scorecardresearch
 

Indian Cricket: এই দিনেই অভিষেক হয়েছিল সৌরভ-বিরাট-দ্রাবিড়ের

সৌরভ গঙ্গোপাধ্যায় বর্তমানে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI) সভাপতি। রাহুল দ্রাবিড় টিম ইন্ডিয়ার প্রধান কোচ। আর বিরাট কোহলি বর্তমানে শুধু ভারতেরই নয় গোটা বিশ্বের অন্যতম সেরা ব্যাটার। 

Advertisement
রাহুল দ্রাবিড়-সৌরভ গাঙ্গুলি-বিরাট কোহলি (ফাইল ছবি)  রাহুল দ্রাবিড়-সৌরভ গাঙ্গুলি-বিরাট কোহলি (ফাইল ছবি)
হাইলাইটস
  • ২০ জুন অভিষেক হয় সউরভ-দ্রাবিড়ের
  • ২০১১ সালের ২০ জুন প্রথম টেস্ট ম্যাচ খেলেন বিরাট

২০ জুন তারিখটি ভারতীয় ক্রিকেটের জন্য বিশেষ একটি দিন। বর্তমান যুগের তিনজন বড় ক্রিকেটারের অভষেক হয়েছিল এই বিশেষ দিনে। ভারতীয় ক্রিকেটের পতাকা উপরে তুলে ধরেছিলেন তাঁরা। বিশেষ বিষয় হল এখনও তিনজনই টিম ইন্ডিয়ার সঙ্গে কোনো না কোনোভাবে সক্রিয়। তাদের নাম সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড় এবং বিরাট কোহলি।  

সৌরভ গঙ্গোপাধ্যায় বর্তমানে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI) সভাপতি। রাহুল দ্রাবিড় টিম ইন্ডিয়ার প্রধান কোচ। আর বিরাট কোহলি বর্তমানে শুধু ভারতেরই নয় গোটা বিশ্বের অন্যতম সেরা ব্যাটার। 

কখন কার অভিষেক হয়েছিল? 
সৌরভ গঙ্গোপাধ্যায়- ভারতীয় ক্রিকেটের মহারাজা সৌরভ গঙ্গোপাধ্যায় লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক করেছিলেন। ২০ জুন থেকে ২৪ জুন পর্যন্ত চলা ঐতিহাসিক টেস্ট ম্যাচে, সৌরভ গঙ্গোপাধ্যায় সেঞ্চুরি করেছিলেন। ১৩১ রানের ঝকঝকে ইনিংস খেলেছিলেন বাংলার মহারাজ। 

সৌরভ গঙ্গোপাধ্যায়ের কেরিয়ার 
• মোট টেস্ট - ১১৩, রান - ৭২১২, সেঞ্চুরি - ১৬
• মোট ওয়ানডে - ৩১১, রান - ১১৩৬৩, সেঞ্চুরি - ২২

রাহুল দ্রাবিড়- টিম ইন্ডিয়ার প্রধান কোচ রাহুল দ্রাবিড়কে বলা হয় ভারতীয় ক্রিকেটের প্রাচীর। রাহুল দ্রাবি সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গেই একই টেস্টে অভিষেক করেছিলেন। রাহুল দ্রাবিড় তাঁর প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৯৫ রান করেন। সৌরভ গঙ্গোপাধ্যায় সেঞ্চুরি করেলেও দ্রাবিড় শতরান মিস করেন। 

রাহুল দ্রাবিড়ের কেরিয়ার
• মোট টেস্ট - ১৬৪, রান - ১৩২৮৮, সেঞ্চুরি - ৩৬
• মোট ওয়ানডে - ৩৪৪, রান - ১০৮৮৯, সেঞ্চুরি - ১২
• মোট T20 - ১, রান - ৩১ 

বিরাট কোহলি: বিরাট ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০ জুন ২০১১-এ প্রথম টেস্ট খেলেছিলেন। এই ম্যাচটি কিংস্টনে খেলা হয়েছিল। অভিষেক টেস্টে কোহলি করেন ৪ ও ১৫ রান। ভারতীয় দল এই টেস্ট জিতেছিল ৬৩ রানে। 

Advertisement

কোহলি তাঁর কেরিয়ারে এখন পর্যন্ত ১০১টি টেস্ট ম্যাচ খেলেছেন। এতে তিনি ২৭টি সেঞ্চুরি করে মোট ৮০৪৩ রান করেছেন।   কোহলি তার সেরা স্কোর করেছেন অপরাজিত ২৫৪ রান। এর বাইরে কোহলি তাঁর কেরিয়ারে ২৬০টি ওডিআই এবং ৯৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এতে ওয়ানডেতে ১২৩১১ রান এবং টি-টোয়েন্টিতে ৩২৯৬ রান করেছেন। ওয়ানডেতে ৪৩টি সেঞ্চুরি করেছেন কোহলি।

Advertisement