scorecardresearch
 

Wriddhiman Saha: ঋদ্ধিকে শোকজের পথে BCCI, কী শাস্তি হতে পারে?

Wriddhiman Saha: বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমল একটি মিডিয়া চ্যানেলের সাক্ষাৎকারে বলেছিলেন, "হ্যাঁ, বোর্ড ঋদ্ধিকে জিজ্ঞাসা করবে যে কেন্দ্রীয় চুক্তিতে থাকা সত্ত্বেও তিনি কী ভাবে পাবলিক ফোরামে দল নির্বাচন সংক্রান্ত বিষয়গুলি জানালেন"। তিনি আরও বলেছেন, ''বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় উদ্বিগ্ন, তিনি কেবল ঋদ্ধিকে অনুপ্রাণিত করার চেষ্টা করেছেন, তবে বোর্ড অবশ্যই জানতে চাইবে যে টিম ম্যানেজমেন্টের সঙ্গে তাঁর কথোপকথন সবার সামনে আনার কী প্রয়োজন ছিল।''

Advertisement
ঋদ্ধিমান সাহা ঋদ্ধিমান সাহা
হাইলাইটস
  • ঋদ্ধিমান সাহার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে BCCI
  • কেন্দ্রীয় চুক্তির শর্ত লঙ্ঘনকেন্দ্রীয় চুক্তির শর্ত লঙ্ঘন করার অভিযোগ তাঁর বিরুদ্ধে

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দলে জায়গা না পেয়ে প্রতিনিয়ত বিতর্কে রয়েছেন ঋদ্ধিমান সাহা। সাক্ষাৎকার না দেওয়ার জন্য সাংবাদিকের হুমকি হোক বা দলে নির্বাচিত না হওয়ার পরে সাহার দেওয়া কিছু বিবৃতি। তবে এবার বোর্ডের নিয়ম না মানায় সমস্যায় পড়তে পারেন ঋদ্ধিমান (Wriddhiman Saha)। এর জেরে বিসিসিআই-য়ের কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ পড়তে পারেন ভারতের উইকেটকিপার ব্যাটার। আসলে, কেন্দ্রীয় চুক্তির সঙ্গে যুক্ত খেলোয়াড়দের পাবলিক ফোরামে দল নির্বাচন থেকে অন্যান্য অনেক গোপনীয়তা রাখতে বলা হয়, তবে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দল নির্বাচিত হওয়ার পরে, ঋদ্ধিমান সাহা কোচ রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) সঙ্গে তাঁর কথোপকথন তুলে ধরেন মিডিয়ার সামনে। শুধু তাই নয় বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) সঙ্গেও তাঁর কথোপকথন খোলাখুলি ভাবে মিডিয়ার সামনে পেশ করেন উইকেটকিপার ব্যাটার। যার জেরে এই বিতর্ক আরও গভীর হয়। সেই কারণেই এবার তাঁর বিরুদ্ধে কেন্দ্রীয় চুক্তির নিয়ম লঙ্ঘনের অভিযোগের জবাব চাইবে বোর্ড।

বিধি লঙ্ঘন ৬.৩
কেন্দ্রীয় চুক্তিতে গ্রুপ বি-তে থাকা ঋদ্ধিমান নিয়ম ৬.৩ লঙ্ঘন করেছেন বলে প্রমাণিত হয়েছে। এই নিয়ম অনুসারে, 'কোনও খেলোয়াড় খেলা, কর্মকর্তা, খেলার ঘটনা, প্রযুক্তির ব্যবহার, নির্বাচন সংক্রান্ত বিষয় বা খেলা সম্পর্কিত অন্য কোনও বিষয়ে মিডিয়াতে কোনও মত প্রকাশ করতে পারবেন না।' তবে ঋদ্ধিমান তা না মেনেই মিডিয়ার সামনে দল গঠন নিইয়ে নিজের মত প্রকাশ করে ফেলেছেন। 

বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমল একটি মিডিয়া চ্যানেলের সাক্ষাৎকারে বলেছিলেন, "হ্যাঁ, বোর্ড ঋদ্ধিকে জিজ্ঞাসা করবে যে কেন্দ্রীয় চুক্তিতে থাকা সত্ত্বেও তিনি কী ভাবে পাবলিক ফোরামে দল নির্বাচন সংক্রান্ত বিষয়গুলি জানালেন"। তিনি আরও বলেছেন, ''বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় উদ্বিগ্ন, তিনি কেবল ঋদ্ধিকে অনুপ্রাণিত করার চেষ্টা করেছেন, তবে বোর্ড অবশ্যই জানতে চাইবে যে টিম ম্যানেজমেন্টের সঙ্গে তাঁর কথোপকথন সবার সামনে আনার কী প্রয়োজন ছিল।''

শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট স্কোয়াডে ঋদ্ধির জায়গায় রাখা হয়েছে কেএস ভরতকে। দল নির্বাচনের রাহুল দ্রাবিড়ের সঙ্গে কথোপকথন মিডিয়ার সামনে রেখেছিলেন ঋদ্ধিমান। সৌরভ গাঙ্গুলি তাঁকে টেস্ট দলে জায়গা দেওয়ার বিষয়ে আশ্বস্ত করলেও, কোচ রাহুল দ্রাবিড় ঋদ্ধিকে অবসর নেওয়ার কথা বিবেচনা করতে বলেছিলেন।

Advertisement

Advertisement