
ফেসবুকে বা মেসেঞ্জারের মাধ্যমে চেনা, পরিচয়, প্রেম পরিণয়, ডেটিংয়ের ঘটনা ঘটেই থাকে। কিন্তু দিনের শেষে ফেসবুক একটি সোশ্যাল মিডিয়া। ডেটিং অ্যাপ নয়।

এবার ফেসবুক ডেটিং আসতে পারে ভারতে। সম্প্রতি মার্ক জুকারবার্গের সংস্থা মেটা জানিয়েছে, ফেসবুক ডেটিং নামক সার্ভিসে প্রতিদিনের অ্যাক্টিভ ইউজারের সংখ্যা ২ কোটি ১৫ লক্ষ। বর্তমানে এই পরিষেবা ৫২টি দেশে রয়েছে। কিন্তু ভারতে ওই অ্যাপ এখনও লঞ্চ করেনি মেটা।

ফেসবুক ডেটিং আসলে কী? ফেসবুক ডেটিং কোনও অ্যাপ নয়, এটি একটি ইন-অ্যাপ সার্ভিস। সহজ কথায় বলতে গেলে, এটি ফেসবুকেরই একটি ফিচার।

এটির কাজও অন্যান্য ডেটিং অ্যাপের মতোই। ইউজাররা সার্চ করে একে অপরের মিউচুয়াল পছন্দের ভিত্তিতে কানেক্ট করতে পারেন। তারপর ডেট করতে পারেন।

আপনি যাঁকে অ্যাড করবেন, আপনি দেখতে পাবেন, তিনি বা ওই সংশ্লিষ্ট ব্যক্তির কী কী অ্যাক্টিভিটি। অর্থাত্, তাঁর বন্ধু কারা, কতজন ফলোয়ার, আপনাদের দুজনের কী কী কমন, সব কিছু।

২০১৯ সালে ফেসবুক ডেটিং লঞ্চ করেছিল মেটা। মেটার দাবি, ফেসবুক ডেটিংয়ে বেশি সক্রিয় ৩০ বছরের কম বয়সীরা।

যদিও ফেসবুকের যত ইউজার, তার চেয়ে অনেকটাই কম ফেসবুক ডেটিংয়ের ইউজার সংখ্যা। ফেসবুকের বক্তব্য, গতবছর অর্থাত্ ২০২৪ সালে ১৮ থেকে ২৯ বছর বয়সীরা ফেসবুক ডেটিংয়ে বেশি সময় কাটিয়েছেন। চ্যাট করেছেন। ২৪ শতাংশ ইউজার বৃদ্ধি পেয়েছে।

বোঝাই যাচ্ছে, Gen Z ফেসবুক ডেটিংয়ে বেশি সক্রিয়। ফেসবুক সম্প্রতি ডেটিং ট্যাব সংযুক্ত করেছে। ঠিক যেমন মার্কেটপ্লেস ও মেসেঞ্জার যুক্ত। তবে ভারতীয় ইউজাররা বা ভারতে এই সার্ভিস এখনও নেই।

ফেসবুক ডেটিং অন্যান্য ডেটিং অ্যাপের চেয়ে আলাদা। অন্যান্য ডেটিং অ্যাপে যেমন বুস্ট, রোজ (গোলাপ) ও সুপার লাইকের মতো ফিচার্স পেতে টাকা লাগে, যা দুটি প্রোফাইলের ম্যাচ করতে সাহায্য করে, ফেসবুক ডেটিংয়ে তা হয় না। এখানে সব কিছু ফ্রি এবং পাবলিক।

বলা যেতে পারে, ফেসবুকে যাতে একজন ইউজার বেশিক্ষণ সময় কাটান, তার জন্যই এই ব্যবস্থা।