scorecardresearch
 
টেক

Expalined: TRAI-এর নতুন নির্দেশ, সস্তা হবে Jio, Airtel এবং Vi প্রিপেড প্ল্যান?

TRAI আদেশ
  • 1/6

TRAI আদেশ জারি করে সমস্ত টেলিকম সংস্থাগুলিকে ৩০ দিনের প্রিপেইড প্ল্যান চালু করার কথা জানিয়েছে। ২৮ দিনের পরিকল্পনা নিয়ে TRAI-এর কাছে প্রচুর অভিযোগ আসছিল। তারপরেই এই সিদ্ধান্ত নিয়েছে TRAI। তবে কি এই ঘোষণার পরে এবার ব্যবহারকারীরা সস্তায় প্রিপেইড প্ল্যান পাবেন?
 

বেশিরভাগ
  • 2/6

বেশিরভাগ টেলিকম কোম্পানি ১৪ দিন, ২৮ দিন, ৫৬ দিন বা ৮৪ দিনের বৈধতার সঙ্গে প্রিপেইড প্ল্যানের অফার দেয়। ২৮ দিনের প্রিপেইড প্ল্যানগুলিকে ৩০ দিনে পরিবর্তন না করতে।
 

TRAI অপারেটরদের
  • 3/6

TRAI অপারেটরদের কমপক্ষে একটি প্ল্যান ভাউচার, একটি বিশেষ ট্যারিফ ভাউচার এবং একটি কম্বো ভাউচারকে ৩০ দিনের বৈধতা দিতে বলা হয়েছে। এটি বাধ্যতামূলক করা হয়েছে যে, টেলিকম অপারেটরদের কমপক্ষে একটি প্ল্যান ভাউচার, একটি বিশেষ ট্যারিফ ভাউচার এবং একটি কম্বো ভাউচার প্রদান করা উচিত যা মাসের একই তারিখে পুনর্নবীকরণ করা যেতে পারে।
 

এতে
  • 4/6

এতে ব্যবহারকারীদের সুবিধা হবে। TRAI-এর অনুসারে, টেলিকম গ্রাহকের কাছে সঠিক বৈধতার প্ল্যানটি নির্বাচন করার জন্য আরও বিকল্প থাকবে। তবে, এর মধ্যে একটি জিনিস বেরিয়ে আসছে যে কোম্পানিগুলি বেশি খরচে ৩০ দিনের প্ল্যান চালু করতে পারে। অর্থাৎ, সব ২৮ দিনের  প্ল্যানই ৩০ দিনের হবে এমনটা জরুরি নয়।
 

জেনে অবাক
  • 5/6

জেনে অবাক হবেন ২৮ দিনের কারণে কোম্পানিগুলির আয়ের ওপর অনেক প্রভাব পড়ছে। প্রিপেড প্ল্যানের বৈধতা ২৮ দিনের হওয়ার কারণে, ব্যবহারকারীদের বছরে ১২-এর পরিবর্তে ১৩ বার রিচার্জ করতে হয়।
 

এ থেকে
  • 6/6

এ থেকে এসব কোম্পানি কোটি কোটি টাকা মুনাফা অর্জন করে। এই পরিস্থিতিতে সস্তার প্ল্যান পাওয়ার দরকার নেই কারণ কোম্পানিগুলি বর্ধিত মূল্যেই নতুন ৩০ দিনের প্ল্যান লঞ্চ করতে পারে সংস্থাগুলি।