scorecardresearch
 

এবার Kohli-র ভুল ধরলেন সঞ্জয় মঞ্জরেকর, কী বললেন তিনি!

গত মাসখানেক ধরেই বিতর্কের কেন্দ্রে বিরাট কোহলি। কখনও অধিনায়কত্ব নিয়ে, কখনও আবার ব্যাটে সেঞ্চুরি নেই কেন? এবার কোহলির ভুল ধরলেন বিশ্ব সমালোচক বলে পরিচিত সঞ্জয় মঞ্জরেকর। আগে জাদেজাকে নিয়ে মন্তব্য করে বিতর্ক বাড়িয়েছিলেন। এবার কোহলিকে কী বললেন জাতীয় দলের এই প্রাক্তনী।

Advertisement
বিরাট স্ট্রাইড বিরাট স্ট্রাইড
হাইলাইটস
  • বিরাটের ভুল ধরলেন মঞ্জরেকর
  • জাদেজার সমালোচনা করেছিলেন তিনি
  • এবার কী বললেন তিনি!

ভারতের অধিনায়ক বিরাট কোহলি যে ডেলিভারির মুখোমুখি হচ্ছেন না কেন, সামনের পায়ে ওঠার প্রবণতা তার ব্যাটিংকে বাধা দিচ্ছে। প্রাক্তন ব্যাটার সঞ্জয় মঞ্জরেকার বলেছেন। কোহলির একটি আন্তর্জাতিক সেঞ্চুরির অপেক্ষা, যা দুই বছরেরও বেশি সময় ধরে চলেছিল। প্রথম টেস্টে তা অব্যাহত ছিল কারণ তিনি উভয় ইনিংসে প্রায় অভিন্ন পদ্ধতিতে আউট হয়েছিলেন। দুই ইনিংসেই স্লিপে ধরা পড়েন কোহলি। যখন তার শরীর থেকে দূরে অফ স্টাম্পের বাইরে বল করতে গিয়ে।

আত্মবিশ্বাস কমছে কিং কোহলির

"স্পষ্টতই, একজন লোক যে অনিবার্য খারাপ প্যাচের মধ্য দিয়ে যাচ্ছে। আপনি আত্মবিশ্বাস হারাতে শুরু করেন এবং তারপরে সবাই বিভ্রান্ত হয়ে পড়েন। আমি নিশ্চিত যে অফ-স্টাম্পের বাইরে বল রেখে যাওয়ার বিষয়ে তার নির্দেশনায় অনেক পরামর্শ আসছে। কিন্তু তারপর, সে হয়তো ভাবছে যদি সে সেই বলগুলো ছেড়ে দিতে শুরু করে, তাহলে আমি সেই রানগুলো কোথায় পাব? কারণ কভার ড্রাইভ তার অন্যতম প্রধান শট," ইএসপিএন ক্রিকইনফোতে মঞ্জরেকার বলেছেন।

গাভাসকার বলেছিলেন কোহলিকে

ব্যাটিং গ্রেট সুনীল গাভাস্কার ম্যাচের পরে বলেছিলেন, যেটি ভারত ১১৩ রানে জিতেছিল। কোহলি শচীন তেন্ডুলকারের সাথে তার ট্রেডমার্ক কভার ড্রাইভ সম্পূর্ণরূপে এড়িয়ে যাওয়ার বিষয়ে কথা বলার চেষ্টা করতে পারেন। যা পরবর্তীতে ২০০৩ সালে সিডনিতে বিখ্যাতভাবে করেছিলেন এবং ডাবল স্কোর করেছিলেন।মঞ্জরেকর অবশ্য বলেছিলেন যে তিনি কোহলিকে বলগুলি পুরোপুরি বাইরে রেখে দিতে বলবেন না।

কোহলির ভুল কোথায়

"আমি দেড় বছর ধরে লক্ষ্য করেছি যে, বিরাট কোহলি যে কৌশলটি বিশ্বাস করতে শুরু করেছে, সেটি হল সামনের পায়ে এগিয়ে যাওয়া এবং যা কিছুই হোক না কেন। গত বছর বা তারও বেশি সময়ে স্ট্রাইক রেট দেখুন, ডব্লিউটিসি-তে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকায় প্রথম ইনিংস ৩০-৪০। এটি করতে হবে কারণ তিনি কেবল সামনের পায়ে খেলছেন," তিনি বলেছিলেন।

Advertisement

সামনের পায়ের ব্যবহার কমাতে হবে

"আমি তাকে অফ-স্টাম্পের বাইরে বল রেখে যাওয়ার পরামর্শ দেব। সে হয়তো একটা জিনিসই করতে পারে তা হল একটু ব্যাকফুটে উঠতে শুরু করে। এটা বোলারের কাজ সহজ করে দেয়। অনেক সহজ। যদি সে ক্রিজ ব্যবহার করা শুরু করে, তাহলে সে দেখতে পাবে যে সে অনেক লুজ বল পাবে। অন্যথায়, এই পিচে লম্বা ফাস্ট বোলাররা শুধু ডেকে আঘাত করতে থাকে এবং তারা বিরাট কোহলির জন্য দুর্দান্ত বোলিং হয়ে ওঠে, কারণ তিনি সেই সামনের পা ব্যবহার করেন," মঞ্জরেকর বলেছিলেন।

Advertisement