scorecardresearch
 

Who is Sanjiv Goenka: হেরে রাহুলকে 'ভর্ৎসনা', শিল্পপতি সঞ্জীব গোয়েঙ্কা কত টাকার মালিক?

Who is Sanjiv Goenka, LSG Owner Whose Video Viral With KL Rahul: বুধবার লখনউকে হেলায় হারায় হায়দরাবাদ। আগে ব্যাট করে লখনউ তুলেছিল ১৬৫ রান। যা ৯.৪ ওভারে তুলে ফেলেন  অভিষেক শর্মা এবং ট্রেভিস হেড। ম্যাচ শেষ হওয়ার পর মাঠে নেমে আসেন সঞ্জীব গোয়েঙ্কা। এরপরই রাহুলকে হাত নাড়িয়ে ভর্ৎসনা করতে দেখা যায় তাঁকে।

Advertisement
সঞ্জীব গোয়েঙ্কা সঞ্জীব গোয়েঙ্কা
হাইলাইটস
  • বুধবার লখনউকে হেলায় হারায় হায়দরাবাদ।
  • ম্যাচ শেষ হওয়ার পর মাঠে নেমে আসেন সঞ্জীব গোয়েঙ্কা।
  • শিল্পপতি সঞ্জীব গোয়েঙ্কাকে (RP-Sanjiv Goenka Group) সকলেই চেনেন।

বিতর্কের কেন্দ্রবিন্দুতে লখনউ সুপারজায়ান্টসের মালিক সঞ্জীব গোয়েঙ্কা (RP-Sanjiv Goenka Group)। হায়দরাবাদের সঙ্গে ম্যাচ হারার পর মাঠের মধ্যেই কেএল রাহুলকে ভর্ৎসনা করতে দেখা গিয়েছে সঞ্জীবকে।। অধিনায়ক কেএল রাহুল এবং দলের মালিক সঞ্জীব গোয়েঙ্কার মধ্যে কথোপকথনের ওই ভিডিও ছড়িয়ে পড়েছে নেট মাধ্যমে। যাতে দেখা যাচ্ছে, লখনউয়ের অধিনায়কের উপর ক্ষুব্ধ সঞ্জীব (RP-Sanjiv Goenka Group)। অনেকেই বলছেন,বন্ধ ঘরের ভিতর আলোচনা করা উচিত ছিল।

বুধবার লখনউকে হেলায় হারায় হায়দরাবাদ। আগে ব্যাট করে লখনউ তুলেছিল ১৬৫ রান। যা ৯.৪ ওভারে তুলে ফেলেন  অভিষেক শর্মা এবং ট্রেভিস হেড। ম্যাচ শেষ হওয়ার পর মাঠে নেমে আসেন সঞ্জীব গোয়েঙ্কা। এরপরই রাহুলকে হাত নাড়িয়ে ভর্ৎসনা করতে দেখা যায় তাঁকে। হাত দেখিয়ে উত্তপ্ত কথা বলেছেন। রাহুল বোঝানোর চেষ্টা করছেন তাঁকে। যা নিয়ে ধারাভাষ্যকাররা বলছেন, এই ধরনের কথা ভিতরে গিয়েও বলা যেত।
 
কে এই সঞ্জীব গোয়েঙ্কা? (Who is Sanjiv Goenka, LSG Owner)

শিল্পপতি সঞ্জীব গোয়েঙ্কাকে (RP-Sanjiv Goenka Group) সকলেই চেনেন। দেশের সবচেয়ে ধনী ব্যক্তিদের মধ্যে অন্যতম। তিনি RPSG গ্রুপের চেয়ারম্যান। তাঁর ব্যবসা বিভিন্ন ক্ষেত্রে প্রসারিত। এর মধ্যে রয়েছে শক্তি, কার্বন ব্ল্যাক, আইটিইএস, ভোক্তা ও খুচরো ব্যবসা, মিডিয়া ও বিনোদন, খেলাধুলো, শিক্ষা এবং প্রাকৃতিক সম্পদ। ৫০ হাজারের বেশি কর্মী কাজ করেন তাঁর সংস্থায়। 

আরও পড়ুন

কত টাকার মালিক সঞ্জীব গোয়েঙ্কা ? (Sanjiv Goenka's Net Worth) 

ফোর্বস বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, আরপিএসজি গ্রুপের চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কার (RP-Sanjiv Goenka Group) মোট সম্পদ প্রায় ৩.৫ বিলিয়ন ডলার। তাঁর প্রধান কোম্পানিগুলির মধ্যে অন্যতম- CESC লিমিটেড, সারেগামা, স্পেন্সার্স রিটেল এবং ফার্স্ট সোর্স। তাঁর গ্রুপের আয় প্রায় ৪.৩ বিলিয়ন ডলার। এর সদর দফতর কলকাতায়। বিলিওনেয়ার সঞ্জীব গোয়েঙ্কার ছেলে শাশ্বত গোয়েঙ্কাও বাবার ব্যবসা সামলান। শাশ্বত RPSG গ্রুপের সুপার মার্কেট চেইন স্পেনসার এবং স্ন্যাকস ব্র্যান্ড Too Yumm-এর দায়িত্ব সামলাচ্ছেন। 

Advertisement

দিল্লির লুটিয়েন্সে বাংলো 

দিল্লির সবচেয়ে ব্যয়বহুল এলাকা লুটিয়েন্সে তাঁর বাংলো রয়েছে। যা রাজধানী দিল্লির সবচেয়ে দামি বাড়িগুলোর মধ্যে অন্যতম। সঞ্জীব গোয়েঙ্কারও কলকাতায় একটি বিলাসবহুল বাংলো রয়েছে। এই বাংলোটি ঠাকুরদা বদ্রীদাস গোয়েঙ্কা তাঁর জন্মের ৫৩ বছর আগে তৈরি করেছিলেন। দক্ষিণ কলকাতার আলিপুরে এক একর জায়গা জুড়ে আছে তাঁর বাড়ি। 

খেলায় বিনিয়োগ

খেলাধুলোয় বড় বিনিয়োগ করেছেন সঞ্জীব গোয়েঙ্কা (RP-Sanjiv Goenka Group)। আইপিএল ফ্র্যাঞ্চাইজি লখনউ সুপার জায়ান্টসের জন্য বিপুল পরিমাণ অর্থ ব্যয় করেছেন। প্রায় ১৭ কোটি টাকার বিড করে শুধুমাত্র কেএল রাহুলকে কিনেছেন। শুধু ক্রিকেটে নয়, ফুটবলেও বিনিয়োগ করেছেন। মোহনবাগান সুপারজায়ান্টসও তাঁর সংস্থা। এর আগে আইপিএলে মহারাষ্ট্রের দল রাইজিং পুনে সুপারজায়ান্টস (RPS)-এর মালিক হয়েছিলেন সঞ্জীব গোয়েঙ্কা। মাত্র দুটি মরসুম খেলেছিল তাঁর দল। 

গৌতম আদানিকে মাত দেন গোয়েঙ্কা

২৩০২১ সালে সঞ্জীব গোয়েঙ্কা IPL-এর লক্ষ্ণৌ ফ্র্যাঞ্চাইজি অধিগ্রহণের মাধ্যমে আলোয় আসেন। তিনি গৌতম আদানিকে হারান। লখনউ দল কেনার আগ্রহ দেখিয়েছিলেন দুই শিল্পপতিই। ৭ হাজার কোটি টাকা দর হেঁকেছিলেন গোয়েঙ্কা। আদানিরা ৫১০০ কোটি টাকা দিতে চেয়েছিলেন। মুকেশ অম্বানি মুম্বই ইন্ডিয়ান্স যে দামে কিনেছিলেন তার চেয়ে ৯ গুণ বেশি অর্থব্যয় করেছেন সঞ্জীব গোয়েঙ্কা। 

সঞ্জীব গোয়েঙ্কা যখন ধোনিকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেন

রাইজিং পুনে সুপারজায়ান্টস সঞ্জীব গোয়েঙ্কার আরপি-সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপের মালিকানাধীন ছিল। দলের অধিনায়ক হয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু পরের বছরই হঠাৎ করে সবকিছু বদলে যায়। দলের নাম ও অধিনায়ক পরিবর্তন হয়ে যায়। ২০১৭ সালের ১৯ ফেব্রুয়ারি ধোনিকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেন গোয়েঙ্কা। ২৬ মার্চ  দলের নাম পরিবর্তন করে করা হয় রাইজিং পুনে সুপারজায়ান্টস।

Advertisement