scorecardresearch
 
টেক

Jio-র চেয়েও সস্তা ফোন আনছে Airtel? ৭৪০০ কোটির লগ্নি Google-র

এয়ারটেল-গুগল গাঁটছড়া
  • 1/6

দেশের ডিজিটাল যুদ্ধে নয়া চমক। ভারতী এয়ারটেলের (Bharti Airtel) সঙ্গে গাঁটছড়া বাঁধল গুগল (Google)। ১ বিলিয়ন মার্কিন ডলারের বেশি অর্থ বিনিয়োগ করতে চলেছে তারা। এয়ারটেল জানিয়েছে, আগামী ৫ বছরে প্রায় ৭৪০০ কোটি টাকা ঢালবে গুগল। 

এয়ারটেল-গুগল গাঁটছড়া
  • 2/6

এয়ারটেল ও গুগলের চুক্তিতে চাপ বাড়ল জিও-র। Jio Phone Next-কে টক্কর দিতে স্মার্টফোন আনতে চলেছে এয়ারটেল-গুগল। এয়ারটেল জানিয়েছে, এই চুক্তির লক্ষ্য সাধারণ মানুষের হাতে সস্তার স্মার্টফোন তুলে দেওয়া। সেই সঙ্গে ফাইভজি এবং ক্লাউড ইকো-সিস্টেমও গড়ে তোলার কাজ হবে।

এয়ারটেল-গুগল গাঁটছড়া
  • 3/6

সংস্থা জানিয়েছে, এয়ারটেল ও গুগল সস্তার অ্যান্ড্রয়েড স্মার্টফোন তৈরি করবে। কোনও ফোন নির্মাতা সংস্থার সঙ্গে স্মার্টফোন তৈরি করা যায় কিনা, খতিয়ে দেখা হবে সেই বিকল্পও। 

এয়ারটেল-গুগল গাঁটছড়া
  • 4/6

এই চুক্তির ফলে এয়ারটেলের ১.২৮ শতাংশ মালিকানা পেয়েছে মার্কিন সংস্থা। প্রতি শেয়ার ৭৩৪ টাকায় কিনবে গুগল। বলে রাখি, সস্তার স্মার্টফোনের পরিকল্পনা বাস্তবায়ন করতে গুগল ও কোয়ালকমের সঙ্গে ইতিমধ্যেই চুক্তি করে রেখেছে জিও। 

এয়ারটেল-গুগল গাঁটছড়া
  • 5/6

গুগল ও অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই জানান,''ভারতে ডিজিটাল ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধিতে বড় ভূমিকা রয়েছে এয়ারটেলের। ওদের সঙ্গে গাঁটছড়া বেঁধে আমরা গর্বিত। যত বেশি সম্ভব ভারতীয়দের কাছে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়াই আমাদের লক্ষ্য।'' এয়ারটেলের চেয়ারম্যান সুনীল মিত্তলের কথায়,''দুই সংস্থার চুক্তি ভারতের ডিজিটাল ক্ষেত্রকে আরও তরান্বিত করবে।''

এয়ারটেল-গুগল গাঁটছড়া
  • 6/6

গতবছর জিও ফোন নেক্সটের আনুষ্ঠানিক উন্মোচন করেছিল মুকেশ অম্বানির সংস্থা। ফলে সস্তায় স্মার্টফোন কিনতে পারবেন সাধারণ মানুষ। এবার আসরে নামছে এয়ারটেলও।