scorecardresearch
 

ICC Women World Cup: শেষ ওভারে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় Women In Blues-দের

শেষ ওভারের থ্রিলারে হেরে বিশ্বকাপ থেকে বিদায় Women In Blues-দের। সেমিতে জায়গা পেলেন না তাঁরা। এবারের মতো ছুটি হয়ে গেল তাঁদের।

Advertisement
বিদায় ভারত বিদায় ভারত
হাইলাইটস
  • শেষ ওভারে দক্ষিণ আফ্রিকার কাছে হার
  • বিশ্বকাপ থেকে বিদায় Women In Blues-দের
  • সেমিতে জায়গা হল না তাঁদের

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মহিলা বিশ্বকাপের গুরুত্বপূ্র্ণ ম্যাচে হেরে বিদায় ঘন্টা বেজে গেল ভারতীয় মহিলাদের। গ্রুপ ম্যাচের রুদ্ধশ্বাস লাস্ট ওভার থ্রিলারে মাথা ঠাণ্ডা করে ম্যাচ বের করে নিল দক্ষিণ আফ্রিকা। পুরুষ দলের হারাকিরি যে মহিলাদের মধ্যে সংক্রমিত হয়নি তা প্রমাণ করলো প্রোটিয়ারা। ওয়েস্ট ইন্ডিজকে সেমিতে সাহায্য করার জন্য দক্ষিণ আফ্রিকার মহিলারা চূড়ান্ত ওভারে ২৭৫ রানের লক্ষ্য তাড়া করার পরে ভারতের মহিলাদের ছুটি হয়ে গেল আইসিসি মহিলা বিশ্বকাপ থেকে বিধ্বস্ত হয়েছে৷ সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজ উঠে গেল। অন্য দলগুলি হল অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড।


এর আগে, শেফালি ভার্মা, স্মৃতি মান্ধানা এবং অধিনায়ক মিতালি রাজ অর্ধশতক হাঁকান এবং রবিবার হ্যাডলি ওভালে সাত উইকেটে ২৭৪ রান করে দলকে শক্ত জায়গায় দাঁড় করিয়ে দেন। ভারতের জন্য প্ল্যাটফর্ম সেট করেছিলেন। ভারত হাই প্রেসার ম্যাচে  বোর্ডে ভাল রানই বেছে নিয়েছিল। যদিও সেমিতে দক্ষিণ আফ্রিকা নিজেদের জয়ের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজকে নিশ্চিত করে দিল।

শেফালি (৪৬ বলে ৫৩) এবং স্মৃতি (৮৪ বলে ৭১) উদ্বোধনী উইকেটে ৯০ বলে ৯১ রানের জুটি গড়ে ভারত যে শুরুটা খুঁজছিল। হরমনপ্রীত কৌর ইনিংসের শেষ দিকে ৫৭ বলে ৪৮ রান করেন।

শেফালি স্মৃতির সাথে একটি পার্টনারশিপে বেশিরভাগ রান করেন এবং তার প্রথম বিশ্বকাপ পঞ্চাশের পথে তার সাবলীল খেলা খেলেন। তিনি দক্ষিণ আফ্রিকার সেরা বোলার, পেসার শাবনিম ইসমাইলকে আক্রমণের রাস্তা বেছে নিয়েছিলেন।

শেফালি, শাবনিমের দ্বিতীয় ওভারে তিনটি বাউন্ডারি সংগ্রহ করেন যার মধ্যে অফ-স্টাম্পের উপর দিয়ে দক্ষিণ আফ্রিকান বোলারকে শর্ট-ফাইন লেগে চাবুক শটে সাহসী স্টেপ আউট করেন। তার বিনোদনমূলক ইনিংসে আটটি চার ছিল।

মিড-অন, অফে পেসার মাসাবাতা ক্লাসের ওভারে বাউন্ডারি দিয়ে প্রতিযোগিতার প্রথম অর্ধশতক পূরণ করেন ১৮ বছর বয়সী এই তরুণী। যদিও সব কিছুই ব্য়র্থ হয়ে যায় শেষ ওভারে। শেষ ওভারে একটি রানআউট ভারতের দিকে ম্যাচ ঘুরিয়ে দিতে পারতো। কিন্তু শেষ মুহূর্তে একটি নো বল ম্যাচের মোমেন্টেম কেড়ে নেয়। এটা ছিল মহিলা বিশ্বকাপে টিঁকে থাকতে ভারতের ডু অর ডাই ম্যাচ। যা হেরে যাওয়ায় ওয়েস্ট ইন্ডিজ সেমিতে চলে গেল।

Advertisement

শেষ ১০ ওভার যেভাবে চেয়েছিল, সেভাবে অবশ্য যায়নি। ইনিংসের শেষ ওভারে বল করেছেন আয়বঙ্গা খাকা। কৌর সেকেন্ড ডেলিভারি সময় বলটিকে 'ফাইন লেগ'-র দিকে নিয়ে যান। তৃতীয়বলে লেগ স্ট্যাম্প হওয়ার আগে এক সেকেন্ডের জন্য ফিরে আসেন। উল্লেখ্য, আইসিসি মহিলা ক্রিকেট বিশ্বকাপ ২০২২ ক্যাপ্টেন মিতালি রাজ তার ৬৪ তম ওডিআই ৫০ সম্পূর্ণ করেছেন, যা এখনও পর্যন্ত তার টুর্নামেন্টের সেরা ইনিংস। তবে এবার ভারতের জন্য এটি একটি অন্যতম গুরুত্বপূর্ণ সময়। দুরন্ত ফর্মে  শেফালি ভার্মা।

 

Advertisement