scorecardresearch
 

Virat Kohli: দু'বার ভারতকে ICC ট্রফির ফাইনালে তুলেও 'ব্যর্থ' অধিনায়ক বিরাট, কোহলি বললেন...

ভারতের মহিলা ক্রিকেট দল (Indian Women Cricket Team) টি২০ বিশ্বকাপের (T20 Women World Cup) সেমিফাইনালে অস্ট্রেলিয়ার (Australia) কাছে হেরে বিদায় নিয়েছে। বিশ্বকাপ জয়ের স্বপ্ন আবারও ভঙ্গ হয়েছে ভারতীয় দলের (Team India)। মেয়েদের মত ছেলেদের দলও ১০ বছর ধরে আইসিসি ট্রফি জয়ের অপেক্ষায়।

Advertisement
বিরাট কোহলি বিরাট কোহলি
হাইলাইটস
  • আইসিসি ট্রফিতে ব্যর্থতা নিয়ে মুখ খুললেন বিরাট
  • কেন 'ব্যর্থ' বিরাট?

ভারতের মহিলা ক্রিকেট দল (Indian Women Cricket Team) টি২০ বিশ্বকাপের (T20 Women World Cup) সেমিফাইনালে অস্ট্রেলিয়ার (Australia) কাছে হেরে বিদায় নিয়েছে। বিশ্বকাপ জয়ের স্বপ্ন আবারও ভঙ্গ হয়েছে ভারতীয় দলের (Team India)। মেয়েদের মত ছেলেদের দলও ১০ বছর ধরে আইসিসি ট্রফি জয়ের অপেক্ষায়। বিরাট কোহলি (Virat Kohli) এর আগে দীর্ঘদিন ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। দীর্ঘদিনের সেই অভিজ্ঞতা নিয়ে এবার মুখ খুললেন কিং কোহলি। 

২০২৩ আইপিএল (IPL 2023) মরশুমের আগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) একটি পডকাস্ট সিরিজ প্রকাশ করেছে, যেখানে প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি কথা বলেছেন। বিরাট কোহলিকে জিজ্ঞাসা করা হয়েছিল, আপনি কখনও আইসিসি (ICC) ট্রফি জিততে পারেননি, এটা কি আপনাকে বিব্রত করে?

আরও পড়ুন: ফিট গ্রিন, ভারতের বিরুদ্ধে তৃতীয় টেস্টে ফিরছেন অজি অলরাউন্ডার?

ভারতীয় দল সবসময় যে কোনও টুর্নামেন্টে জিততেই নামে। বলেন বিরাট। ভারতের প্রাক্তন অধিনায়ক বলেন, 'সবসময়ই যে কোনও টুর্নামেন্টে জেতার জন্যই খেলতে নামি আমরা। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি, ২০১৯-এর বিশ্বকাপ, ২০২১ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ২০২২ সালের টি২০ বিশ্বকাপে অধিনায়কত্ব করেছি। আমরা চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল, বিশ্বকাপের সেমিফাইনাল এবং ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছেছিলাম, কিন্তু তার পরেও আমাকে ব্যর্থ অধিনায়ক বলা হয়।'  

কোহলি ২০১১ সালের বিশ্বকাপ জিতেছিলেন

কোহলি বলেন, 'আমিও ২০১১-র বিশ্বকাপ দলে ছিলাম, সেটাই আমার প্রথম ফাইনাল ম্যাচে জয়। ট্রফি ক্যাবিনেট ভরানোর জন্য কোনওদিনই আমি পাগল হইনি।' বিরাট কোহলির অধিনায়কত্বে, টিম ইন্ডিয়া টেস্ট র‍্যাঙ্কিং-এ শীর্ষে উঠেছিল। কিন্তু টিম ইন্ডিয়া তাঁর অধিনায়কত্বে কোনও আইসিসি ট্রফি জিততে পারেনি।

আরও পড়ুন: সেমিফাইনালেই স্বপ্নভঙ্গ, অজিদের বিরুদ্ধে হেরে বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

Advertisement

বিরাট কোহলিকে অধিনায়কত্বের জন্য মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) তাঁকে মনোনিত করেন। বিরাট বলেন, 'আমি মাঠের সময় ইনপুট দিতাম, আমি সেই সময় ম্যাচ উইনিং ইনিংসও খেলছিলাম এবং এই ইনপুটের জন্য এমএস ধোনি ক্রিকেট সম্পর্কে আমার কতটা জ্ঞান তা জানতে পারেন। সেই সময়ই তিনি আমাকে তাঁর উত্তরসূরি হিসেবে বেছে নেন। এমনকি আমি যখন অধিনায়ক হয়েছিলাম, তখনও আমাদের সম্পর্ক একই ছিল এবং দু'জনের মধ্যে পারস্পারিক সম্মান ছিল।'  

বিরাট কোহলির নেতৃত্বে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর আইপিএল জিততে পারেনি। তিনি অধিনায়কত্ব ছেড়ে ফাফ ডু প্লেসিকে অধিনায়ক করেছিলেন। তাঁর ভারতীয় দলের অধিনায়কত্ব ছাড়া নিয়েও অনেক বিতর্ক হয়। যদিও এখন সবটাই অতীত। 

Advertisement