advertisement

দুর্ঘটনার পর ২২ গজে ফিরে আলোড়ন সৃষ্টি পন্তের
২০২২ সালের ৩০ ডিসেম্বর গাড়ি দুর্ঘটনায় ঋষভ পন্ত এখন সুস্থ হয়ে ফিরেছেন। উইকেটকিপিংও করছেন তিনি। তিনি এখন পর্যন্ত আইপিএলে ৬টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি ৩২.৩৩ গড়ে ১৯৪ রান করেছেন। এই সময়ে পান্ত ২টি হাফসেঞ্চুরি করেছেন। তার স্ট্রাইক রেটও ১৫৭.৭২।

লখনউ অধিনায়ক রাহুলের ঝোড়ো ব্যাটিং
প্রতিবারের মতো এবারও এলএসজি দলের অধিনায়ক ও উইকেটরক্ষক কেএল রাহুলও দারুণ ব্যাটিং করছেন। তিনি এখন পর্যন্ত ৬টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি ৩৪ গড়ে ২০৪ রান করেছেন।

পন্ত-সঞ্জুর সামনে ইশানের দাবিও দুর্বল
সঞ্জু স্যামসন ও ঋষভ পন্তের সামনে ইশান কিশানের দাবিও দুর্বল। এখন পর্যন্ত আইপিএলে ইশানের ব্যাট এমনভাবে খেলেনি যে সে পন্ত ও সঞ্জুকে হারাতে পারে। মুম্বইয়ের ওপেনার ইশান এখন পর্যন্ত ৬টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি ৩০.৬৬ গড়ে ১৮৪ রান করেছেন। তাঁর স্ট্রাইক রেটও ১৭৮.৬৪। এখনও পর্যন্ত মাত্র একটি হাফ সেঞ্চুরি করেছেন ইশান।

Advertisement