scorecardresearch
 

Vinesh Phogat: হরিয়ানায় দঙ্গলের আগে 'হাত' ধরলেন ভিনেশ-বজরং, বললেন,'পাশে ছিল কংগ্রেস'

রেলের চাকরি ছেড়ে দিলেন ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। আর তারপরেই যোগ দিলেন কংগ্রেসে। শোনা যাচ্ছিল, শুক্রবারই কংগ্রেসে (Congress) যোগ দিতে পারেন তিনি। এবার সেই জল্পনাই সত্যি হল। হরিয়ানা বিধানসভা নির্বাচনকে (Haryana Assembly Election) কেন্দ্র করে রাজনৈতিক তৎপরতা আরও জোরদার হয়েছে। শুধু ভিনেশ ফোগাট নন, বজরং পুনিয়া (Bajrang Punia) কংগ্রেসে যোগ দিলেন।  

Advertisement
কংগ্রেসে যোগ দিলেন ভিনেশ বজরং কংগ্রেসে যোগ দিলেন ভিনেশ বজরং

রেলের চাকরি ছেড়ে কংগ্রেসে যোগ দিলেন ভিনেশ ফোগাট ও বজরং পুনিয়া। শোনা যাচ্ছিল, শুক্রবারই কংগ্রেসে (Congress) যোগ দিতে পারেন তাঁরা। এবার সেই জল্পনাই সত্যি হল। হরিয়ানা বিধানসভা নির্বাচনকে (Haryana Assembly Election) কেন্দ্র করে রাজনৈতিক তৎপরতা আরও জোরদার হয়েছে। কংগ্রেসে যোগ দেওয়ার পরেই শাসক দলকে নিয়ে বড় মন্তব্য করেন দুই কুস্তিগির।  

বজরং পুনিয়া বিজেপিকে নিশানা করে বলেন, 'আজ বিজেপির আইটি সেল বলছে আমাদের উদ্দেশ্য ছিল রাজনীতি করা, কিন্তু আমরা যখন প্রতিবাদ করছিলাম তখন বিজেপি ছাড়া সব দলই আমাদের সঙ্গে ছিল। আমরা কংগ্রেস দল এবং দেশকে শক্তিশালী করব। মাটিতে কামড়ে কাজ করবে।' এরপর তিনি আরও বলেন, 'ভিনেশ যখন ফাইনালে উঠেছিল, তখন গোটা দেশ খুশি ছিল, কিন্তু পরের দিন ঘটে যাওয়া ঘটনার পর খুশি হয়েছিল একটাই আইটি সেল।' কংগ্রেসকে ধন্যবাদ জানিয়েছেন ভিনেশ। বলেন, 'আমারা আপনাদের প্রত্যাশা পূরণ করব। কংগ্রেসকে ধন্যবাদ জানাই। খারাপ সময়ে বোঝা যায়, কে আপনার পাশে থাকে। আমি গর্বিত যে আমি এমন একটি দলের সদস্য যারা নারীদের দুর্দশা বোঝে। আমরা অসহায় বোধ করা প্রতিটি মহিলার পাশে দাঁড়াই। আমরা যখন প্রতিবাদ করছিলাম, বিজেপি ছাড়া সব দলই আমাদের সমর্থন করে ছিল। আজ থেকে নতুন ইনিংস শুরু করছি।' 

এর আগে বিজেপি সাংসদ মনোজ তিওয়ারি ভিনেশ ফোগাটকে নিয়ে মুখ খুলেছিলেন। বলেন, 'ভিনেশ কিছুদিনের মধ্যেই বুঝতে পারবেন যে কংগ্রেস তাঁর খ্যাতিকে ব্যবহার করতে চায়। ভিনেশ ফোগাট কি দলিতদের উপর অত্যাচার করতে চান? তাই এটা শুধু সময়ের অপেক্ষা, সময় হলেই সবাই সবটা বুঝতে পারবে।' 

আমি কোন আসন থেকে টিকিট পেতে পারেন? 
রাজনৈতিক মহলে জল্পনা চলছে, দাদরি থেকে টিকিট দেওয়া হতে পারে ভিনেশ ফোগাটকে। একই সঙ্গে, বজরং পুনিয়া বদলি থেকে টিকিট চাইছেন কিন্তু কংগ্রেস তাঁকে এই আসনের পরিবর্তে জাট অধ্যুষিত আসন থেকে প্রার্থী করার পরিকল্পনা করছে।

ভিনেশ রাজনীতিতে এলে কী হবে? 

ভিনেশ ফোগাট রাজনীতিতে আশার পর হরিয়ানার রাজনীতিতে বড় পরিবর্তন আনতে পারে। খাপ পঞ্চায়েত এবং কৃষকদের সঙ্গে তাঁর দৃঢ় সম্পর্কের ফলে ভোটে সাফল্য পেতে পারেন। আসন্ন বিধানসভা নির্বাচনে ভিনেশ ফোগাটের ভূমিকা হরিয়ানার রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ মোড় নিতে পারে।
 

Advertisement